৩২ বছরের বন্ধ্যাত্ব ঘোচানো, নাকি শিরোপা পুনরুদ্ধার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:২৯ এএম, ২৪ জুলাই ২০২০
৩২ বছরের বন্ধ্যাত্ব ঘোচানো, নাকি শিরোপা পুনরুদ্ধার

ফাইল ফটো, ছবি : গেটি ইমেজ

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে ১১৬ দিন স্থগিত থাকার পর ৮ জুলাই ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ দিয়ে মাঠে ফিরে আন্তর্জাতিক ক্রিকেট। করোনার মধ্যেই সাউদাম্পটনের পর ম্যানচেস্টারে শেষ হয়েছে সিরিজের দু’টি টেস্ট।

প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজ ৪ উইকেটে ও দ্বিতীয় টেস্টে ইংল্যান্ড ১১৩ রানে জয় পেয়েছে। দু’টেস্ট শেষে সিরিজ ১-১ সমতা বিরাজ করায় সিরিজের বাকি তৃতীয় ও শেষ টেস্ট দাঁড়িয়েছে অঘোষিত ফাইনালে। ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে সিরিজের শেষ টেস্টে আজ শুক্রবার (২৪ ‍জুলাই) মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ।

দু’দলের লক্ষ্য সিরিজ জয়। কারণ, ইংল্যান্ড জিতলে সিরিজ পুনরুদ্ধার করবে। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ জিতলে ইংল্যান্ডের মাটিতে ৩২ বছর সিরিজ জিততে না পারার বন্ধ্যাত্ব ঘোচাবে। সিরিজ নির্ধারণী এ ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় শুক্রবার বিকেল ৪টায়।

সর্বশেষ ১৯৮৮ সালে ইংল্যান্ড সফরে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলেছিল ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ডকে পাত্তা না দিয়ে ৪-০ ব্যবধানে সিরিজ জিতেছিল ক্যারিবীয়রা। এরপর ইংল্যান্ডের মাটিতে আটটি টেস্ট সিরিজ খেলে কোনটিতেই জিততে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। আটটির মধ্যে দু’টি ড্র করেছিল ক্যারিবীয়রা।

দীর্ঘদিন ইংল্যান্ডের মাটিতে সিরিজ জিততে না পারার বন্ধ্যাত্ব ঘোচানোর মিশনে ইংল্যান্ডে যায় ওয়েস্ট ইন্ডিজ। সিরিজের শুরুটা চমৎকারই ছিল ওয়েস্ট ইন্ডিজের। বোলারদের দুর্দান্ত পারফরমেন্সের সাথে ব্যাটসম্যানদের নৈপূণ্য জয় দিয়ে সিরিজ শুরু করে ক্যারিবীয়রা। এমন জয়ের পর বিশ্ব ক্রিকেটে প্রশংসায় ভেসেছে ওয়েস্ট ইন্ডিজ

তবে সিরিজে ঘুড়ে দাঁড়াতে সময়ক্ষেপণ করেনি ইংল্যান্ড। ম্যানচেস্টারে সিরিজের দ্বিতীয় টেস্টেই ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দেয় ইংলিশরা। প্রথম টেস্টে ভারপ্রাপ্ত হিসেবে অধিনায়কত্ব করা বেন স্টোকসের অলরাউন্ড নৈপূণ্যে ম্যাচের শেষ দিন ওয়েস্ট ইন্ডিজকে বিধ্বস্ত করে স্বাগতিকরা। দু’ইনিংসে একটি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরিতে ব্যাট হাতে ২৫৪ রান ও বল হাতে ৩ উইকেট নেন বেন স্টোকস।

তৃতীয় টেস্ট ও একাদশ নিয়ে ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার বলেছেন, দ্বিতীয় টেস্টে আমরা ভালো করতে পারেনি। তবে আমরা ভালো করার সামর্থ্য রাখি। প্রথম টেস্টে সেটি করে দেখিয়েছি। আশা করি, সিরিজ নির্ধারণী টেস্টে দল জ্বলে উঠবে। সকলেই তাদের কাজটা ভালো জানে। সিরিজ ধরে রাখতে মরিয়া আমরা। তবে কাজটা সহজ হবে না।

একাদশ নিয়ে হোল্ডার বলেন, শেষ টেস্টে আমাদের দলে কিছু পরিবর্তনের প্রয়োজন পড়েছে। কারণ, যেভাবে হোক শেষ ম্যাচে জিততে চাই। দলের পরিকল্পনায় দু‘টি বা তিনটি পরিবর্তন আসতে পারে।

অন্যদিকে দ্বিতীয় ম্যাচে ব্রড খেললেও বাদ পড়েন এন্ডারসন। তবে তৃতীয় টেস্টে পুরনো জুটিকে একত্রে খেলার পরিকল্পনা ইংল্যান্ডের। আগের টেস্টে খেলা ক্রিস ওকস ও স্যাম কারানের পরিবর্তে একাদশে আসবেন এন্ডারসন ও জোফরা আর্চার।

গত দুই টেস্ট ইংল্যান্ড একাদশে একমাত্র স্পিনার ছিলেন অফ-স্পিনার ডম বেস। বল হাতে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। ব্যাট হাতেও দলের প্রয়োজন মিটিয়েছেন। দু‘ইনিংসে অপরাজিত ৩১ রান করে করেন বেস। তবে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের বিপক্ষে বাঁ-হাতি স্পিনার খেলানোর পরিকল্পনা ইংল্যান্ডে। সেক্ষেত্রে সুযোগ হতে পারে জ্যাক লিচের।

ইংল্যান্ডের অধিনায়ক জো রুট বলেছেন, সিরিজে পিছিয়ে পড়েও আমরা লড়াইয়ে ফিরেছি। এক জয়ে দলের আত্মবিশ্বাস বেড়ে গেছে। সিরিজ জিততে তৃতীয় ম্যাচে জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না ছেলেরা। একাদশে কিছু পরিবর্তনের আসতে পারে। তবে এখনো কোন কিছুই চূড়ান্ত হয়নি। পিচের অবস্থা দেখেই একাদশ সাজাতে হবে। তবে আমাদের জন্য এখন একাদশ সাজানো কঠিনই। তারপরও তিনজন পেসার ও একজন স্পিনার নিয়ে আমাদের খেলতে নামতে হবে।

এখন পর্যন্ত ১৫৯টি টেস্ট খেলেছে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। এর মধ্যে ইংল্যান্ড ৫০ ও ওয়েস্ট ইন্ডিজ ৫৮টিতে জয় পায়। ৫১টি টেস্ট ড্র হয়েছে।

ইংল্যান্ড দল
জো রুট (অধিনায়ক), জেমস এন্ডারসন, বেন স্টোকস, জোফরা আর্চার, ডোমিনিক বেস, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জশ বাটলার, জাক ক্রলি, জো ডেনলি, ওলি পোপ, ডম সিবলি, ক্রিস ওকস ও মার্ক উড।

ওয়েস্ট ইন্ডিজ দল
জেসন হোল্ডার (অধিনায়ক), জার্মেইন ব্ল্যাকউড, এনক্রমাহ বোনার, ক্রেইগ ব্র্যাথওয়েট, শামারা ব্রুকস, জন ক্যাম্পবেল, রোস্টন চেইজ, রাকিম কর্নওয়াল, শেন ডওরিচ, চিমার হোল্ডার, শেই হোপ, আলজারি জোসেফ, শানন গ্যাব্রিয়েল, রেমন রিফার ও কেমার রোচ।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ইংল্যান্ড যাচ্ছে অস্ট্রেলিয়া, থাকবে না কোয়ারেন্টাইন

ইংল্যান্ড যাচ্ছে অস্ট্রেলিয়া, থাকবে না কোয়ারেন্টাইন

রঙিন পোশাকে বড় দায়িত্বে মঈন আলী

রঙিন পোশাকে বড় দায়িত্বে মঈন আলী

স্টোকসকে যেকোন পরিস্থিতে ব্যবহার করে সফল হওয়া যায় : রুট

স্টোকসকে যেকোন পরিস্থিতে ব্যবহার করে সফল হওয়া যায় : রুট

বলে লালা, জীবাণুমুক্ত করলেন আম্পায়ার

বলে লালা, জীবাণুমুক্ত করলেন আম্পায়ার