বিশ্বকাপে প্রথম বাংলাদেশি আম্পায়ার শরফুদ্দৌলা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:১৩ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০২৩
বিশ্বকাপে প্রথম বাংলাদেশি আম্পায়ার শরফুদ্দৌলা

ভারতের অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপে আম্পায়ারদের তালিকা প্রকাশ করছে আইসিসি। ১৬ সদস্যের সেই তালিকায় জায়গা পেয়েছেন বাংলাদেশের শরফুদ্দৌলা ইবনে শহীদ। ছেলেদের বিশ্বকাপের মঞ্চে প্রথম বাংলাদেশি হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) বিশ্বকাপের ম্যাচ অফিশিয়ালদের নাম ঘোষণা করেছে আইসিসি। মোট ১৬ জনের মধ্যে ১২ জন এলিট প্যানেলের আম্পায়ার। বাকি চারজন আইসিসি উদীয়মান আম্পায়ার প্যানেলের সদস্য। ওই চারজনের একজন বাংলাদেশের শরফুদ্দৌলা ইবনে শহীদ।

এছাড়া বিশ্বকাপে ম্যাচ রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন চারজন। গত বিশ্বকাপে আম্পায়ারিংয়ের দায়িত্ব পালন করা কুমার ধর্মসেনা, মারিয়াস ইরাসমাস ও রড টাকার এবারও আছেন। তবে গত মার্চে এলিট প্যানেল থেকে পদত্যাগ করা আলিম দার এবার জায়গা পাননি।

শরফুদ্দৌলা ইবনে শহীদ বাংলাদেশ থেকে বিশ্বকাপে ডাক পাওয়া প্রথম আম্পায়ার হলেও ২০১১ বিশ্বকাপে বাংলাদেশ থেকে আম্পায়ারিংয়ের দায়িত্ব পেয়েছিলেন সাবেক বাঁহাতি স্পিনার এনামুল হক। তবে ওই বিশ্বকাপে চট্টগ্রামে বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচে রিজার্ভ আম্পায়ারের দায়িত্বে ছিলেন তিনি।

৫ অক্টোবর ইংল্যান্ড ও নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু হবে। উদ্বোধনী ম্যাচে ফিল্ড আম্পায়ার হিসেব দায়িত্ব পালন করবেন ভারতের নীতিন মেনন ও শ্রীলঙ্কার কুমার ধর্মসেনা। পাউল উইলসন টিভি আম্পায়ার অর্থাৎ থার্ড আম্পায়ার হিসেবে থাকবেন এবং শরফুদ্দৌলা সৈকত উদ্বোধনী ম্যাচের ফোর্থ আম্পায়ার হিসেবে থাকবেন।

আইসিসির এলিট আম্পায়ার্স প্যানেল (১২ জন)
ক্রিস গ্যাফানি (নিউজিল্যান্ড), কুমার ধর্মসেনা (শ্রীলঙ্কা), মারিয়াস ইরাসমাস (দক্ষিণ আফ্রিকা), মাইকেল গফ (ইংল্যান্ড), নিতিন মেনন (ভারত), পল রেইফেল (অস্ট্রেলিয়া), রিচার্ড ইলিংওয়ার্থ (ইংল্যান্ড), রিচার্ড কেটলবরো (ইংল্যান্ড), রড টাকার (অস্ট্রেলিয়া), জোয়েল উইলসন (ওয়েস্ট ইন্ডিজ), আহসান রাজা (পাকিস্তান) এবং অ্যাড্রিয়ান হোল্ডস্টক (দক্ষিণ আফ্রিকা)।

আইসিসির উদীয়মান আম্পায়ার্স প্যানেল (৪ জন)
শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত (বাংলাদেশ), পল উইলসন (অস্ট্রেলিয়া) অ্যালেক্স ওয়ার্ফ (ইংল্যান্ড), ক্রিস ব্রাউন (নিউজিল্যান্ড)।

আইসিসির ম্যাচ রেফারি (৪ জন)
জেফ ক্রো (নিউজিল্যান্ড), অ্যান্ডি পাইক্রফট (জিম্বাবুয়ে), রিচি রিচার্ডসন (ওয়েস্ট ইন্ডিজ), জাভাগাল শ্রীনাথ (ভারত)।


শেয়ার করুন :