বেঁচে নেই হিথ স্ট্রিক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৩৫ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০২৩
বেঁচে নেই হিথ স্ট্রিক

কোলন ক্যান্সারের সঙ্গে লড়াইটা আর চালিয়ে নিতে পারলেন না ৪৯ বছর বয়সী জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার হিথ স্ট্রিক। রোববার (৩ সেপ্টেম্বর) জিম্বাবুয়ের স্থানীয় সময় সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। হিথ স্ট্রিকের মৃত্যুর সংবাদটি তার স্ত্রী নাদিনে স্ট্রিক স্যোশাল মিডিয়ার নিশ্চিত করেছেন।

সপ্তাহখানেক আগেই হিথ স্ট্রিকের মৃত্যুর গুজব ওঠেছিল। সে গুঞ্জণে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমেও মৃত্যুর খরব প্রচার করা হয়। পরে হিথ স্ট্রিক নিজেই তার বেঁচে থাকার তথ্য দেন। তবে এবার আর বেঁচে নেই ক্যান্সার আক্রান্ত হিথ স্ট্রিক।

স্যোশাল মিডিয়ায় নাদিনে স্ট্রিক বলেন, “২০২৩ সালে ৩ সেপ্টেম্বর (আজ) ভোরে আমার জীবনের সর্বশ্রেষ্ঠ ভালোবাসা এবং আমার সুন্দর সন্তানদের বাবাকে তার বাড়ি থেকে অ্যাঞ্জেলরা সাথে করে নিয়ে গেছেন। যেখানে তিনি তার শেষ দিনগুলো পরিবার ও প্রিয়জন বেষ্টিত হয়ে কাটাতে চেয়েছিলেন। তিনি একা যাননি, আমাদের ভালোবাসা ও শান্তিতে আচ্ছাদিত হয়ে গেছেন। আমাদের অন্তর অনন্তকালের জন্য স্ট্রিকের সঙ্গে মিশে গেছে।”

৪৯ বছর বয়সী স্ট্রিকের শরীরে মরণব্যাধি ক্যানসার বাসা বেঁধেছিল। ফলে গত কয়েকমাস জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ছিলেন এ পেসার। বাবা ডেনিস জানিয়েছেন, কিছুদিন ধরে হিথের স্বাস্থ্য ভালো ছিল। প্রায় ছয় মাস ক্যানসারের সঙ্গে লড়াই করেছে সে। তবে রাত ১টার দিকে সে মারা যায়।

চলতি বছরের মে মাসে হিথ স্ট্রিকের শরীরে ক্যান্সার ধরা পড়ে। কোলন ও লিভার ক্যান্সারে আক্রান্ত স্ট্রিককে চিকিৎসার জন্য দক্ষিণ আফ্রিকায় নিয়ে যাওয়া হয়। চিকিৎসকরা জানিয়েছিলেন, তার বাঁচার সম্ভাবনা ক্ষীণ।

১৯৯৩ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে হিথ স্ট্রিকের অভিষেক হয়। জিম্বাবুয়ের জার্সিতে তিনি ১৮৯ ওয়ানডে ও ৬৫টি টেস্ট খেলেছেন। টেস্টে ১৯৯০ রান ও ২১৬টি উইকেট রয়েছে সাবেক এই জিম্বাবুইয়ান অলরাউন্ডারের।

একদিনের ক্রিকেটে তার নামের পাশে রয়েছে ২৯৪৩ রান ও ২৩৯টি উইকেট। দেশকে ২১টি টেস্ট ও ৬৮টি ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দিয়েছেন স্ট্রিক। ২০০৫ সালে জিম্বাবুয়ের জার্সিতে শেষ ম্যাচ খেলেন তিনি।

খেলোয়াড়ি জীবনের পর কোচিংয়ে নাম লেখান স্ট্রিক। ২০১৪ সালের মে মাসে তিনি বাংলাদেশ জাতীয় দলের বোলিং কোচ হিসেবে নিয়োগ পান। ২০১৬ সাল পর্যন্ত তিনি রুবেলদের-মুস্তাফিজ-তাসকিনদের বোলিং কোচের দায়িত্ব পালন করে। টাইগারদের দায়িত্ব ছেড়ে পরবর্তীতে ব্যাঙ্গালুরের জাতীয় ক্রিকেট একাডেমির কোচ হন তিনি।

২০২১ সালে ম্যাচ গড়াপেটার অভিযোগে আইসিসি তাকে ৮ বছরের জন্য নিষিদ্ধ করেছিল। তবে ৪৯ বছর বয়সী এই ক্রিকেটার সব সময় এ অভিযোগ অস্বীকার করে এসেছেন। শেষ পর্যন্ত নিষিদ্ধ থেকেই মারা গেলেন তিনি।



শেয়ার করুন :