ইনিংস হারের মুখে ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:০৬ এএম, ০৬ ডিসেম্বর ২০২০
ইনিংস হারের মুখে ওয়েস্ট ইন্ডিজ

ছবি : গেটি ইমেজ

হ্যামিল্টনে নিউজিল্যান্ডের কাছে সিরিজের প্রথম টেস্টে ইনিংস হারের মুখে পড়েছে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের করা ৫১৯ রানের জবাবে প্রথম ইনিংসে ১৩৮ রানে অলআউট হয়ে ফলো-অনে এবং দ্বিতীয় ইনিংসে তৃতীয় দিন শেষে ৬ উইকেটে ১৯৬ রান তুলেছে ওয়েস্ট ইন্ডিজ। ইনিংস হার এড়াতে বাকি ৪ উইকেটে ১৮৫ রান করতে হবে ক্যারিবীয়দের।

টস হেরে প্রথমে ব্যাট করে রানের পাহাড়ে বসে দ্বিতীয় দিন ৫১৯ রানে ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। দিনের শেষ ভাগে ২৬ ওভার ব্যাট করার সুযোগ পেয়ে বিনা উইকেটে ৪৯ রান করেছিল ক্যারিবীয়রা। তৃতীয় দিনের পঞ্চম বলেই বিচ্ছিন্ন হয়ে যান ব্র্যাথওয়েট-ক্যাম্পবেল জুটি। নিউজিল্যান্ড পেসার টিম সাউদির বলে শিকার হওয়ার আগে ২৬ রান করেন ক্যাম্পবেল। এরপর তিন নম্বরে নেমে ১ রান করা সামারাহ ব্রুকসকেও বিদায় করেন সাউদি।

সাউদির জোড়া আঘাতের পর ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের বড় ইনিংস খেলার সুযোগ দেননি নিউজিল্যান্ডের অন্য তিন পেসার ট্রেন্ট বোল্ট-কাইল জেমিসন ও নিল ওয়াগনার। ওয়েস্ট ইন্ডিজকে ৬৪ ওভারে ১৩৮ রানে গুটিয়ে দিতে সাউদির সাথে ভূমিকা রাখেন তারা। সর্বোচ্চ ৪ উইকেট নেন সাউদি। রান দেন ৩৪। এছাড়া জেমিসন-ওয়াগনার ২টি করে ও বোল্ট ১টি উইকেট নেন।

প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সর্বোচ্চ ২৬ রান করেন ক্যাম্পবেল। এরপর অধিনায়ক জেসন হোল্ডার অপরাজিত ২৫, রোস্টন চেজ ২৩ ও ব্রার্থওয়েট ২১ রান করেন। দ্রুত গুটয়ে যাওয়ায় ৩৮১ রানে ফলো-অনে পড়ে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে ক্যারিবীয়রা।
sportsmail24
দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং বিপর্যয়ে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। নিউজিল্যান্ডের চার পেসারের সামনে দাঁড়াতেই পারেনি ওয়েস্ট ইন্ডিজের টপ-অর্ডার। দলীয় ৫৩ রানে ৫ ব্যাটসম্যান ফিরেন সাজঘরে। ব্রার্থওয়েট ১০, ক্যাম্পবেল ২, ড্যারেন ব্রাভো ১২, ব্রুকস ২ ও চেজ ৬ রান করেন।

দলীয় ৮৯ রানে হোল্ডারকে থামান প্রথম ইনিংসে বল করার সুযোগ না পাওয়া নিউজিল্যান্ডের মিডিয়াম পেসার ড্যারিয়েল মিচেল। ৮ রান করেন হোল্ডার। হোল্ডারের বিদায়ে তৃতীয় দিন শনিবারই (৫ ডিসেম্বর) ম্যাচ হেরে বসার দ্বারপ্রান্তে পৌঁছে যায় ওয়েস্ট ইন্ডিজ। তবে সপ্তম উইকেটে প্রতিরোধ গড়ে তুলেন জার্মেই ব্ল্যাকউড ও আলজারি জোসেফ।

নিউজিল্যান্ডের বোলারদের দক্ষতার সাথে মোকাবেলা করে অপরাজিত থেকে দিন শেষ করেন দু’জনে। জুটিতে অবিচ্ছিন্ন ১০৭ রান যোগ করেছেন তারা। ব্ল্যাকউড ৮০ ও জোসেফ ৫৯ রানে অপরাজিত রয়েছেন। ৯৮ বল মোকাবেলা করে ৯টি চার ও ২টি ছক্কা মারেন ব্ল্যাকউড। ৭৩ বল খেলা জোসেফের ইনিংসে ছিল ৯টি চার ও ১টি ছক্কা। নিউজিল্যান্ডের ওয়াগনার ৬২ রানে ২টি উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর
নিউজিল্যান্ড (প্রথম ইনিংস) : ৫১৯/৭ ডি, ১৪৫ ওভার (উইলিয়ামসন ২৫১, লাথাম ৮৬, গাব্রিয়েল ৩/৮৯)
ওয়েস্ট ইন্ডিজ (প্রথম ইনিংস) : ১৩৮/১০, ৬৪ ওভার (ক্যাম্পবেল ২৬, হোল্ডার ২৫*, সাউদি ৪/৩৫)।

নিউজিল্যান্ড : ৩৮১ রানে ফলো-অনে পড়ে ওয়েস্ট ইন্ডিজ
ওয়েস্ট ইন্ডিজ (দ্বিতীয় ইনিংস) : ১৯৬/৬, ৪২ ওভার (ব্লাকউড ৮০*, জোসেফ ৫৯*, ওয়াগনার ২/৬২)।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

উইলিয়ামসনের ডাবল সেঞ্চুরি, ৫১৯ রানে ইনিংস ঘোষণা

উইলিয়ামসনের ডাবল সেঞ্চুরি, ৫১৯ রানে ইনিংস ঘোষণা

নিউজিল্যান্ডের দৃষ্টি টেস্ট র‌্যাংকিংয়ের চূড়ায়

নিউজিল্যান্ডের দৃষ্টি টেস্ট র‌্যাংকিংয়ের চূড়ায়

বিসিবির জৈব-সুরক্ষা ব্যবস্থায় সন্তুষ্ট উইন্ডিজ প্রতিনিধি দল

বিসিবির জৈব-সুরক্ষা ব্যবস্থায় সন্তুষ্ট উইন্ডিজ প্রতিনিধি দল

ফিলিপসের রেকর্ড সেঞ্চুরিতে নিউজিল্যান্ডের সিরিজ জয়

ফিলিপসের রেকর্ড সেঞ্চুরিতে নিউজিল্যান্ডের সিরিজ জয়