প্রথমবারের মতো নারী ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৪৬ এএম, ২৮ নভেম্বর ২০২১
প্রথমবারের মতো নারী ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ

নারী ওয়ানডে বিশ্বকাপে প্রথমবারের মতো খেলা নিশ্চিত করেছে বাংলাদেশের মেয়েরা। জিম্বাবুয়ে নারী ওয়ানডে বিশ্বকাপের চলমান বাছাইপর্ব বাতিল হওয়ায় র‌্যাংকিংয়ে এগিয়ে থেকে নিউজিল্যান্ড বিশ্বকাপে খেলবে নিগার সুলতানা জ্যোতির বাংলাদেশ দল।

শনিবার (২৭ নভেম্বর) আইসিসির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। একই সাথে বাংলাদেশ নারী দরের সাথে জিম্বাবুয়ে যাওয়া বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নারী বিভাগের ম্যানেজার তৈহিদ মাহমুদ স্পোর্টসমেইল২৪.কম-কে এ তথ্য নিশ্চিত করেছেন।

আইসিসির সর্বশেষ শনিবার (২৭ নভেম্বর) হালনাগাদ করা নারী ওয়ানডে র‌্যাংকিয়ে বাংলাদেশ পাঁচ নম্বরে উঠে এসেছে। বাংলাদেশের আগে থাকা চার দল হলো যথাক্রমে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড এবং ভারত। বাংলাদেশের পরের অবস্থানেই রয়েছে ২০২২ নারী বিশ্বকাপের স্বাগতিক নিউজিল্যান্ড।

করোনার কারণে বিশ্বকাপ বাছাইপর্ব বাতিল হওয়ায় আইসিসি হেঁটেছে র‌্যাঙ্কিংয়ের পথে। অর্থাৎ, আইসিসির সর্বশেষ ওয়ানডে র‌্যাংকিং অনুযায়ী নিউজিল্যান্ডে ২০২২ নারী ওয়ানডে বিশ্বকাপে সুযোগ পেয়েছে তিন দল।

সর্বশেষ র‌্যাংকিং অনুযায়ী ৯৫ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশ আছে পঞ্চম স্থানে। ৮৮ রেটিং পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ড আছে ষষ্ঠ স্থানে। ৮৭ রেটিং পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিজ নারী ক্রিকেট দল আছে সপ্তম স্থানে এবং ৬৮ রেটিং পয়েন্ট নিয়ে অস্টম স্থানে পাকিস্তান নারী দল।

স্বাগতিক নিউজিল্যান্ডের সাথে নারী ওয়ানডে বিশ্বকাপে খেলা আগেই নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত। আর র‍্যাঙ্কিংয়ে পাঁচ নম্বরে থাকায় প্রথমবারের মতো বাংলাদেশের মেয়েরাও যোগ দিলো ওয়ানডে শিরোপা লড়াইয়ে।

বাংলাদেশ ছাড়া র‍্যাংকিংয়ে সপ্তম ও অষ্টম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান ক্রিকেট দলেরও নিউজিল্যান্ড বিশ্বকাপে খেলা নিশ্চিত হয়েছে।

২০২২ সালে ৪ মার্চ থেকে ৩ এপ্রিল নিউজিল্যান্ডে অনুষ্ঠেয় নারী ওয়ানডে বিশ্বকাপে অংশগ্রহণকারী ১০টি দল হলো- স্বাগতিক নিউজিল্যান্ড, ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা এবং আয়ারল্যান্ড।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

যুক্তরাষ্ট্র মেয়েদের ২৭০ রানে হারালো বাংলাদেশের মেয়েরা

যুক্তরাষ্ট্র মেয়েদের ২৭০ রানে হারালো বাংলাদেশের মেয়েরা

থাইল্যান্ডের কাছে হারলো বাংলাদেশের মেয়েরা

থাইল্যান্ডের কাছে হারলো বাংলাদেশের মেয়েরা

বিশ্বকাপ বাছাইপর্বে সেঞ্চুরি হাঁকালেন সুপ্তা

বিশ্বকাপ বাছাইপর্বে সেঞ্চুরি হাঁকালেন সুপ্তা

কঠোর পরিশ্রমের ফলই পাকিস্তানের বিপক্ষে জয় : নিগার সুলতানা

কঠোর পরিশ্রমের ফলই পাকিস্তানের বিপক্ষে জয় : নিগার সুলতানা