রিভিউ না নিয়ে তোপের মুখে নিকোলাস পুরান!

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:২৮ পিএম, ১১ জুলাই ২০২২
রিভিউ না নিয়ে তোপের মুখে নিকোলাস পুরান!

রিভিউ নেওয়া বা না নেওয়া নিয়ে বাংলাদেশ দলকে প্রায়ই সমালচোনার মুখে পড়তে হয়। এবার টাইগারদেরে প্রতিপক্ষ দলের অধিনায়ককেও রিভিউ না নিয়ে পড়তে হয়েছে তোপের মুখে! 

১৫০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরতেই লিটন কুমার দাসের উইকেট হারায় বাংলাদেশ। এর কিছুক্ষণ পর অধিনায়ক তামিম ইকবালও ফিরে গেলে মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে বাংলাদেশকে ম্যাচে ফেরানোর চেষ্টা করেন নাজমুল হোসাইন শান্ত।

দু’জনের জুটিতে ম্যাচে ফেরে টাইগাররা। নিয়মিত বোলারদের স্বাচ্ছন্দ্যে খেলছিলেন দেখে নিজেই বল হাতে আক্রমণে আসেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক নিকোলাস পুরান। 

দলীয় ৯৮ রানে ফিরে যান শান্ত। তখনও বাংলাদেশ দলের প্রয়োজন ৫২ রান। এর মধ্যেই দুইবার ভাগ্যক্রমে বেঁচে যান মাহমুদউল্লাহ রিয়াদ! দুইবারই তার ভাগ্যের সঙ্গে জড়িয়ে আছে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক। 

সুযোগ আসলে শান্ত এগিয়ে থাকবে: তামিম

প্রথমে রিয়াদকে বোকা বানিয়ে বোল্ড করেন কিন্তু কয়েক সেকেন্ড পরেই আম্পায়ার সেটিকে নো বল দেন। ইনিংসের ২৫তম ওভারে মাহমুদউল্লাহর বিপক্ষে এলবিডব্লুর জোড়ালো আবেদন করেও রিভিউ নেননি পুরান। কিন্তু পরবর্তীতে দেখা যায় রিভিউ নিলে নিশ্চিতভাবেই আউট হতেন রিয়াদ। 

ছয় ব্যাটার নিয়ে খেলা বাংলাদেশের তখন মাত্র দুইজন আছেন উইকেটে!  ওই সময় রিয়াদ ফিরে গেলে ম্যাচের ফল ওয়েস্ট ইন্ডিজের পক্ষেও যেতে পারতো।

এসব নিয়েই কোচ ও সতীর্থদের তোপের মুখে পড়েছেন পুরান। ম্যাচ শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মজা করে বলেন, ওরা আমাকে মেরে ফেলব!

মাহমুদউল্লাহর ব্যাটিংয়ের শুধু ‘খারাপ দিক’ই তুলে ধরা হয়!

পুরান বলেন, "মাহমুদউল্লাহর হয়তো ভাগ্যটা ভালো ছিল। আমি নিজেই অবাক হয়েছিলাম। কারণ বলটা অনেক বাঁক খেয়েছিল। শেই (শেই হোপ) বলছিল, বলটা নাকি বেশিই বাঁক খেয়েছে। আমিও তা-ই বলছিলাম। বাকিরা অবশ্য বলছিল রিভিউ নিতে। কারণ তাদের মনে হয়েছে সেটা নিশ্চিত আউট ছিল। আমি তাদের কথা শুনে অবাক হয়েছিলাম। এখন তো সবাই আমাকে মেরে ফেলতে চাইছে। কোচ, ক্রিকেটার সবাই।"

স্বীকার করেছেন রিভিউ নেওয়া উচিত ছিল। তাহলে হয়তো ম্যাচের ফল অন্যরকমও হতে পারতো। “আমার রিভিউ নেওয়া উচিত ছিল। কারণ দুটি রিভিউ ছিল আমাদের হাতে। কে জানে, হয়তো রিভিউটা নিলে খেলাটা বদলে যেতে পারত। তখনো ৩৫-৪০ রান দরকার ছিল তাদের” যোগ করেন পুরান। 

উইন্ডিজে কাঙ্ক্ষিত জয়ে সিরিজে এগিয়ে গেল বাংলাদেশ

বাংলাদেশের বিপক্ষে শেষ ৯ ম্যাচের সবক’টিতেই হেরেছে ওয়েস্ট ইন্ডিজ। চলমান সিরিজেও প্রথম ম্যাচে ছয় উইকেটে হেরে পিছিয়ে পড়েছে। সিরিজ বাঁচাতে দ্বিতীয় ম্যাচে জেতার কোনো বিকল্প নাই স্বাগতিকদের সামনে। 

পিছিয়ে থাকলেও সিরিজের শিরোপা ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জেই রেখে দিবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন পুরান। বলেন, "বাংলাদেশের বিপক্ষে আমরা শেষ কয়েকটি ওয়ানডে সিরিজে হেরেছি। তবে আমার মনে হয় ১-০-তে পিছিয়ে থাকলেও এই সিরিজটা আমরা জিতব। আমরা আগামীকাল আজকের ম্যাচটা নিয়ে ভেবে দেখব। পরশুর জন্য ভালো পরিকল্পনা করব এবং অবশ্যই ঘুরে দাঁড়াব।"

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচ বুধবার (১৩ জুলাই) একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

ওয়ানডেতে তামিমের ছক্কার নতুন রেকর্ড

ওয়ানডেতে তামিমের ছক্কার নতুন রেকর্ড

বাংলাদেশের ১৩৮তম ওয়ানডে ক্রিকেটার নাসুম 

বাংলাদেশের ১৩৮তম ওয়ানডে ক্রিকেটার নাসুম 

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ডট বলের নতুন রেকর্ড ভুবনেশ্বরের

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ডট বলের নতুন রেকর্ড ভুবনেশ্বরের

ফিফার তালিকাভুক্ত প্রথম ‘সমকামী’ রেফারি!

ফিফার তালিকাভুক্ত প্রথম ‘সমকামী’ রেফারি!