পাকিস্তানের হয়ে সাঙ্গাকারার ‘ব্যাটিং’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৩১ পিএম, ০২ মে ২০২০
পাকিস্তানের হয়ে সাঙ্গাকারার ‘ব্যাটিং’

ফাইল ছবি

লাহোরে ২০০৯ সালে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর জঙ্গি হামলার পর পাকিস্তান সফর থেকে বিরত ছিল বিশ্বের সকল ক্রিকেট দলগুলো। তবে সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজ-জিম্বাবুয়ে-শ্রীলঙ্কা ও বাংলাদেশ সফর করেছে। শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা এবার ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা-নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মত বড় দলগুলোকে পাকিস্তান সফরের আহ্বান জানিয়েছেন।

নিজ দেশে ক্রিকেট ফেরানোর সর্বাত্মক চেষ্টা করে সফল হলেও ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা-নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মত দলগুলোকে এখনো সফর করাতে পারেনি পাকিস্তান। এ দলগুলো এখনো পাকিস্তান সফরে রাজি নয়। তবে সাঙ্গাকারা মনে করেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) উচিত, ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা-নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মত দলদের পাকিস্তান সফর নিশ্চিত করা।

সাঙ্গাকারা বলেন, এশিয়ার কোনো দল বা নিচের সারির দল পাকিস্তান সফরে গেলে সেটি বড় বিষয় নয়। বড় বিষয় হবে যখন ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা-নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মত দলগুলো পাকিস্তান সফর করবে। এ জন্য নিরাপত্তার বিষয়টি তাদের বুঝাতে হবে। আমি মনে করি, ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা-নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার উচিত হবে পাকিস্তান সফর নিয়ে চিন্তা-ভাবনা করা এবং সেখানকার নিরাপত্তা পর্যবেক্ষণ করা।

২০০৫ সালে ইংল্যান্ড, ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকা, ২০০৩ সালে নিউজিল্যান্ড ও ১৯৯৮ সালে অস্ট্রেলিয়া সর্বশেষ পাকিস্তান সফর করেছিল। ভবিষ্যতে পিসিবি এশিয়ার বাইরের দলগুলোকে পাকিস্তান সফরে নিতে পারবে বলেও বিশ্বাস করেন সাঙ্গাকারা।

তিনি বলেন, দীর্ঘদিন ধরে এশিয়ার বাইরের বড় বড় দলগুলো পাকিস্তান সফর করছে না। তবে অদূর ভবিষ্যতে তা দেখা যাবে বলে আমি বিশ্বাস করি।

২০০৯ সালে শ্রীলঙ্কার ক্রিকেট বাসে হামলা হওয়া খেলোয়াড়দের মধ্যে সাঙ্গাকারাও ছিলেন। ওই হামলার পর গত ফেব্রুয়ারিতে এমসিসির অধিনায়ক হিসেবে প্রদর্শনী ম্যাচ খেলতে পাকিস্তানে গিয়েছিলেন তিনি।

সফরের অভিজ্ঞতা থেকে সাঙ্গাকারা বলেন, পাকিস্তানে লম্বা সফরের সময় এখনো আসেনি। সফরকারী দলের ব্যাপারে তাদের আরও পরিকল্পনা কষতে হবে এবং সকল বিষয়ে নজরদারি রাখতে হবে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

সারাবিশ্বে যে খবর ছড়িয়ে দিতে চান সাঙ্গাকারা

সারাবিশ্বে যে খবর ছড়িয়ে দিতে চান সাঙ্গাকারা

ক্রিকেটে পিচের আকার পরিবর্তন চান রমিজ রাজা

ক্রিকেটে পিচের আকার পরিবর্তন চান রমিজ রাজা

নতুন সূচি পাচ্ছে স্থগিত হওয়া শ্রীলঙ্কা-ইংল্যান্ড সিরিজ

নতুন সূচি পাচ্ছে স্থগিত হওয়া শ্রীলঙ্কা-ইংল্যান্ড সিরিজ

বিশ্বকাপে ভারত, আইসিসির সিদ্ধান্ত মানছে না পাকিস্তান

বিশ্বকাপে ভারত, আইসিসির সিদ্ধান্ত মানছে না পাকিস্তান