বাংলাদেশকে টানছেন মুমিনুল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৫৭ পিএম, ২২ ডিসেম্বর ২০২২
বাংলাদেশকে টানছেন মুমিনুল

বাংলাদেশকে টানছেন মুমিনুল উইকেটে থিতু হয়েও কেউ বড় স্কোর করতে পারলেন টপ অর্ডার ব্যাটাররা। সেখানে ব্যাতিক্রম মুমিনুল হক। যার এই টেস্টে তার একাদশে জায়গা পাওয়া নিয়েই ছিল সংশয়। উইকেট হারানোর মিছিলেন এক প্রান্ত আগলে রেখেছেন সাবেক এই অধিনায়ক।

তাকে সঙ্গ দিচ্ছেন মেহেদী হাসান মিরাজ। দ্বিতীয় সেশন শেষে বাংলাদেশের রান পাঁচ উইকেটে ১৮৪। মুমিনুল ৬৫ এবং মিরাজ চার রান নিয়ে ব্যাটিং করছেন।

জয়দেব উনাদকাট ও রবিচন্দ্রন অশ্বিন দুটি করে উইকেট নেন। একটি উইকেট পেয়েছেন উমেশ যাদব।

বৃহস্পতিবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টে বাংলাদেশের শুরুটা হয়েছিল দারুণ। কিন্তু সেটা ধরে রাখতে পারলেন না ব্যাটাররা।

প্রথম সেশনে বাজে দুই আউটে ফেরেন দুই ওপেনার। মধ্যাহ্ন বিরতের পর প্রথম বলেই আউট হয়ে ফিরেন অধিনায়ক সাকিব আল হাসান। চতুর্থ উইকেটে মুমিনুল হকের সঙ্গে কিছুটা লড়াই চালান মুশফিকুর রহিম। তিনিও উইকেটে থিতু হয়ে ফেরেন ২৬ রানে। তাকে উনাদকাটের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরা মুশফিক করেন ২৬ রান।

এরপর উইকেটে নেমেই ওয়ানডে খেলতে শুরু করেন লিটন দাস। তার অতি আক্রমণাত্বক ব্যাটিংই শেষ পর্যন্ত কাল হয়ে দাঁড়িয়েছে। ২৬ বলে দুই চার ও এক ছক্কায় ২৫ করে ফেরেন অশ্বিনের বলে।আউট হওয়া পাঁচ ব্যাটারই দুই অংকের ঘরে পৌছান। তবে কেউই স্কোরটা বড় করতে পারেননি।

আগের দিনই নিশ্চিত হয়ে গিয়েছিল তাসকিন আহমেদের খেলা। কিন্তু মুমিনুল হকের খেলা নিয়ে সেভাবে কোনো আলোচনা ছিল না। চট্টগ্রাম টেস্টে ইয়াসির আলীর ব্যর্থতায় সুযোগ পেয়ে গেছেন অভিজ্ঞ মুমিনুল। সুযোগ পেয়ে দারুন ব্যাটিংও করছেন তিনি।

পানি পানের বিরতির আগে ১২১ বলে ১১ চারে ৬৫* রান করেন মুমিনুল। ব্যাটিং অর্ডারে উপরে ওঠা সাকিবের শুরুটাও হয়েছি দারুন। কিন্তু মধ্যাহ্ন বিরতির পর এসেই আউট হলেন বাজে শটে। উমেশ যাদবের অফ স্ট্যাম্পের বাইরের বলে মারতে গিয়ে ক্যাচ দিয়ে ফেরেন। একটি করে চার ও ছক্কায় ৩৯ বলে করেন ১৬ রান।

টস জিতে ব্যাট করতে নামা বাংলাদেশ প্রথম ঘণ্টার কোনো উইকেট হারায়নি। তবে গোল্ডেন ডাকে ফিরতে পারতেন আগের ম্যাচের সেঞ্চুরিয়ান জাকির আলী। উমেশ যাদবের করা ম্যাচে দ্বিতীয় ওভারের প্রথম বলেই তুলে মারেন। লেগ স্ট্যাম্পের উপরের বলটি বাউন্ডারি পা হয়নি। খানিকটা দৌড়ে বল হাতে নিয়েও সেটা তালুবন্ধি করতে পারেননি মোহাম্মদ সিরাজ।

এরপর অবশ্যই গুছিয়ে ব্যাটিং করছিলেন নাজমুল হোসেন ও জাকির। ১৫তম ওভারে ছন্দপতন হয় সেই জকিরের আউটে। প্রায় এক যুগ পর টেস্ট ক্রিকেটে ফিরেছেন ভারতের পেসার জয়দেব উনাদকাট। তিনিই ভাঙলেন ওপেনিং জুটি।

উনাদকাটের পঞ্চম বলে কাট করতে চেয়েছিলেন জাকির। তবে বাড়তি বাউন্সের জন্য ঠিক মতো খেলতে পারেননি তিনি। গ্লাভস ছুঁয়ে সহজ ক্যাচ যায় স্লিপে। ভাঙে ৩৯ রানের উদ্বোধনী জুটি।

জাকির করেন ৩৪ বলে ১৫ রান। পরের ওভারে রবিচন্দ্রন অশ্বিনের অফ স্টাম্পের বাইরের সাদামাটা বলে ফিরলেন নাজমুল হোসেন। নাজমুল কোনো শট না খেলে ফিরে গেলেন এলবিডাব্লু হয়ে। অফ স্টাম্পের বাইরের বল খেলা যেত অনায়াসেই।

কি মনে করে পা বাড়িয়ে ঠেকালেন বাঁহাতি ওপেনার, শট খেলার চেষ্টাই করলেন না। ভারতের আবেদনে সাড়া দেন আম্পায়ারও। রিভিউ নিয়ে দেখা যায় স্ট্যাম্পে কোনোরকম একটুছুঁয়ে যাচ্ছে বল। আম্পায়ারের সিদ্ধান্তই বহাল থাকে। ৫৭ বলে নাজমুল হোসেনের ইনিংস শেষ হয় ২৪ রানে। বাংলাদেশ একাদশে দুই পবির্তন নিয়েই একাদশ সাজায়। 

স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :


আরও পড়ুন

বিরতির পর প্রথম বলেই আউট সাকিব

বিরতির পর প্রথম বলেই আউট সাকিব

কিউরেটর গামিনির রুমে কেন দ্রাবিড়?

কিউরেটর গামিনির রুমে কেন দ্রাবিড়?

ভারতকে হারিয়ে বড়দিন পালন করতে চান ডোনাল্ড

ভারতকে হারিয়ে বড়দিন পালন করতে চান ডোনাল্ড

মিরপুর টেস্টে বড় স্বপ্ন দেখছে বাংলাদেশ

মিরপুর টেস্টে বড় স্বপ্ন দেখছে বাংলাদেশ