ক্রিকেটকে বিদায় জানালেন সুরেশ রায়না

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৪৭ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০২২
ক্রিকেটকে বিদায় জানালেন সুরেশ রায়না

সব ধরণের ক্রিকেট থেকে অবসর নেওয়ার ঘোষণা দিয়েছেন ভারতের সাবেক বাঁহাতি ব্যাটার সুরেশ রায়না। সামাজিক যোগাযোগমাধ্যম  টুইটারে নিজের ভেরিফায়েড একাউন্টে ক্রিকেটকে বিদায় দেওয়ার বিষয়ে নিশ্চিত করেন রায়না।

টুইটারে দেওয়া পোস্টে রায়না লিখেন, “নিজের দেশ ও প্রদেশকে (ঘরোয়া ক্রিকেটে) প্রতিনিধিত্ব করা দারুণ সম্মানের। আমি সব ধরণের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করছি।”

প্রায় দুই বছর আগে ২০২০ সালের ১৫ আগস্ট আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও এতদিন ঘরোয়া ও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট চালিয়ে যাচ্ছিলেন। এবার সেসব থেকেও নিজেকে সরিয়ে নিলেন ভারতের উত্তর প্রদেশের এই ক্রিকেটার।

ব্যাট হাতে অবশ্য সাম্প্রতিক সময়ে খুব একটা ভালো অবস্থায় ছিলেন না। সর্বশেষ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) নিলামে অবিক্রিত থেকে গেছেন। চেন্নাইসহ কোনো দলই তার প্রতি আগ্রহ দেখায়নি।

বাংলাদেশ-ভারত মাতিয়ে আইসিসির মাস সেরা তালিকায় রাজা

অবসর নেওয়াতে রায়না এখন রোড সেফটি সিরিজের মতো টুর্নামেন্ট খেলার সুযোগ পাবেন। কারণ তিনি এখন আর ভারতের ঘরোয়া বা আন্তর্জাতিক কোনো চুক্তিতেই থাকছেন না। 

রোড সেফটি সিরিজে খেলার জন্য ইতিমধ্যে নিশ্চিত করেছেন রায়না। এছাড়া তাকে দেখা যেতে পারে দক্ষিণ আফ্রিকা, দুবাই ও শ্রীলঙ্কার ফ্র্যাঞ্চাইজি বা ঘরোয়া টুর্নামেন্টগুলোতে।

তিনি বলেন, “আমি রোড সেফটি সিরিজ খেলবো। দক্ষিণ আফ্রিকা, শ্রীলঞকা এবং সংযুক্ত আরব আমিরাতের কিছু ফ্র্যাঞ্চাইজ  আমার সঙ্গে যোগাযোগ করেছে কিন্তু কোনো সিদ্ধান্ত নেয়নি।”

২০১৮ সালের পর আর প্রথম শ্রেণীর ক্রিকেট খেলেওনি রায়না। আইপিএলে সর্বশেষ খেলেছেন ২০২১ সালে। আইপিএল ক্যারিয়ারের চেন্নাই সুপার কিংসের ব্যাটিং অর্ডারের অন্যতম ভরসা ছিলেন রায়না। 

চেন্নাইয়ের জার্সিতে চারটি শিরোপাও জিতেছেন তিনি। এমনকি চেন্নাইয়ের হয়ে ১৭৬ ম্যাচে ৭৬৮৭ রান নিয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকারীও তিনি। 

২০০২-০৩ সালে উত্তর প্রদেশের হয়ে ক্যারিয়ার শুরু করেন রায়না। ১০৯ প্রথম শ্রেণীর ক্রিকেটে রায়না রান করেছেন ৬৮৭১ এবং ৩০২ লিস্ট ‘এ’ ম্যাচে ৮০৭৮ রান। এছাড়া টি-টোয়েন্টি ক্রিকেটে ৩৩৬ ম্যাচে রায়নার সংগ্রহ ৮৬৫৪ রান।

sportsmail24 

আন্তর্জাতিক ক্রিকেটে ২০০৫ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে দিয়ে অভিষেক হয় রায়নার। এই ফরম্যাটে ২২৬ ম্যাচে পাঁচ সেঞ্চুরি ও ৩৬ হাফ সেঞ্চুরিতে রায়নার সংগ্রহ ৫৬১৫ রান। 

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে রায়না খেলেছেন ৭৮টি ম্যাচ। এ সময়ে এক সেঞ্চুরি ও পাঁচ হাফ সেঞ্চুরিতে ১৬০৫ রান করেছেন রায়না। 

এই দুই ফরম্যাটের তুলনায় টেস্ট ক্যারিয়ার বড্ড সাদামাটা রায়নার। কখনোই সাদা পোশাকের দলে নিয়মিত হতে পারেননি। ১৮ ম্যাচে এক সেঞ্চুরি ও সাত হাফ সেঞ্চুরিতে এই ফরম্যাটে তার সংগ্রহ ৭৬৮ রান। 

রায়না প্রথম ভারতীয়, যিনি আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাটেই সেঞ্চুরি করেছিলেন। ২০১১ সালে ভারতের ওয়ানডে বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন রায়না। বিশ্বকাপ জয়ে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তার। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

খারাপ সময়ে কোহলির পাশে একজনই ছিলেন, সে হলেন ধোনি

খারাপ সময়ে কোহলির পাশে একজনই ছিলেন, সে হলেন ধোনি

সূর্যের  কিছু শট কোনো বইয়ে পাওয়া যাবে না: রোহিত

সূর্যের কিছু শট কোনো বইয়ে পাওয়া যাবে না: রোহিত

লিজেন্ডস লিগে মাশরাফিদের দলনেতা মরগান

লিজেন্ডস লিগে মাশরাফিদের দলনেতা মরগান

মুশফিক এশিয়া কাপের মধ্যেই বিদায় বললে খারাপ হতো না: রাজ্জাক

মুশফিক এশিয়া কাপের মধ্যেই বিদায় বললে খারাপ হতো না: রাজ্জাক