জয়ের সুবাতাস পাচ্ছে ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৪৮ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০২১
জয়ের সুবাতাস পাচ্ছে ভারত

স্পিনার রবীচন্দ্রন অশ্বিনের সেঞ্চুরিতে চেন্নাই টেস্টে ইংল্যান্ডকে ৪৮২ রানের বড় টার্গেট দিয়ে তৃতীয় দিন শেষেইে জয়ের সুবাতাস পেতে শুরু করেছে স্বাগতিক ভারত। বড় টার্গেট তাড়া করতে নেমে তৃতীয় দিন শেষে ৫৩ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে চাপে ইংলিশরা। ম্যাচ জিততে বাকি দু’দিনে ইংল্যান্ডকে আরও ৪২৯ রান করতে হবে, হাতে আছে ৭ উইকেট।

চেন্নাইয়ে দ্বিতীয় দিন শেষে ১ উইকেটে ৫৪ রান করেছিল ভারত। প্রথম ইনিংস থেকে ১৯৫ রানের লিড নিয়ে দিন শেষে ২৪৯ রানে এগিয়ে ছিল টিম ইন্ডিয়া। প্রথম ইনিংসে ভারতের করা ৩২৯ রানের জবাবে মাত্র ১৩৪ রানে গুটিয়ে যায় সফরকারী ইংল্যান্ড।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) ওপেনার রোহিত শর্মা ২৫ ও চেতেশ্বর পূজারা ৭ রান খেলতে নামেন। রোহিত ২৬ ও পূজারা ৭ রানেই থামেন। এরপর ইংল্যান্ডের দুই স্পিনার মঈন আলী ও জ্যাক লিচের ঘূর্ণিতে পড়ে ১০৬ রানে মধ্যে ষষ্ঠ উইকেট হারায় ভারত। বাকি চার উইকেট দ্রুত তুলে নিয়ে টার্গেটটা হাতের নাগালেই রাখতে চেয়েছিল ইংল্যান্ড।

তবে সপ্তম উইকেটে ৯৬ রানের জুটি গড়ে ভারতকে বড় লিডের পথ তৈরি করে দেন অধিনায়ক বিরাট কোহলি ও অশ্বিন। টেস্ট ক্যারিয়ারের ২৫তম হাফ-সেঞ্চুরি তুলে থামেন কোহলি। ৭টি চারে ৬২ রান করে মঈনের শিকার হন তিনি।

দলীয় ২০২ রানে কোহলি যখন ফিরেন তখন অশ্বিনের রান ৫৬। এরপর টেল-এন্ডারদের নিয়ে লড়াই করেছেন অশ্বিন। অশ্বিন যখন ৮২ রানে তখন ভারতের নবম উইকেটের পতন ঘটে। এরপর শেষ ব্যাটসম্যান মোহাম্মদ সিরাজের সঙ্গ নিয়ে ৮২তম ওভারে মঈনকে বাউন্ডারি মেরে টেস্ট ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নেন অশ্বিন।

পেসার ওলি স্টোনের বলে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হবার আগে ১০৬ রান করেন অশ্বিন। তার ১৪৮ বলের ইনিংসে ১৪টি চার ও ১টি ছক্কা ছিল। এতে ভারতের ইনিংস থামে ২৮৬ রানে। ইংল্যান্ডের লিচ-মঈন ৪টি করে উইকেট নেন।

জয়ের জন্য ৪৮২ রানের বড় টার্গেটে খেলতে নেমে সোমবার ১৯ ওভার ব্যাট করতে পারে ইংল্যান্ড। আজই (সোমবার) তিন ব্যাটসম্যানকে হারিয়ে ম্যাচ হারের মুখে পড়ে গেছে ইংল্যান্ড। ডম সিবলি ৩ ও নাইটওয়াচম্যান লিচ শূন্য রানে ভারতের স্পিনার অক্ষর প্যাটেলের শিকার হন। আরেক ওপেনার ররি বার্নসকে ২৫ রানে আউট করেন অশ্বিন।

ড্যান লরেন্স ১৯ ও অধিনায়ক জো রুট ২ রান নিয়ে অপরাজিত আছেন। ভারতের প্যাটেল ২টি ও অশ্বিন ১টি উইকেট নিয়েছেন।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ইংল্যান্ডকে ১৩৪ রানে গুটিয়ে দিয়ে চালকের আসনে ভারত

ইংল্যান্ডকে ১৩৪ রানে গুটিয়ে দিয়ে চালকের আসনে ভারত

দর্শকের সামনে প্রতিশোধ নিতে চায় ভারত

দর্শকের সামনে প্রতিশোধ নিতে চায় ভারত

বিশ্বকাপ ভারতে, দৃষ্টি বাংলাদেশে

বিশ্বকাপ ভারতে, দৃষ্টি বাংলাদেশে

লজ্জাজনক হারের পর কোহলির ‘হুমকি’

লজ্জাজনক হারের পর কোহলির ‘হুমকি’