দীর্ঘ বিরতির পর বাংলাদেশের দাপুটে জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৫৭ পিএম, ২০ জানুয়ারি ২০২১
দীর্ঘ বিরতির পর বাংলাদেশের দাপুটে জয়

দশ মাসের বেশি সময়ের দীর্ঘ বিরতির পর দাপুটের জয় দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলো বাংলাদেশ। নিজেদের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের সিরিজের প্রথম ম্যাচে ৬ উইকেটের জয় তুলে নিয়েছে। একই সঙ্গে জয় দিয়ে নিজের অধিনায়কত্বও শুরু করলেন টাইগারদের নতুন নেতা তামিম ইকবাল।

বুধবার (২০ জানুয়ারি) সিরিজের প্রথম ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করে সাকিব আল হাসান ও অভিষেক হওয়া হাসান মাহমুদের বোলিং তোপে মাত্র ৩৩.২ ওভারে ১২২ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ব্যাট করতে নেমে ৩৩.৫ ওভারে ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে বাংলাদেশ।

জয়ের জন্য ১২৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে তামিম-লিটনের উদ্বোধনী জুটি থেকে ৪৭ রান পায় বাংলাদেশ। ব্যক্তিগত ১৪ রানে আউট হন লিটন। প্রথম উইকেট হারানোর ১০ রান পর দ্বিতীয় উইকেট হারায় বাংলাদেশ।

সাকিব আল হাসানকে চার নম্বরে নামিয়ে ব্যাটিং পজিশনের তিনে নিয়ে আসা নাজমুল হাসান শান্ত পরিচয় দেন ব্যর্থতার। ৯ বল খেলে মাত্র ১ রানে সাজঘরে ফিরেন তিনি।

শান্তর বিদায়ের পর ব্যাট হাতে ওপেনার তামিম ইকবালের সঙ্গী হোন সাকিব আল হাসান। নিষেধাজ্ঞা কাটিয়ে নিজের প্রত্যাবর্তন ম্যাচে বল হাতে রেকর্ড গড়লেও ব্যাট হাতে জ্বলে উঠতে পারেননি সাকিব। ৪১ মিনিট উইকেটে থেকে নিজের নামের পাশে মাত্র ১৯ রান যোগ করেন। ৪৩ বলের সাকিবের এ ইনিংসে মাত্র একটি চারের মার ছিল।

সাকিব আউট হওয়ার আগেই অবশ্য সাজঘরে ফিরেন অধিনায়ক তামিম ইকবাল। ২২.৫ ওভারে দলীয় ৮৩ রানের মাথায় আকিল হোসেনের বলে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়ে আউট হন তামিম। ৬৯ বল মোকাবেলা করে ৪৪ রান করে তামিম। তার এ ইনিংসে ৭টি চারের মার ছিল।

চার উইকেট হারানের পর বাকিটা সময় হেসে-খেলেই জয় তুলে নিয়েছেন দুই অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। ৩৩.৫ ওভার খেলে ৯৭ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ। মুশফিক ১৯ এবং রিয়াদ ৯ রানে অপরাজিত ছিলেন। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে ৩টি উইকেট শিকার করেন আকিল হোসেন।

ম্যাচ সেরা নির্বাচিত হয়েছে নিষেধাজ্ঞা কাটিয়ে বল হাতে রাজকীয় প্রত্যাবর্তন হওয়া সাকিব আল হাসান।

এর আগে ব্যাট করতে নেমে সাকিব-হাসান মাহমুদ আর মোস্তাফিজের বোলিং তোপে ১২২ রানে গুটিয়ে যায় সফরকারীরা। উইন্ডিজের পক্ষে সর্বোচ্চ ৪০ রান করেন কাইল মায়ার্স। বল হাতে সাকিব ৮ রান দিয়ে তুলে নেন ৪ উইকেট। এছাড়া অভিষেকেই তরুণ পেসার হাসান মাহমুদ শিকার করেন ৩ উইকেট। আর ২ উইকেট নেন ফিজ।

সংক্ষিপ্ত স্কোর
ওয়েস্ট ইন্ডিজ ১২২/১০; ৩২.২ ওভার (মায়ার্স ৪০, পাওয়েল ২৮, জেসন ১৭, ম্যাককার্থি ১২; সাকিব ৭.২-২-৮-৪, হাসান ৬-১-২৮-৩, মোস্তাফিজ ৬-০-২০-২, মিরাজ ৭-১-২৯-১)
বাংলাদেশ : ১২৫/৪; ৩৩.৫ ওভার (তামিম ৪৪, মুশফিক ১৯*, সাকিব ১৯, লিটন ১৪; আকিল ১০-১-২৬-৩, জেসন ৮-০-১৯-১)

ফল : বাংলাদেশ ৬ উইকেটে জয়ী
ম্যাচ সেরা : সাকিব আল হাসান (বাংলাদেশ)।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

তামিমের নতুন যাত্রায় সঙ্গী হাসান মাহমুদ

তামিমের নতুন যাত্রায় সঙ্গী হাসান মাহমুদ

ক্রিকেটে নিজস্ব ব্র্যান্ড দাঁড় করাতে চান তামিম

ক্রিকেটে নিজস্ব ব্র্যান্ড দাঁড় করাতে চান তামিম

উইন্ডিজ সিরিজ : কতটা প্রভাব পড়বে র‌্যাংকিংয়ে

উইন্ডিজ সিরিজ : কতটা প্রভাব পড়বে র‌্যাংকিংয়ে

সকল প্রকার ক্রিটিসাইজ হজমে প্রস্তুত তামিম

সকল প্রকার ক্রিটিসাইজ হজমে প্রস্তুত তামিম