অলরাউন্ড পারফরম্যান্সে নতুন উচ্চতায় সাকিব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:২৮ পিএম, ০৬ মার্চ ২০২৩
অলরাউন্ড পারফরম্যান্সে নতুন উচ্চতায় সাকিব

রেহান আহমেদের ছিল অভিষেক ম্যাচ। সাকিব আল হাসান নেমেছিলেন ক্যারিয়ারের ২২৭ তম ওয়ানডেতে। অভিজ্ঞতা কাজে লাগিয়ে সাকিব ফেরালেন সেই রেহানকে। একই সঙ্গে পা দিলেন দারুন এক উচ্চতায়।


বাংলাদেশের প্রথম বোলার হিসাবে ওয়ানডেতে ৩০০ উইকেটের মাইফলক স্পর্শকরলেন এই বাঁ-হাতি স্পিনার। সব মিলে তিনি বিশ্বের ১৪তম বোলার হিসাবে এই কীর্তি গড়লেন।

প্রথমে মনে করা হয়েছিল তৃতীয় ম্যাচে স্পিনাররা ভালো সুবিধা পাবেন। কিন্তু উইকেট ততটা ভালো ছিল না। শেষ দিকে অবশ্য স্পিনাররা কিছুটা সুবিধা আদায় করে নিয়েছেন। ব্যাটে -বলে দুই বিভাগেই উজ্জ্বল ছিলেন সাকিব। বলতে গেলে তিনিই জিতিয়েছেন ম্যাচ।

এই সিরিজের আগে তিনশো উইকেটের দারুন মাইলফলক স্পর্শ করতে সাকিবের প্রয়োজন ছিল ছয় উইকেট। প্রথম দুই ম্যাচে নিয়েছিলেন মাত্র দুটি। শেষ ম্যচে প্রয়োজনীয় চারটি উইকেটই পেয়ে গেলেন। ভাগ্য ভালো থাকলে পেতে পারতেন পাঁচটিও।

তার ওই বলটা বল খুব একটা ভালো ছিল না। জোরের উপর করেছিলেন ডেলিভারি। বলও মাঝ উইেকেটে পড়ে। লেগে যে কোনো জায়গায় পাঠানো মতো ছিল বলটা। কিন্তু রেহান আহমেদ খুঁজে নিলেন মেহেদী হাসান মিরাজকে!

জোরে পুল করেছিলেন কিন্তু ব্যাটে-বলে সংযোগ হয়নি। মিড উইকেটে থাকা মেহেদী হাসান মিরাজের হাত খুজে নেয়। অসাধারণ দক্ষতায় নিচু ক্যাচ দুই হাতে জমান তিনি। এতেই হয়ে যায় সাকিবের ৩০০তম শিকার।

দলের জয়ের পথে আরেক ধাপ এগিয়ে নেওয়ার সঙ্গে ৩০০ উইকেট ও ৬ হাজার রানের ছোট্ট তালিকায় ঢুকে গেলেন সাকিব। তৃতীয় বাঁহাতি স্পিনার ও সব মিলিয়ে বিশ্বের ১৪তম বোলার হিসেবে ৩০০ উইকেট নিলেন তিনি।

এই মাইলফলক স্পর্শ করতে তার লেগেছে ২২৭ ম্যাচ। ২৯১ ম্যাচে ৩০০ ছুঁয়ে বাঁহাতি স্পিনারদের মধ্যে আগের দ্রুততম ছিলেন ভেট্টোরি।

৬ হাজার রান পেরিয়ে গেছেন সাকিব অনেক আগেই। তিনি রয়েছেন সাত হাজার রান ছোঁয়ার অপেক্ষায়। এজন্য তার লাগবে আর মাত্র ৩৪ রান। সাত হাজার রানে যেতে না পারলেও তার পূর্ণ হলো দুর্দান্ত এক ডাবল।

ওয়ানডে ক্রিকেটের সুদীর্ঘ ইতিহাসে ৬ হাজার রান ও ৩০০ উইকেটের কীর্তি আছে আর শুধু দুজন অলরাউন্ডারের-সনথ জয়াসুরিয়া ও শহীদ আফ্রিদির। এজন্য জয়সুরিয়ার লেগেছিল ৩৯৭ ম্যাচ। আফ্রিদির রেগেছে ৩১৪ ম্যাচ।

একই ম্যাচে পঞ্চাশ ছোঁয়া ইনিংস ও চার উইকেটের অলরাউন্ড কীর্তিতেও এখন ওয়ানডে ইতিহাসের সবাইকে ছাড়িয়ে গেলেন সাকিব। চার বার এমন নৈপুণ্য দেখিয়ে পেরিয়ে গেলেন তিনি আফ্রিদি ও ক্রিস গেইলকে।

সাকিব ম্যাচে নামা মানেই যেন নতুন রেকর্ড। সেই রকের্ডের পথে আরও এগিয়ে চলেছেন। সামনের সিরিজেই হয়তো পূর্ণ করবেন ৭ হাজার রানের মাইলফলক। একই সঙ্গে নিজেকেও নিয়ে যাবেন আরও উচ্চতায়।

স্পোর্টসমেইল২৪/জেএম

স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :


আরও পড়ুন

তিন হাফ সেঞ্চুরিতেও বাংলাদেশ ২৪৬

তিন হাফ সেঞ্চুরিতেও বাংলাদেশ ২৪৬

ইংল্যান্ডের জয়রথ থামিয়ে হোয়াইটওয়াশ এড়ালো বাংলাদেশ

ইংল্যান্ডের জয়রথ থামিয়ে হোয়াইটওয়াশ এড়ালো বাংলাদেশ

সাকিব সম্পর্কে তামিম কি বললেন?

সাকিব সম্পর্কে তামিম কি বললেন?

১০ জন নিয়েও জয়ী বার্সেলোনা

১০ জন নিয়েও জয়ী বার্সেলোনা