ব্রিটিশদের দাপট, নিজ মাঠে ভারতের লজ্জার হার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:২০ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০২১
ব্রিটিশদের দাপট, নিজ মাঠে ভারতের লজ্জার হার

মেলবোর্ন, সিডনি, ব্রিসবেনে রূপকথা রচনা করলেও নিজেদের মাঠে মুখ থুবড়ে পড়লো ভারত। বিরাট কোহলিদের চেন্নাইয়ে মাটিতে কর্তৃত্ব দেখালো ব্রিটিশরা। চার ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ভারতকে ২২৭ রানের বিশাল ব্যবধানে হারিয়ে দিয়েছে ইংল্যান্ড।

চেন্নাইয়ের টেস্ট জিততে বিরাট কোহলিদের ৪২০ রানের বিশাল টার্গেট দিয়েছিল জো রুটের ইংল্যান্ড টেস্ট দল। এতো রানের টার্গেট তাড়া করে জিততে হলে কোহলিদের ভাঙতে হতো রেকর্ড। তবে সেটি আর হলো না। পাহাড়সম লক্ষ্য তাড়া করতে নেমে ১৯২ রানেই গুটিয়ে গেছে ভারত।

চতুর্থ দিন (সোমবার) শেষে ভারতের সংগ্রহ ছিল ১ উইকেটে ৩৯ রান। ১২ রান করা রোহিতকে বোল্ড আউট করেন ইংলিশ স্পিনার জ্যাক লিচ। ফলে জয় পেতে শেষ ও পঞ্চম দিন (মঙ্গলবার) ভারতকে করতে হতো ৩৮১ রান। হাতে ছিল ৯টি উইকেট। তবে ৪২০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে পঞ্চম দিন ১৯২ রানে গুটিয়ে গেছে ভারত।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) ১ উইকেটে ৩৯ রান নিয়ে দিন শুরু করে ভারত। দলকে পথ দেখানোর দায়িত্বে থাকা চেতেশ্বর পুজারা সবাার আগে ফিরে যান। আগের দিন রোহিত শর্মাকে ফেরানো লিচ পুজারাকেও থামান।

মন্থর উইকেটে প্রাণ জাগান অ্যান্ডারসন। আক্রমণাত্মক ব্যাটিংয়ে ফিফটি করা শুবমান গিলকে বোল্ড করেন তিনি। শুরু হয় অ্যান্ডারসনের ঝড়। মূলত তার বোলিংয়েই বদলে যায় ম্যাচের সমীকরণ। গিলের পর আজিঙ্কা রাহানেকেও সাজঘরে ফেরান।একটু পর ঋষভ পান্তকেও ফিরিয়ে দেন অ্যান্ডারসন।

১১০ রানে ৫ উইকেট হারিয়ে জয়ের পরিবর্তে ম্যাচ বাঁচানোর চিন্তায় পড়ে যায় ভারত। প্রথম ইনিংসে অল্পের জন্য সেঞ্চুরি বঞ্চিত ওয়াশিংটন সুন্দরও ফিরেন খালি হাতে।

ছয়জনকে হারিয়ে রক্ষণাত্মকভাবে খেলে যাচ্ছিলেন বিরাট কোহলি। তবে অন্যপ্রান্তে থাকা অশ্বিনকে সাজঘরে ফেরান লিচ। ৫৪ রানের এ জুটি ভাঙার কিছুক্ষণ পর ফিরেন কোহলিও। ব্যক্তিগত ৭২ রানে কোহলি যখন বিদায় নেন তখন জয়ের জন্য দলের প্রয়োজন ২৪১ রান। যা সে সময় ভারতের জন্য অসম্ভব বিষয়।

দলীয় ১৭৯ রানে কোহলি বিদায় নেওয়ার পর স্কোর সেখানে রেখেই সাজঘরে ফিরেন শাহবাজ নাদিম। আর শেষ উইকেট থেকে যোগ হয় মাত্র ১৩টি রান। বুমরাহ আউট হলে ১৯২ রানে গুটিয়ে যায় ভারতের ইনিংস।

সংক্ষিপ্ত স্কোর

১ম ইনিংস
ইংল্যান্ড : ৫৭৮
ভারত : ৩৩৭

২য় ইনিংস
ইংল্যান্ড : ১৭৮
ভারত : (টার্গেট ৪২০) ১৯২

ফল : ২২৭ রানে জয়ী ইংল্যান্ড
ম্যাচ সেরা : জো রুট (ইংল্যান্ড)।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আইসিসির মাস সেরা প্রথম ক্রিকেটার পান্থ-শাবনিম

আইসিসির মাস সেরা প্রথম ক্রিকেটার পান্থ-শাবনিম

নবম ব্যাটসম্যান হিসেবে রুটের রেকর্ড

নবম ব্যাটসম্যান হিসেবে রুটের রেকর্ড

‘বিরল প্রত্যাশা’ নিয়ে শততম টেস্ট খেলতে নামছেন রুট

‘বিরল প্রত্যাশা’ নিয়ে শততম টেস্ট খেলতে নামছেন রুট

পাঁচ কোটি রুপি পুরস্কার দিবে বিসিসিআই

পাঁচ কোটি রুপি পুরস্কার দিবে বিসিসিআই