উইন্ডিজে কাঙ্ক্ষিত জয়ে সিরিজে এগিয়ে গেল বাংলাদেশ 

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৪৯ এএম, ১১ জুলাই ২০২২
উইন্ডিজে কাঙ্ক্ষিত জয়ে সিরিজে এগিয়ে গেল বাংলাদেশ 

বৃষ্টির বাধায় নির্ধারিত সময়ের প্রায় দুই ঘণ্টা পর মাঠে গড়িয়েছিল বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে। ম্যাচ নির্ধারিত সময়ে মাঠে না গড়ালেও নিজেদের সেরা ফরম্যাটে ঠিকই জয় তুলে নিয়েছে বাংলাদেশ। ক্যারিয়াবিয়ানদের ৬ উইকেটে হারিয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল তামিম ইকবাল বাহিনী।

টেস্টে হোয়াইট ওয়াশ হওয়ার পর টি-টোয়েন্টি সিরিজে হারে মানসিকভাবে বেশ পিছিয়ে ছিল বাংলাদেশ। তবে সেই মানসিকতার ছিটে ফোঁটা দেখা যায়নি প্রথম ওয়ানডেতে। তামিমের অধীনে নতুন এক বাংলাদেশকে দেখা গিয়েছিল এদিন। তামিমের আগ্রাসী অধিনায়কত্বে শুরু থেকে চাঙা বাংলাদেশ। বোলারদের তোপে নির্ধারিত ৪১ ওভারে মাত্র ১৪৯ রানে থামে ওয়েস্ট ইন্ডিজ।

ছোট লক্ষ্য তাড়া করতে ব্যাটিংয়ের শুরু থেকেই কিছুটা সাবধানী ছিলেন দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস। ভাগ্য এদিন লিটনের পক্ষে কথা বলেনি। আম্পায়ার্স কলের শিকার হয়ে প্যাভিলিয়নে ফিরতে হয় তাকে। ৮ বলে মাত্র এক রান করেন তিনি।

শুরুতেই লিটন ফিরলেও পথ হারায়নি বাংলাদেশ। দেড় বছর পর ওয়ানডে একাদশে ফেরা নাজমুল হোসেন শান্তকে সাথে নিয়ে রানের চাকা সচল রাখেন অধিনায়ক তামিম। কিছুটা আক্রমণাত্মক থাকা অধিনায়ক তামিম যেন নিজের স্ট্রাইক রেট ১০০ এর উপর রাখতেই মরিয়া ছিলেন। তাতেই দু’জনের জুটিতে ৩০ বলে আসে ৪০ রান। দুর্ভাগ্যজনক এক রানআউটে ২৫ বলে ৩৩ রান করে ফেরেন তামিম। 

৪৯ রানে দুই উইকেট হারানো বাংলাদেশ তৃতীয় উইকেট জুটিতে তোলে ঠিক ৪৯ রান। এই জুটিতে রান করেন নাজমুল হাসান শান্ত ও মাহমুদউল্লাহ রিয়াদ। শান্ত ব্যক্তিগত ৩৭ রানে ফিরলে ভাঙে এই জুটি। শান্তর পর খুব বেশি সময় ক্রিজে থাকেননি আফিফ হোসেন ধ্রুব। তিনি ফেরেন ১৭ বলে ৯ রান করে। তখনই বাংলাদেশের ব্যাটিং লাইন আপ ধসে পড়ার শঙ্কা জাগে।

তবে নুরুল হাসান সোহান আর মাহমুদউল্লাহ রিয়াদের ৪০ রানের অপরাজিত জুটিতে শেষ পর্যন্ত জয়ের বন্দরে পৌঁছে বাংলাদেশ। এতে সিরিজের ১-০ ব্যবধানে এগিয়ে গেল টাইগাররা।

এর আগে রোববার (১০ জুলাই) গায়ানায় টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার কাপ্তান তামিম ইকবাল। অধিনায়কের সেই সিদ্ধান্তকে যে সঠিক ছিল তা প্রমাণ করতে সময় নেননি মোস্তাফিজ-মিরাজ-শরিফুলরা। বরং, বাংলাদেশের হয়ের ভিত গড়ে দিয়েছেন তারাই।

ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের দ্বিতীয় ওভারে ওপেনার শাই হোপকে ফিরিয়ে উইন্ডিজ শিবিরে আঘাত হানেন শরিফুল ইসলাম। পরে অবশ্য কাইল মায়ার্স ও শামারাহ ব্রুকসের জুটিতে এগিয়ে যাওয়ার চেষ্টা করেছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে টাইগার বোলারদের তোপে তাদের এগিয়ে যাওয়াটা হয়ে পড়েছিল কঠিন।

শরিফুলের পর মেহেদি হাসান মিরাজ ও শরিফুল ইসলামের আঘাতে স্কোরবোর্ডে ৫৫ রান তুলতেই উইন্ডিজরা হারিয়ে বসে ৪ উইকেট। এমন সময় রভম্যান পাওয়েল ও নিকোলাস পুরানের ব্যাটে আবারও বড় সংগ্রহের স্বপ্ন দেখতে শুরু করেছিল ওয়েস্ট ইন্ডিজ। এবারও বাংলাদেশের সাফল্যের কাণ্ডারি মেহেদি হাসান মিরাজ। রভম্যান পাওয়েল ও নিকোলাস পুরানকে ফিরিয়ে আবারও ধস নামান উইন্ডিজ ব্যাটিং লাইন আপে।

মাঝে রোমারিও শেফার্ড, আকিল হোসেন ও গুদাকেশ মতিদের ফিরিয়ে দ্রুতই ক্যারিবিয়ানদের লেজ মুড়িয়ে দেওয়ার ইঙ্গিত দিয়েছিল বাংলাদেশের বোলাররা। তবে ইনিংসের সর্বোচ্চ জুটিটা ১০ম উইকেটেই গড়েন অ্যান্ডারসন ফিলিপ ও জেইডেন সিলস। এই দুই ব্যাটার তিনবার জীবন পেয়ে গড়েছিলেন ৩৯ রানের জুটি। এই জুটিতে ভর করে নির্ধারিত ৪১ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৪৯ রানে থামে ওয়েস্ট ইন্ডিজ।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

ওয়ানডেতে তামিমের ছক্কার নতুন রেকর্ড

ওয়ানডেতে তামিমের ছক্কার নতুন রেকর্ড

এক সিদ্ধান্তে দুই আউট থেকে বাঁচলেন পুরান!

এক সিদ্ধান্তে দুই আউট থেকে বাঁচলেন পুরান!

বাংলাদেশের ১৩৮তম ওয়ানডে ক্রিকেটার নাসুম 

বাংলাদেশের ১৩৮তম ওয়ানডে ক্রিকেটার নাসুম 

১৬ বছর পর সাকিব-মুশফিককে ছাড়া ওয়ানডেতে বাংলাদেশ

১৬ বছর পর সাকিব-মুশফিককে ছাড়া ওয়ানডেতে বাংলাদেশ