ক্রিকেটাররা শুধু অর্থের জন্য খেলে না: সৌরভ গাঙ্গুলি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৩৩ পিএম, ১৬ জুন ২০২২
ক্রিকেটাররা শুধু অর্থের জন্য খেলে না: সৌরভ গাঙ্গুলি

দিনকে দিন বেড়েই চলেছে ফ্রাঞ্চাইজি ক্রিকেটের চাপ। অন্য ফ্রাঞ্চাইজি লিগগুলো খুব বেশি আলো না টানলেও ব্যতিক্রম ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। অনেক সময় দেখা যায় জাতীয় দলের খেলা বাদ দিয়ে আইপিএল মঞ্চে খেলেন ক্রিকেটাররা। এরপরেও দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) সভাপতির বিশ্বাস, ক্রিকেটাররা শুধু অর্থের জন্য খেলে না।

২০২৩-২৭ চক্রের জন্য আইপিএলের সম্প্রচার স্বত্ব প্রায় পাঁচ বিলিয়ন ডলারের বিনিময়ে বিক্রি করেছে বিসিসিআই। এতেই আইপিএল বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ সম্প্রচার স্বত্ব বিক্রি করা লিগে পরিণত হয়েছে।

সম্প্রচার স্বত্ব বিক্রির পর ভারতীয় এক সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে সৌরভ জানিয়েছে, ক্রিকেটাররা শুধু অর্থের জন্য খেলে না। 

তিনি বলেন, “এখানে অর্থের সাথে পারফর্মেন্সের কোনো সম্পর্ক নেই। সুনীল গাভাস্কার, অনিল কুম্বলে বা রাহুল দ্রাবিড়রা যে অর্থ পেতো তার থেকে বেশি অর্থ পায় বর্তমান ক্রিকেটাররা। বেশি অর্থ না পেলেও তারা পারফর্ম করতে মুখিয়ে ছিল।”

তিনি আরও বলেন, “ক্রিকেটাররা শুধু অর্থের জন্য খেলে না। পাশাপাশি আন্তর্জাতিক শিরোপা জিততেও মরিয়া হয়ে থাকেন তারা।”

আইপিএলের সাথে আন্তর্জাতিক দ্বিপাক্ষীয় সিরিজগুলো কোনোভাবেই সাংঘর্ষিক হবে না বলেও মনে করেন সৌরভ গাঙ্গুলি। তিনি বলেন, “আইপিএল ভারতের ঘরোয়া টুর্নামেন্ট। দ্বিপাক্ষীয় সিরিজের সাথে এর কোনো সম্পর্ক নেই। দ্বিপাক্ষীয় সিরিজগুলো ওই দেশগুলোর রেভিনিউ তৈরি করে সাহায্য করে।”

আইপিএলে ম্যাচ বাড়ার যে গুঞ্জন আছে সেটা যে সত্যি হতে যাচ্ছে সেই আভাসটা দিয়ে রেখেছেন সৌরভ গাঙ্গুলি। বলেন, “পরবর্তী দুই আসরে ৭৪ টা করে ম্যাচ হবে। পরে আসরগুলোতে ম্যাচ বাড়বে, এমন ভাবনা মাথায় রেখেই এফটিপি তৈরি করা হবে।”

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

কোহলি কি ভেবে নিয়েছে সব অর্জন শেষ: আফ্রিদি

কোহলি কি ভেবে নিয়েছে সব অর্জন শেষ: আফ্রিদি

আয়ারল্যান্ডের বিপক্ষে  টি-টোয়েন্টি সিরিজে ভারতের অধিনায়ক হার্দিক পান্ডিয়া

আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ভারতের অধিনায়ক হার্দিক পান্ডিয়া

সাড়ে পাঁচ বিলিয়ন ডলারে বিক্রি হলো আইপিএলের সম্প্রচার স্বত্ব

সাড়ে পাঁচ বিলিয়ন ডলারে বিক্রি হলো আইপিএলের সম্প্রচার স্বত্ব

ভারতে বাড়লো সাবেক ক্রিকেটার ও অফিসিয়ালদের পেনশন

ভারতে বাড়লো সাবেক ক্রিকেটার ও অফিসিয়ালদের পেনশন