এশিয়া কাপ ও বিশ্বকাপে অধিনায়ক সাকিব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:১৮ পিএম, ১১ আগস্ট ২০২৩
এশিয়া কাপ ও বিশ্বকাপে অধিনায়ক সাকিব

তামিম ইকবাল সরে যাওয়ার পর ওয়ানডে ক্যাপ্টেন হিসেবে সবচেয়ে যোগ্য ব্যক্তি ছিলেন সাকিব আল হাসান। তবে টেস্ট ও টি টোয়েন্টির দায়িত্বে থাকা সাকিবের কাঁধে ওয়ানেড ক্যাপ্টিন্সির দায়িত্ব তুলে দেওয়া হবে কি না সেটা নিয়ে চলছিল সময়ক্ষেপন। অবশেষে সেটাই চূড়ান্ত হলো, বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়ে দিলেন, ওয়ানডে ফরম্যাটের অধিনায়ক সাকিব।

শুক্রবার (১১ আগস্ট) গুলশানে তার বাসভবনে সাংবাদিকদের নাজমুল হাসান পাপন এ তথ্য জানান।

বিসিবি সভাপতি বলেন, ‍ “এশিয়া কাপ ও বিশ্বকাপের সাকিবকে অধিনায়ক করা হয়েছে। বিশ্বকাপ ও এশিয়া কাপের দল আগামীকাল (শনিবার) ঘোষণা করা হবে। আপাতত এশিয়া কাপের ১৭ জনের দল দেবেন নির্বাচকেরা।”

তিনি বলেন, “এশিয়া কাপের পর পরই বিশ্বকাপ। এত কম সময়ের মধ্যে সবচেয়ে সহজ ও অবধারিত পছন্দ সাকিব আল হাসান। আরেকটা অটো চয়েজ আছে। সেটা হলো, ও না খেললে সহ-অধিনায়ক যে আছে, সে হবে, লিটন দাস। এছাড়া আরও দু-একটি নাম এসেছে, যেমন মেহেদী হাসান মিরাজ।”

অবসর থেকে ফিরে আসলেও ৩ আগস্ট ওয়ানডে অধিনায়কত্ব থেকে সরে যাওয়ার ঘোষণা দেন তামিম ইকবাল। এরপর থেকেই নতুন অধিনায়ক খুঁজছিল বিসিবি।

৮ আগস্ট পরিচালকদের জরুরি সভা ডেকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়নি। তবে ওই বৈঠকে অধিনায়ক নির্বাচনে বিসিবি সভাপকি নাজমুল হাসান পাপনকে এককভাবে দায়িত্ব দেওয়া হয়। সেই দায়িত্ব পাওয়ার তৃতীয় দিন শুক্রবার বাংলাদেশে ওয়ানডে ফরম্যাটের ক্যাপ্টিনের নাম জানালেন তিনি।

এশিয়া ও বিশ্বকাপ পর্যন্ত সাকিব নেতৃত্ব দিলেও তিন সংস্করণে অধিনায়ক করা বা দীর্ঘমেয়াদে সাকিবকে দায়িত্বে রাখার বিষয়ে নিয়ে কিছু সংশয়ের কথা জানান বিসিবি সভাপতি। বলেন, “ওর (সাকিব) সঙ্গে সে রকম আলোচনায় হয়নি। ও দেশে এলে, তারপর বলতে পারবো।

বিসিবি সভাপতি বলেন, “দীর্ঘ মেয়াদে ওপর পরিকল্পনাটাও জানতে হবে। কারণ একসঙ্গে তিনটা ওর ওপর বোঝা হয়ে যাবে। কারণ যে পরিমাণ খেলা আমাদের, কাজেই ওর সঙ্গে কথা বলে নিতে হবে। ওর সঙ্গে কথা না বলে কিছু বলাটা এখন কঠিন।”

সাকিব এর আগেও বাংলাদেশ ওয়ানডে দলের নেতৃত্ব দিয়েছেন। এখন পর্যন্ত ওয়ানডেতে বাংলাদেশকে ৫০টি ম্যাচ নেতৃত্ব দিয়েছেন সাকিব। সর্বশেষ ২০১৭ সালে এ সংস্করণে অধিনায়কত্ব করেছিলেন।



শেয়ার করুন :