রুটের জন্য ‘নিজের জায়গা’ ছেড়ে দিচ্ছেন স্টোকস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৫১ এএম, ০৮ মে ২০২২
রুটের জন্য ‘নিজের জায়গা’ ছেড়ে দিচ্ছেন স্টোকস

ইংল্যান্ডের টেস্ট অধিনায়কের দায়িত্ব পেয়ে বিচক্ষণতার পরিচয় দিচ্ছেন অলরাউন্ডার বেন স্টোকস। প্রথমেই দলে ফিরিয়ে এনেছেন দুই অভিজ্ঞ পেসার জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডকে। এবার সাবেক অধিনায়ক ও বন্ধু জো রুটের জন্য ব্যাটিং অর্ডারে নিজের চার নাম্বার পজিশন ছেড়ে দিচ্ছেন তিনি।

চলতি বছরের জুনে ইংল্যান্ড সফরে আসবে নিউজিল্যান্ড। এই সফরে ব্যাটিং পজিশনে রুটকে চার নাম্বারেই দেখতে চান ইংলিশদের টেস্ট অধিনায়ক। ক্যারিবীয় সফরেই দুটি শতরানের ইনিংস খেলেছেন রুট। দলের সবচেয়ে বড় ব্যাটিং তারকাকে কাজে লাগাতে নিজের জায়াগা বিসর্জন দিতে আপত্তি নেই স্টোকসের।

স্টোকস বলেন, ‘আমি ইতিমধ্যে তার (রুট) সঙ্গে কথা বলেছি। আমি তাকে চারে ফিরে যেতে বলেছি এবং আমি ছয়ে নামতে যাচ্ছি। জো যেখানেই ব্যাট করে, সে রান পায় কিন্তু তার সেরা পজিশন চারে। আমি ভেবে দেখলাম তাকে চারে এবং আমি ছয়ে নামলে আমাদের অভিজ্ঞতা কিছুটা কাজে দিবে।’

এই সিদ্ধান্ত ব্যাটিং অর্ডারের বাকি অংশে কতটা প্রভাব ফেলে সেটাই দেখার বিষয়। যেমন, স্টোকস ছয় নাম্বারে গেলে জনি বেয়ারস্টোকে নামতে হবে তিনে অথবা পাঁচে। অথচ সিডনি এবং অ্যান্টিগায় ছয় নাম্বারে তার দুটি সেঞ্চুরি আছে। একই হিসাব জ্যাক ক্রোলি অলি পোপ, ড্যান লরেন্স এবং হ্যারি ব্রুককে নিয়েও।

এই তো গেলো ব্যাটিং লাইনের কথা। বোলিং আক্রমণে জেমস অ্যান্ডারসন এবং স্টুয়ার্ট ব্রডের সাথে কে থাকবে কিংবা তাদের বিকল্প কে কে হতে পারে তা নিয়েও ধ্যারণা দিলেন স্টোকস। জোফরা আর্চার, অলি স্টোন এবং মার্ক উডকে নিয়মিত সাইডলাইনে দেখা যাচ্ছে। সারের হয়ে মাঠে নামছেন স্যাম কারানও।

স্টোকস বলেন, ‘অনেক খেলোয়াড়কে ইনজুরির কারণে পাওয়া যায় না। তবে যারা ফিরবে তাদেরকে লড়াই করতে হবে। উড, আর্চার, স্টোন, কারান তারা সবাই জায়গার জন্য লড়াই করবে। কারণ আমাদেরকে সেরা একাদশ বেছে নিতে হবে। আমরা যাতে সেরা দল নিয়েই নামতে পারি সেটা নিশ্চিত করবো।’

চলতি বছরের জুনের শুরুতেই ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে মাঠে নামবে নিউজিল্যান্ড। লর্ডসে ২ জুন প্রথম টেস্ট দিয়ে শুরু হবে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। এরপর ১০ জুন নটিংহামে অনুষ্ঠিত হবে দ্বিতীয় টেস্ট। ২৩ জুন লিডসে তৃতীয় টেস্টের মধ্যে দিয়ে শেষ হবে সিরিজ।

স্পোর্টসমেইল২৪/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

ইংল্যান্ড টেস্ট দলে লিভিংস্টোনকে দেখতে চান পিটারসেন

ইংল্যান্ড টেস্ট দলে লিভিংস্টোনকে দেখতে চান পিটারসেন

‘নিঃস্বার্থ ক্রিকেটার’ নিয়ে দল সাজাতে চান স্টোকস

‘নিঃস্বার্থ ক্রিকেটার’ নিয়ে দল সাজাতে চান স্টোকস

ইংল্যান্ড ক্রিকেটে দুই কোচে পক্ষে নন ম্যাকডোনাল্ড

ইংল্যান্ড ক্রিকেটে দুই কোচে পক্ষে নন ম্যাকডোনাল্ড

ইতিহাস গড়ে ইংলিশ ক্লাব মাঠে ঈদের নামাজ

ইতিহাস গড়ে ইংলিশ ক্লাব মাঠে ঈদের নামাজ