আইসিসি’র মাস সেরা ক্রিকেটারের তালিকায় শান্ত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৪১ পিএম, ০৬ জুন ২০২৩
আইসিসি’র মাস সেরা ক্রিকেটারের তালিকায় শান্ত

সময়টা দুর্দান্ত যাচ্ছে ক্রিকেটার নাজমুল হোসেন শান্তর। সকল সমালোচনার জবাব ব্যাটে দিয়ে টাইগার ভক্তদের আস্থার প্রতীক হয়ে উঠেছেন টপ অর্ডার এ ব্যাটার। নিজের অসাধারণ পারফর্মেন্সের জন্য এবার সুযোগ এসেছে আইসিসির থেকে সেরা ক্রিকেটারের পুরস্কার পাওয়ার।

প্রতি মাসে দেওয়া ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) মে-২০২৩ এর সেরা ক্রিকেটারের তালিকা প্রকাশ করেছে। যেখানে শান্তর সাথে আছে তালিকায় রয়েছেন পাকিস্তানের বাবর আজম এবং আইরিশ ব্যাটার হ্যারি টেক্টর।

বছরের শুরু থেকেই দারুণ ছন্দে রয়েছেন শান্ত। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) অসাধারণ পারফর্ম করা এ বাঁ-হাতি ব্যাটার ঘরের মাঠে ইংল্যান্ড এবং আয়ারল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত সময় পার করেছেন।

সর্বশেষ ইংল্যান্ড সফরে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে শান্তর কল্যাণেই সিরিজ জয় করে টাইগাররা। বৃষ্টি বিঘ্নিত প্রথম ম্যাচে ৪৪ রান করার পর, দ্বিতীয় ম্যাচে খেলেছেন শত রানের ইনিংস। ৪৫ ওভারে ৩২০ রান তারা করতে নামা বাংলাদেশের হয়ে ৮৩ বলে নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম শতক তুলে নেন এ ব্যাটার।

সিরিজ জয়ের শেষ ম্যাচেও করেছেন অলরাউন্ডার পারফরম্যান্স। ব্যাট হাতে প্রথমে ৩৫ রান করার পর বল হাতেও মূল্যবান একটি উইকেট তুলে নেয়েছিলেন পার্ট টাইম এ স্পিনার। ম্যাচে এই টার্নিং পয়েন্ট থেকেই সাকিবরা জয় পায় মাত্র চার রানে। মাস জুড়ে এমন সব কীর্তির জন্যই প্রথমবারের মতো শান্ত সুযোগ পেয়েছেন আইসিসির মাস সেরা ক্রিকেটার হওয়া দৌড়ে।

আইসিসি’র মে মাসের সেরা হওয়াল দৌড়ে টাইগার এ ব্যাটারের সাথে লড়াই করবেন বাবর আজম এবং হ্যারি টেক্টর। ঘরের মাঠে কিউইদের বিপক্ষে দুর্দান্ত খেলা পাকিস্তানি কাপ্তান মে মাসে তিনটি ওয়ানডেতে দেখা পেয়েছেন একটি করে ফিফটি ও সেঞ্চুরি।

বাবারের অসাধারণ নৈপুণ্যে ৪-১ ব্যবধানে সিরিজ নিজেদের করে নেয় পাকিস্তান। ডানহাতি এ ব্যাটারের সামনে সুযোগ রয়েছে তৃতীয় বারের মতো আইসিসির মাস সেরা হওয়ার।

ইংল্যান্ডের মাটিতে টাইগারদের বিপক্ষে অসাধারণ খেলা হ্যারি ট্যাক্টর মাস সেরা হওয়ার সুযোগ পেয়েছেন। মে মাসে বাংলাদেশের বিপক্ষে খেলা তিন ম্যাচের সিরিজে ১০৩ গড়ে ২০৬ রান করেছিলেন এ আইরিশ ব্যাটার। সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মাত্র ১১৩ বলে ১৪০ রানের বিধ্বংসী ইনিংস খেলেছিলেন। যেখানে টাইগার বোলারদের একাই তুলোধোনা করেছিলেন ট্রাক্টর।


শেয়ার করুন :