শ্রীলঙ্কা টেস্টে জায়গা না পেয়ে হতাশ রাহি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৪১ পিএম, ২৬ এপ্রিল ২০২২
শ্রীলঙ্কা টেস্টে জায়গা না পেয়ে হতাশ রাহি

পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের পর একাদশে জায়গা হারিয়েছিলেন পেসার আবু জায়েদ রাহি। পাকিস্তানের পর নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা সফরে স্কোয়াডে থাকলেও মিলেনি খেলার সুযোগ। এবার ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের স্কোয়াডেই জায়গা মেলেনি তার। আর জায়গা না পেয়ে হতাশ আবু জায়েদ রাহি।

সর্বশেষ কয়েক বছরে বাংলাদেশ টেস্ট দলের নিয়মিত মুখ হয়ে উঠেছিলেন আবু জায়েদ রাহি। বলে পেস না থাকলেও দুই দিকে সুইং করানোর সক্ষমতার কারণে জাতীয় দলে নিজের জায়গা ধরে রেখেছিলেন এই পেসার। 

শুধু নিজের সামর্থ্য দিয়ে দলে টিকে থাকেননি। বরং, সামর্থ্যের প্রমাণ দিয়ে দলকে এনে দিয়েছিলেন সাফল্য। এরপরেও এভাবে বাদ পড়ায় হতাশ এই পেসার।

জাতীয় দলের সর্বশেষ চট্টগ্রাম টেস্টে ভালো করতে না পারলেও আগের দুই টেস্ট শিকার করেছিলেন ১০ উইকেট। এরপরেও দল থেকে বাদ পড়ার পর রাহি জানান, পারফর্মেন্সের জন্য নয়, অন্য কিছুর জন্য জাতীয় দল থেকে বাদ পড়েছেন তিনি।

রাহি বলেন, “আমি আমার এই সামর্থ্য দিয়ে মিরপুরে শেষ দুই টেস্টে ১০ উইকেট নিয়েছিলাম। আমি মনে করি না, আমার পেস বোলিং এখানে কোনো ইস্যু। এখানে অন্য কিছু থাকতে পারে।”

তিনি আরও বলেন, “আমার মনে হয় না কোচ, অধিনায়ক বা নির্বাচকদের কোন সমস্যা। আমার মনে হয় দলের কেউ একজনের আমি পছন্দের না, না হলে তো আর কিছু তো মনে হয় না। আমি যদি মনে করতাম শহিদুলকেও নেওয়া হয়নি, তাহলে বুঝতাম যে আসলে হয়ত এখানে পেস বোলারের দরকার নাই। যাই হোক বোর্ড এখন নেয়নি, কিছু তো করার নাই।”

জাতীয় দলের হয়ে সাদা পোশাকে ১৩ টেস্ট খেলেছেন আবু জায়েদ রাহি। এই সময়ে তিনি শিকার করেছেন ৩০ উইকেট। বাংলাদেশের পেসার বাস্তবতায় রাহির এই পারফর্মেন্স মোটেও খারাপ নয়। তবুও দল থেকে কেন বাদ পড়েছেন সেটা বুঝতে পারছেন না বলে জানান রাহি।

বলেন, “আমি ১৩ ম্যাচে ৩৪ (৩০) উইকেট নিয়েছি। আমি বুঝতেছি না কেন হঠাৎ আমাকে জাতীয় দলকে বাদ দেওয়া হলো।”

তিনি আরও বলেন, “এখন শুধু গতি নয়,বোলিংয়ে সুইংয়েও দরকার হয়। কেপটাউনে ক্যাম্প করার সময় আমাদের একজন পেস বোলিং কোচ বলেছিলেন, বলের গতি বাড়ানোর দরকার নাই। যদি বলে সুইং করাতে পারি, তাহলে ১৩০-এ বল করলেই হবে। এটা ১৪০ গতির মতোই কার্যকর হবে।”

২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন আবু জায়েদ রাহি। এবার সেই ক্যারিবিয়ান সফরে লক্ষ্য রেখেই নিজেকে প্রস্তুত করতে চান।

বলেন, “ওয়েস্ট ইন্ডিজে ডিউক বলে খেলা হবে, সুইং থাকবে। আশা করি সেখানে সুযোগ পাব। আর যদি ওয়েস্ট ইন্ডিজ সফরে না যাওয়া হয়, তাহলে ভিন্ন কিছু চিন্তা করতে হবে। তখন আরও চেষ্টা করতে হবে। আরও পরিশ্রম করতে হবে।”

উল্লেখ্য, শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের স্কোয়াডে জায়গা পাননি আবু জায়েদ রাহি। তার বদলি হিসেবে স্কোয়াডে ডাক পেয়েছেন তরুন পেসার রেজাউর রহমান রাজা।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

আঙুলে চিড় নিয়ে চট্টগ্রাম টেস্টে শঙ্কায় মিরাজ

আঙুলে চিড় নিয়ে চট্টগ্রাম টেস্টে শঙ্কায় মিরাজ

তাসকিন-বিজয়দের যেভাবে বদলে দিয়েছেন মাইন্ড ট্রেনার সাবিত রায়হান

তাসকিন-বিজয়দের যেভাবে বদলে দিয়েছেন মাইন্ড ট্রেনার সাবিত রায়হান

ম্যাচ না খেলেই দলের বাইরে আবু জায়েদ রাহি!

ম্যাচ না খেলেই দলের বাইরে আবু জায়েদ রাহি!

প্রয়োজনে শ্রীলঙ্কা টেস্টে মোস্তফিজকে ডাকা হবে: বিসিবি সভাপতি

প্রয়োজনে শ্রীলঙ্কা টেস্টে মোস্তফিজকে ডাকা হবে: বিসিবি সভাপতি