ক্রিকেটে পিচের আকার পরিবর্তন চান রমিজ রাজা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:১৫ পিএম, ২৫ এপ্রিল ২০২০
ক্রিকেটে পিচের আকার পরিবর্তন চান রমিজ রাজা

ক্রিকেটে প্রাণঘাতি করোনাভাইরাসের প্রভাব বেশ ভালোভাবেই পড়েছে। ইতোমধ্যে অনির্দিষ্টকালের জন্য স্থগিত বা বন্ধ হয়ে গেছে সকল ক্রীড়াযজ্ঞ। এছাড়া মহামারি কাটিয়ে বিশ্বজুড়ে ক্রিকেটীয় ইভেন্টে আবারও শুরু হলেও করোনার প্রভাবে ক্রিকেটে বদলে যেতে পারে অনেক কিছু।

মানুষ থেকে মানুষের মাধ্যমে এ ভাইরাস ছড়িয়ে পড়ায় ধারণা করা হচ্ছে বলের উজ্জ্বলতা বাড়াতে বাদ যেতে পারে থুথু বা লালার ব্যবহার। ইতোমধ্যে এ আলোচনা জড়ালো হওয়ায় খোদ আইসিসিও ভাবছে বল টেম্পারিংয়ের ক্ষেত্রে কিছুটা শিথিলতা আনা যায় কিনা। এরি মধ্যে এক অভিনব দাবি জানালেন পাকিস্তানের সাবেক অধিনায়ক রমিজ রাজা।

১৯৯২ বিশ্বকাপ জয়ী পাকিস্তান ক্রিকেট দলের সদস্য রমিজ রাজা বিশ্বাস করেন, করোনভাইরাসের প্রভাব থেকে মুক্তি পেতে ঘাম বা লালা দিয়ে বল উজ্জ্বলতা বাড়ানো থেকে খেলোয়াড়দের থামালে সুইংয়ের জন্য ক্ষতিকারক হবে, বিশেষ করে টেস্ট ক্রিকেটে।

সম্প্রতি নিজের ইউটিউব চ্যানেলে এক ভিডিও বার্তায় বর্তমান ক্রিকেটে জনপ্রিয় এ ধারাভাষ্যকার এমন দাবি করেন। তিনি আরও বলেন, ফলস্বরূপ এটি (লালার ব্যবহার বাদ দিলে) টেস্ট ক্রিকেটকে কম আকর্ষণীয় করে তুলবে। কারণ, সুইং একটি বোলারের জন্য খুবই গুরুত্বপূর্ণ অংশ।

বোলারদের সুইং নিয়ে এতো চিন্তার মধ্যে ক্রিকেট যেন শুধু ব্যাটসম্যানদের অনুকূরে ঝুঁকতে না সে জন্য অভিনব এক প্রস্তাবও দিয়েছেন রমিজ রাজা। তার মতে, ব্যাটসম্যানদের চেয়ে বোলারদের বাড়তি সুবিধা দেওয়ার জন্য কমানো যেতে পারে পিচের দৈর্ঘ্য।
sportsmail24
তিনি বলেন, বোলারদের সুইংয়ের অভাব ব্যাট এবং বলের মধ্যে ভারসাম্যকে বাধাগ্রস্থ করবে, তাই পিচের আকার কমিয়ে আনার দিকে আমরা যেতে পারি। সম্ভব হলে ২২ গজের পরিবর্তে পিচের দৈর্ঘ্য ২০ গজে পরিণত করা যেতে পারে।

পাকিস্তানের সাবেক এ ক্রিকেটার বলেন, মাঠে খেলা না থাকলে ক্রিকেটারদের বেতন এবং ক্রিকেট বোর্ড পরিচলানার ব্যয় চালিয়ে যাওয়া কষ্টকর হবে। আমি পাকিস্তান ক্রিকেট বোর্ডকেও অনুরোধ করবো, যেন অন্যান্য ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনা করে এ মুহূর্তে ফাঁকা মাঠে সিরিজ আয়োজনের ব্যবস্থা করা হয়।

করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরি না হওয়া পর্যন্ত সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি সতর্কতামূলক ব্যবস্থার মাধ্যমে প্রাণঘাতি এ রোগের সংক্রমণ থেকে মানব জাতি রক্ষা পেতে পারে বলেও জানান তিনি।

রমিজ রাজা পাকিস্তানের হয়ে ব্যাট হাতে ৫৭ টেস্টে ২৮৩৩ এবং ১৯৮ ওয়ানডে ম্যাচে খেলে ৫৮৪১ রান করেছেন।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বৈধতা পেতে পারে বল টেম্পারিং

বৈধতা পেতে পারে বল টেম্পারিং

ক্রিকেটের স্থগিতাদেশ বাড়ালো ইংল্যান্ড

ক্রিকেটের স্থগিতাদেশ বাড়ালো ইংল্যান্ড

লালা ছাড়া বলের সুইং ধরে রাখার খোঁজে টাইগার পেসাররা

লালা ছাড়া বলের সুইং ধরে রাখার খোঁজে টাইগার পেসাররা

নিষিদ্ধ হতে পারে বলে থুথু দেওয়া

নিষিদ্ধ হতে পারে বলে থুথু দেওয়া