সিঙ্গাপুর ক্রিকেটের প্রধান কোচ হলেন পাকিস্তানের সালমান বাট

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৫৯ পিএম, ২২ মে ২০২২
সিঙ্গাপুর ক্রিকেটের প্রধান কোচ হলেন পাকিস্তানের সালমান বাট

বিশ্ব ক্রিকেটে নতুন করে নিজেদের অবস্থান জানান দিচ্ছে সিঙ্গাপুর। সবার সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে তারা নিয়োগ দিচ্ছে অভিজ্ঞ সব তারকাদের। এবার সিঙ্গাপুর ক্রিকেটের প্রধান কোচ ও পরামর্শক হিসেবে নিয়োগ পেলেন সাবেক পাকিস্তানি ক্রিকেটার সালমান বাট।

সালমান বাটের সঙ্গে চলতি ২০২২ সালের বাকি সময়ের জন্য চুক্তি করেছে সিঙ্গাপুর ক্রিকেট অ্যাসোযিয়েশন। বছরের বাকিটা সময় উদীয়মান দেশটির ক্রিকেটকে এগিয়ে নিতে সহায়তা করবেন সাবেক এই বাঁহাতি ব্যাটার।

সালমান বাটকে সহায়তা করবেন পাকিস্তান মহিলা দলের সাবেক ট্রেইনার জামাল হোসেন। তার সঙ্গে থাকবেন স্থানীয় স্টাফরা। জামাল দলটির ফিল্ডিং কোচ ও ট্রেইনার হিসেবে কাজ করবেন।

১৯৭৪ সালে আইসিসির সদস্য হিসেবে আত্মপ্রকাশ করে সিঙ্গাপুর। এরপর থেকেই ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার আওতাধীন টুর্নামেন্ট খেলে আসছে তারা। আগামী পাঁচ মাসের মধ্যে আইসিসি অনুমোদিত আরও তিনটি বড় টুর্নামেন্ট খেলবে তারা। এই উপলক্ষ্যেই কোচ নিয়োগ দিয়েছে সিঙ্গাপুর।

সিঙ্গাপুর ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সাদ জানজুয়া গণমাধ্যমকে নিশ্চিত করেছেন যে, সালমান বাট সিঙ্গাপুরে থাকবেন এবং পরামর্শক চুক্তির অধীনে প্রধান কোচ হিসেবে দলের সাথে সফর করবেন তিনি। সালমান বাটের অধীনে তিনটি আসর খেলবে সিঙ্গাপুর।

জুলাইয়ে জিম্বাবুয়েতে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্ব, আগস্টে শ্রীলঙ্কায় এশিয়া কাপ বাছাইপর্ব এবং কানাডায় আইসিসি পুরুষদের চ্যালেঞ্জ লীগে সিঙ্গাপুরের দায়িত্বে থাকবেন বাট। এগুলোর মধ্যে আইসিসি চ্যালেঞ্জ লিগ আইসিসির ওয়ানডে বিশ্বকাপের যোগ্যতা অর্জনের অন্যতম সিড়ি।

আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে দুর্দান্ত ব্যাটার ছিলেন সালমান বাট। পেয়েছিলেন পাকিস্তানের টেস্ট অধিনায়কের দায়িত্বও। তবে সেটা বেশিদিন স্থায়ী হয়নি। ২০১০ সালে ম্যাচ গড়াপেটার অভিযোগে তাকে পাঁচ বছরের জন্য সব ধরণের ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয়।

এরপর নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেলেও ক্রিকেটে আর ফিরতে পারেননি সাবেক পাকিস্তানি অধিনায়ক। বাধ্য হয়ে ২০২০ সালে সব ধরণের ক্রিকেট থেকে অবসরে যান ৩৭ বছর বয়সী বাট। তারপর থেকে তিনি একজন ধারাভাষ্যকার এবং বিশ্লেষক হিসেবে কাজ করে আসছেন।

পাকিস্তানের জার্সিতে ৩৩টি টেস্ট, ৭৮টি ওয়ানডে এবং ২৪টি টি টোয়েন্টি খেলেন বাট। এই সময়ে তিন ফরম্যাট মিলিয়ে সাড়ে চার হাজারেরও অধিক রান করেন এই ব্যাটার।

স্পোর্টসমেইল২৪/এএইচবি


বিষয়ঃ

শেয়ার করুন :


আরও পড়ুন

ওয়েস্ট ইন্ডিজ সফরে থাকছেন না মুশফিকুর রহিম

ওয়েস্ট ইন্ডিজ সফরে থাকছেন না মুশফিকুর রহিম

খোঁচার জবাবে শেবাগকে প্রশংসায় ভাসালেন শোয়েব

খোঁচার জবাবে শেবাগকে প্রশংসায় ভাসালেন শোয়েব

সাবেক ক্রিকেটারদের পেনশন বৃদ্ধি করলো পিসিবি

সাবেক ক্রিকেটারদের পেনশন বৃদ্ধি করলো পিসিবি

‘সাকিব ছাড়া সকলের বিকল্প আছে, বোর্ড সভাপতিতেও’

‘সাকিব ছাড়া সকলের বিকল্প আছে, বোর্ড সভাপতিতেও’