হোয়াইটওয়াশের ম্যাচে ট্রট-ওমরজাইকে আইসিসির জরিমানা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০৩ পিএম, ১৭ জুলাই ২০২৩
হোয়াইটওয়াশের ম্যাচে ট্রট-ওমরজাইকে আইসিসির জরিমানা

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি চলাকালীন আচরণবিধি লঙ্ঘনের দায়ে আফগানিস্তানের প্রধান কোচ জোনাথন ট্রট এবং অলরাউন্ডার আজমতুল্লাহ ওমরজাইকে শাস্তি দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। শাস্তি হিসেবে তাদের ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

রোববার (১৬ জুলাই) সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচ ৬ উইকেটে হেরে বাংলাদেশের কাছে দুই ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয় আফগানিস্তান। ওই ম্যাচেই আচরণবিধি লঙ্ঘন করেন তারা।

সোমবার (১৭ জুলাই) একটি বিবৃবিতে আইসিসি জানিয়েছে, খেলোয়াড় ও খেলোয়াড়দের সাপোর্ট স্টাফদের আইসিসি আচরণ বিধির ২.৮ লঙ্ঘন করেছেন ট্রট। আন্তর্জাতিক ম্যাচে আম্পায়ারের সিদ্বান্তের সাথে দ্বিমত পোষণ করার দায়ে এ শাস্তি দেওয়া হয়েছে।

ম্যাচে বৃষ্টির কারণে যখন অনফিল্ড আম্পায়াররা মাঠ পরিদর্শনে যান তখন ট্রটের ঘটনাটি ঘটে। আবার খেলা শুরু হতে দেরি হবে শুনে ওই সময় আম্পায়ারদের সাথে তর্কে জড়ান ট্রট।

ওমরজাইর বিপক্ষে আইসিসির কোড অব কন্ডাক্টের ২.৫ ধারা ভঙ্গের অভিযোগ আনা হয়। বাংলাদেশ ইনিংসের ১৫তম ওভারে ওই ঘটনা ঘটে। তাওহীদ হৃদয়কে আউট করার পর আগ্রাসী ভঙ্গিতে তার দিকে ছুটে যান ওমরজাই। এরপর হৃদয়ের সাথে অশোভন আচলন করেন ওমরজাই।

আর্থিক জরিমানা ছাড়াও একটি করে ডিমেরিট পয়েন্ট পেয়েছেন ট্রট ও ওমরজাই। গত ২৪ মাসের মধ্যে এবারই প্রথম ডিমেরিট পয়েন্ট পেলেন তারা।

আইসিসি এলিট প্যানেলের রেফারি নিয়ামুর রশিদের প্রস্তাবিত শাস্তি মেনে নিয়েছেন ট্রট ও ওমারজাই। এজন্য আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

অভিযোগ গঠন করেন মাঠের আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত ও তানভীর আহমেদ, তৃতীয় আম্পায়ার মাসুদুর রহমান ও চতুর্থ আম্পায়ার গাজী সোহেল।


শেয়ার করুন :