দল হারলেও টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে সাকিব-রিয়াদের উন্নতি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:১৫ পিএম, ৩১ আগস্ট ২০২২
দল হারলেও টি-টোয়েন্টি  র‍্যাঙ্কিংয়ে সাকিব-রিয়াদের উন্নতি

এশিয়া কাপের মঞ্চে প্রথম ম্যাচেই আফগানিস্তানের বিপক্ষে হারের মুখ দেখেছে বাংলাদেশ। দল বাজেভাবে হারলেও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বোলারদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে সাকিব আল হাসানের। এছাড়া দলের বিপদে কার্যকরী ইনিংস খেলতে না পারলেও ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

মঙ্গলবার (৩০ আগস্ট) এশিয়া কাপের প্রথম ম্যাচে আফগানদের বিপক্ষে ব্যাটারদের ব্যর্থতায় বড় সংগ্রহ পায়নি বাংলাদেশ। স্বল্প পুঁজি নিয়েও ম্যাচের বেশিরভার সময়েই দারুণ লড়াই করেছে টাইগাররা। এমনকি ম্যাচটাকে নিজেদের হাতের মুঠোয়ও নিয়ে চলে এসেছিল, জয়ের সম্ভাবনা উঁকি দিচ্ছিল!

বোলিং করতে নেমে ইনিংসের প্রথম ওভারেই বোলিংয়ে আসেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। দুর্দান্ত বোলিং করে আফগান ব্যাটারদের আটকে রাখেন প্রায় পুরোটা সময়। তার হাত ধরেই প্রথম ব্রেক থ্রু পায় বাংলাদেশ।

নিজের করা চার ওভারে মাত্র ১৩ রান দিয়ে নেন এক উইকেট, যেখানে ডট বলের সংখ্যা ছিল ১২টি। দল হারলেও ব্যক্তিগত পারফর্মেন্সের প্রভাব পড়েছে আইসিসি র‍্যাঙ্কিংয়ে। বুধবার (৩১ আগস্ট) আইসিসির সাপ্তাহিক র‍্যাঙ্কিং হালনাগাদের পর দেখা যায়, টি-টোয়েন্টিতে বোলারদের র‍্যাঙ্কিংয়ে আট ধাপ এগিয়েছেন সাকিব। ২৭ নম্বর থেকে টাইগার অধিনায়কের অবস্থান এখন ১৯ নম্বরে। 

টি-টোয়েন্টির ‘সেঞ্চুরি’ স্পর্শ করলেন সাকিব

এছাড়া বাংলাদেশের মধ্যে এক ধাপ পিছিয়ে ১৬ নম্বরে আছেন মেহেদী হাসান। আফগানদের বিপক্ষে সুযোগ না পাওয়া নাসুম পিছিয়েন দুই ধাপ, তার অবস্থান এখন ২২ নম্বরে। তবে গতরাতে জঘন্য বোলিং করা মুস্তাফিজের কোনো পরিবর্তন হয়নি, ৩১ নম্বরেই আছেন। 

টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দুই স্থানে পরিবর্তন হয়নি। আগের মতোই শীর্ষে অস্ট্রেলিয়ান পেসার জস হ্যাজলউড, দুইয়ে দক্ষিণ আফ্রিকান লেগ স্পিনার তাবরিজ শামসি।  বাংলাদেশের বিপক্ষে তিনি উইকেট নিয়ে দুই ধাপ এগিয়ে তিন নম্বরে উঠে এসেছেন আফগান স্পিনার রশিদ খান। 

টি-টোয়েন্টিতে সাম্প্রতিক রান খরায় ভুগছেন বাংলাদেশি মাহমুউল্লাহ রিয়াদ। আফগানদের বিপক্ষে গত রাতেও ২৭ বলে ২৫ রানের শ্লথ ইনিংস খেলে সমালোচনার মুখে পড়েছেন তিনি। তবে র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ উন্নতি হয়েছে তার, আছেন ৩৮তম স্থানে। 

এশিয়া কাপে বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান ও সহ-অধিনায়ক আফিফ হোসেন, দুজনেই ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে পিছিয়েছেন। ৫৪ থেকে আফিফ নেমেছেন ৫৭ নম্বরে ও একধাপ অবনতি হয়ে সাকিবের অবস্থান ৬৮ নম্বরে।

সাকিবকে নেতৃত্বভার দেওয়া দারুণ সিদ্ধান্ত: শ্রীধরন শ্রীরাম 

টি-টোয়েন্টিতে ব্যাটারদের তালিকায় শীর্ষ স্থানগুলোতে পরিবর্তন হয়েছে। ভারতের বিপক্ষে ৪২ বলে ৪৩ রানের ইনিংস খেলে সমালোচিত হলেও র‍্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে উঠে এসেছেন পাকিস্তান ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। তাকে জায়গা দিতে এক ধাপ নীচে নেমে গেছেন ভারতীয় ব্যাটার সূর্যকুমার যাদব। শীর্ষে আগের মতো পাকিস্তান অধিনায়ক বাবর আজম। 

পাকিস্তানের বিপক্ষে প্রায় হারা ম্যাচ জিতিয়ে ক্রিকেট মহলে প্রশংসায় ভিজছেন ভারতীয় অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। র‍্যাঙ্কিংয়েও তার জন্য সুখবর রয়েছে, আট ধাপ এগিয়ে টি-টোয়েন্টি অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে হার্দিক এখন ক্যারিয়ার সেরা পাঁচ নম্বরে। শীর্ষস্থান ধরে রেখেছেন আফগান অধিনায়ক মোহাম্মদ নাবি। ১২ রেটিং পয়েন্ট পিছিয়ে সাকিবের অবস্থান দুই নম্বরে। 

 স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

পর্যাপ্ত রান না হওয়ার আক্ষেপ মোসাদ্দেকের

পর্যাপ্ত রান না হওয়ার আক্ষেপ মোসাদ্দেকের

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব চূড়ান্ত, ‘কঠিন’ গ্রুপে বাংলাদেশ

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব চূড়ান্ত, ‘কঠিন’ গ্রুপে বাংলাদেশ

বিপিএলে থাকছে না কুমিল্লা ভিক্টোরিয়ান্স, আগ্রহী মোনার্ক মার্ট

বিপিএলে থাকছে না কুমিল্লা ভিক্টোরিয়ান্স, আগ্রহী মোনার্ক মার্ট

হার দিয়ে এশিয়া কাপ শুরু করলো বাংলাদেশ

হার দিয়ে এশিয়া কাপ শুরু করলো বাংলাদেশ