ক্যারিবীয়দের বিপক্ষে হ্যাটট্রিক সিরিজ জয়ের রেকর্ড বাংলাদেশের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৩৮ পিএম, ২২ জানুয়ারি ২০২১
ক্যারিবীয়দের বিপক্ষে হ্যাটট্রিক সিরিজ জয়ের রেকর্ড বাংলাদেশের

তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ওয়ানডে জিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ নিশ্চিত করলো বাংলাদেশ। একই সাথে টানা জয়ে ওয়ানডে ক্রিকেটে ক্যারিবীয়দের বিপক্ষে হ্যাটট্রিক সিরিজ জয়ের রেকর্ড গড়লো টাইগাররা।

শুক্রবার (২২ জানুয়ারি) সিরিজের দ্বিতীয় ম্যাচে সফররত ওয়েস্ট ইন্ডিজকে ৭ উইকেটে হারিয়ে দিয়েছে বাংলাদেশ। প্রথমে বল হাতে উইন্ডিজদের ১৪৮ রানে আটকে রাখার পর ব্যাট হাতে অধিনায়ক তামিম ইকবাল ও সাকিব আল হাসানের ব্যাটে সহজে জয় তুলে নেয় বাংলাদেশ।

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে অফ-স্পিনার মেহেদী হাসান মিরাজ, সাকিব আল হাসান ও মোস্তাফিজের বোলিং তোপে ১৪৮ রানে অলআউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। বল হাতে মিরাজ সর্বোচ্চ ৪ উইকেট এবং সাকিব ও মোস্তাফিজ ২টি করে উইকেট নেন।

১৪৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৩৩.২ ওভারে ৩ উইকেটে জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ। ব্যাট করতে মেনে ওপেনার লিটন দাস ২২ রানে ফিরে গেলেও হাফ-সেঞ্চুরি করেন অধিনায়ক ও টাইগারদের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল।

এছাড়া ব্যাট হাতে ওয়ান ডাউনে নামা নাজমুল হাসান শান্ত আজও বড় ইনিংস খেলতে পারেননি। ২৬ বল মোকাবেলা করে ২ চারে ১৭ রান করে সাজঘরে ফিরেন তিনি। তবে দুই ওপেনার ও শান্তকে হারানোর পর আর কোন উইকেট হারাতে হয়নি বাংলাদেশের।
sportsmail24
চতুর্থ উইকেটে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের জুটিতে জয় তুলে নেয় বাংলাদেশ। সাকিব ৫০ বলে ৪৩ এবং মুশফিকুর রহিম ২৫ বলে ৯ রানে অপরাজিত ছিলেন। ম্যাচ সেরা হয়েছে বল হাতে চার উইকেট নেওয়া মেহেদী হাসান মিরাজ।

এর আগে বাংলাদেশ বোলারদের নৈপূন্যে ৪৩.৪ ওভারেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। দলের পক্ষে সর্বোচ্চ রোভম্যান পাওয়েল ৬৬ বলে ৪১, অভিষেক ম্যাচ খেলতে নামা কেজর্ন ওটলি ৪৪ বলে ২৪, এনক্রুমার বোনার ২৫ বলে ২০ ও আলজারি জোসেফ ২১ বলে ১৭ রান করেন।

এদিকে এ জয়ে সিরিজ নিশ্চিত করার ছাড়াও আরও একটি রেকর্ড গড়েছে বাংলাদেশ। ক্যারিবীয়দের বিপক্ষে টানা তিন ওয়ানডে সিরিজ নিজেদের করে দলটির বিপক্ষে হ্যাটট্রিক সিরিজ জয়ের রেকর্ড গড়েছে টাইগাররা।

২০০৯ সালে প্রথম ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিপাক্ষীক ওয়ানডে সিরিজ জিতে বাংলাদেশ। বোর্ডের সাথে আর্থিক সমস্যা নিয়ে ঝামেলা থাকায় ওই সিরিজে খেলেননি ওয়েস্ট ইন্ডিজের প্রথম সারির খেলোয়াড়রা। ওই সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ।

এরপর ২০১২ সালে ঘরের মাঠে পাঁচ ম্যাচের সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে ৩-২ ব্যবধানে হারায় বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেটি ছিল বাংলাদেশের দ্বিতীয় সিরিজ জয়।

এছাড়া ২০১৮ সালে দু’বার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জয়ের স্বাদ নেয় বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এবং দেশের মাটিতে সিরিজ দু’টি জিতে টাইগাররা। তিন ম্যাচের দু’টি সিরিজই ২-১ ব্যবধানে জিতে বাংলাদেশ। ওই তিনটি সিরিজেই শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজ দল খেলেছিল।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ম্যাচ সেরা সাকিব ভাঙলেন নিজের রেকর্ড

ম্যাচ সেরা সাকিব ভাঙলেন নিজের রেকর্ড

দীর্ঘ বিরতির পর বাংলাদেশের দাপুটে জয়

দীর্ঘ বিরতির পর বাংলাদেশের দাপুটে জয়

উইন্ডিজ সিরিজ : কতটা প্রভাব পড়বে র‌্যাংকিংয়ে

উইন্ডিজ সিরিজ : কতটা প্রভাব পড়বে র‌্যাংকিংয়ে

ক্রিকেটে নিজস্ব ব্র্যান্ড দাঁড় করাতে চান তামিম

ক্রিকেটে নিজস্ব ব্র্যান্ড দাঁড় করাতে চান তামিম