তিন ফরম্যাটের শীর্ষস্থান দখলে আরও কাছে বাবর

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:১৬ পিএম, ২৭ জুলাই ২০২২
তিন ফরম্যাটের শীর্ষস্থান দখলে আরও কাছে বাবর

ফাইল ফটো

ক্রিকেটের ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটে ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে আগে থেকে শীর্ষস্থান ধরে রেখেছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। এবার টেস্ট ক্রিকেটেও এক নম্বরের আরও কাছে উঠে আসলেন তিনি। ফলে ক্রিকেটের তিন সংস্করণের আইসিসি ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান অর্জনের ঐতিহাসিক রেকর্ড গড়ার আরও কাছে বাবর।

বুধবার (২৭ জুলাই) র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা -আইসিসি। সেখানে টেস্ট ক্রিকেটের ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে তিন নম্বরে উঠে এসেছেন বাবর আজম।

টেস্টে ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিং অর্জনে বাবরের রেটিং পয়েন্ট এখন ৮৭৪। বাবর একধান উপরে উঠা আসায় একধাপ নিচে মেনে গেছেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ। তার র‍্যাটিং পয়েন্ট ৮৪৮।

ক্রিকেটের দীর্ঘ এই ফরম্যাটের ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের প্রথম দশ ব্যাটারের মধ্যে আরও একটি পরিবর্তন এসেছে। ৭৬৬ রেটিং নিয়ে একধাপ এগিয়ে সপ্তম স্থানে উঠেছেন অস্ট্রেলিয়ার উসমান খাজা। ফলে ৭৪৬ রেটিং নিয়ে অস্টম স্থানে নেমে গেছেন শ্রীলঙ্কার দিমুথ করুনারত্নে।

শ্রীলঙ্কার বিপক্ষে চলমান দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে ব্যাট হাতে ঝলক দেখিয়েছেন বাবর। দ্বিতীয় ইনিংসে রেকর্ড রান তাড়া করা পাকিস্তানের জয়েও বাবরের গুরুত্বপূর্ণ অবদান ছিল, ব্যাট হাতে তিনি ৫৫ রানের ইনিংস খেলেছিলেন। ওই ইনিংসের সুবাদে টেস্টে ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের উপরে তুলেছে।

এছাড়া টেস্টে ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষে রয়েছেন ইংল্যান্ডের জো রুট। আর দ্বিতীয় স্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন। তিন ও চারে যথাক্রমে বাবর ও স্মিথের পর পঞ্চম স্থানে রয়েছেন ভারতের রিশভ পান্ত।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

বাবর ভালো না করলে পাকিস্তান জিতেতে পারবে না:  পন্টিং

বাবর ভালো না করলে পাকিস্তান জিতেতে পারবে না: পন্টিং

আইসিসির সদস্য পদ পেল আরও তিন দেশ

আইসিসির সদস্য পদ পেল আরও তিন দেশ

আইসিসির ক্রিকেট কমিটির নতুন মুখ ভেট্টোরি-লক্ষ্মণ

আইসিসির ক্রিকেট কমিটির নতুন মুখ ভেট্টোরি-লক্ষ্মণ

২০২৪ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক বাংলাদেশ

২০২৪ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক বাংলাদেশ