ইংলিশদের কোচ হওয়ার দৌড়ে এগিয়ে ম্যাককালাম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:১৫ পিএম, ১১ মে ২০২২
ইংলিশদের কোচ হওয়ার দৌড়ে এগিয়ে ম্যাককালাম

অস্ট্রেলিয়ায় স্বাগতিকদের বিপক্ষে অ্যাশেজে ভরাডুবির পর ইংল্যান্ডের টিম ম্যানেজমেন্টে এসেছে বড় পরিবর্তন। অ্যাশেজ ব্যর্থতার দায়ে বরখাস্ত হয়েছেন কোচ ক্রিস সিলভারউড। তারই স্থলাভিষিক্ত হতে পারেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। এমনটাই জানাচ্ছে বিভিন্ন ইংলিশ গণমাধ্যম।

অ্যাশেজ ব্যর্থতার পর সরে দাঁড়ান ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) ব্যবস্থাপনা পরিচালক অ্যাশলি জাইলস। এছাড়াও ব্যাটিং কোচ গ্রাহাম থর্প এবং অধিনায়ক জো রুটও সরে দাঁড়ান নিজেদের পদ থেকে।

নতুন অধিনায়ক হিসেবে বেন স্টোকস এবং ব্যবস্থাপনা পরিচালক পদে রব কি দায়িত্ব নিলেও আসেনি নতুন কোচের নাম। আর এই পদের জন্য সবচেয়ে বেশি উচ্চারিত হচ্ছে ব্রেন্ডন ম্যাককালামের নাম।

এর আগে অবশ্য ইংল্যান্ড দলের হেড কোচের খোঁজে বিজ্ঞপ্তি দিয়েছিল ইসিবি। সেখানে লাল বল এবং সাদা বলের জন্য আলাদা প্রধান কোচ খুঁজছিল তারা। তবে সেই সিদ্ধান্ত থেকে সরে আসতে পারে ইংলিশ ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

খুব একটা ফর্মে না থাকলেও ইংল্যান্ডের সাদা বলের অধিনায়ক হিসেবে ইয়ান মরগানেই ভরসা রাখছে ইসিবি। তার পছন্দের তালিকায় সবার আগে আছে ব্রেন্ডন ম্যাককালামের নাম। মূলত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৪তম আসরে তার কোচিংয়ে কলকাতার জার্সিতে খেলেছিলেন মরগান। এছাড়াও ধারণা করা ২০১৯ বিশ্বকাপের জন্য ইংল্যান্ড দলকে গড়ে তুলতে ম্যাককালামের ফর্মূলা ব্যবহার করেছিলেন মরগান। এই কারণেই তাকেই হেড কোচ হিসেবে চাচ্ছেন এই ইংলিশ।

এর আগে অবশ্য ইংলিশদের হেড কোচ হিসেবে উচ্চারিত হচ্ছিল ভারতকে বিশ্বকাপ জেতানো কোচ গ্যারি কার্স্টেনের নাম। এছাড়াও ইংল্যান্ড দলের দায়িত্ব নিতে ইতিমধ্যেই সাক্ষাৎকার দিয়েছেন সাইমন ক্যাটিচ। এর আগে রিকি পন্টিং এবং মাহেলা জয়াবর্ধনেকে কোচ হওয়ার প্রস্তাব দিয়েছিল ইসিবি। তারা দায়িত্ব নিতে আগ্রহী নন।

ম্যাককালামের কোচিং ক্যারিয়ার খুব বেশি সমৃদ্ধ নয়। এখনও কোনো জাতীয় দলের সাথে কাজ করেননি তিনি। তবে আইপিলের দল কলকাতা নাইট রাইডার্সের হেড কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) দল ত্রিনিবাগো নাইট রাইডার্সের হেড কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

কাউন্টিতে ঝড়ো ব্যাটিংয়ে সেঞ্চুরি তুলে নিলেন স্টোকস

কাউন্টিতে ঝড়ো ব্যাটিংয়ে সেঞ্চুরি তুলে নিলেন স্টোকস

কাউন্টি ক্রিকেটে ব্যাটে-বলে পাকিস্তানিদের জয়জয়কার

কাউন্টি ক্রিকেটে ব্যাটে-বলে পাকিস্তানিদের জয়জয়কার

‘৫-১০ বছরের মধ্যে টেস্টের অস্তিত্ব থাকবে না’

‘৫-১০ বছরের মধ্যে টেস্টের অস্তিত্ব থাকবে না’

রুটের জন্য ‘নিজের জায়গা’ ছেড়ে দিচ্ছেন স্টোকস

রুটের জন্য ‘নিজের জায়গা’ ছেড়ে দিচ্ছেন স্টোকস