দর্শকের সামনে প্রতিশোধ নিতে চায় ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৪৮ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০২১
দর্শকের সামনে প্রতিশোধ নিতে চায় ভারত

চার ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে সফরকারী ইংল্যান্ডের কাছে লজ্জাজনক পরাজয়ের স্বাদ নিয়েছে বিরাট কোহলির নেতৃত্বাধীন স্বাগতিক ভারত। করোনার আতঙ্কে সিরিজের ওই ম্যাচে গ্যালারিতে ছিল না কোন দর্শক। তবে দ্বিতীয় টেস্ট গ্যালারি ফিরছেন ক্রিকেট ভক্তরা। আর ওই টেস্টেই প্রথম ম্যাচের প্রতিশোধ নিতে চায় ভারত।

শনিবার (১৩ ফেব্রুয়ারি) থেকে চেন্নাইয়ে শুরু হরে দুই দলের মধ্যকার চার ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্ট। ওই ম্যাচে স্টেডিয়ামের ধারণ ক্ষমতার ৫০ শতাংশ দর্শক গ্যালারিতে বসে খেলা দেখতে পাচ্ছেন। করোনা পরবর্তী এটিই প্রথমবারের মতো ভারতের মাঠে দর্শক ফেরানো হচ্ছে।

চার ম্যাচ সিরিজের প্রথম টেস্টে জো রুটের নেতৃত্বাধীন ইংলিশরা স্বাগতিক ভারতকে ২২৭ রানে হারিয়ে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে। ওই জয়ে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের পয়েন্ট টেবিলের শীর্ষেও উঠে গেছে। তবে ভারত হাল ছাড়ছে না।

নিজেদের মাঠে প্রথম ম্যাচে লজ্জাজনক পরাজয়ের পরও ‘হুমকি’ ছেড়েছেন অধিনায়ক বিরাট কোহলি। বলেন, সিরিজের বাকি তিন টেস্টে ইংল্যান্ডকে আরও ‘কঠিন লড়াই’ করতে হবে।

তিনি বলেন, ‘আমরা এমন একটি দল, যারা এই ব্যর্থতাকে মেনে নিয়েছি এবং এই হার ও ভুল থেকে শিক্ষা নিয়েছি। এটি নিশ্চিত যে সিরিজের বাকি তিনটি টেস্টে আমরা কঠিন লড়াই করবো এবং এক এ ম্যাচের ন্যায় বিন্দুও ছাড় দেব না।’

চেন্নাইয়ে সিরিজের দ্বিতীয় টেস্টে দর্শক প্রবেশের অনুমতি দেওয়ায় মাঠেও তাদের সমর্থন থাকবে। ফলে ২০১৯ সালের অক্টোবরের পর এই প্রথম সিমিত আকারের হলেও দর্শকদের উপস্থিতিতে নিজ মাঠে নামতে যাচ্ছে কোহলির দল। তবে সফরকারী ইংলিশদের সমর্থক গোষ্ঠি ‘বার্মি আর্মি’র কী পরিমাণ সদস্য সেখানে হাজির থাকবেন তা এখনো পরিস্কার নয়।

চেন্নাইয়ে নিজের শততম টেস্ট ম্যাচ খেলতে মাঠে নেমে ম্যাচ জয়ী ২১৮ রানের অসাধারণ এক ইনিংস খেলা সফরকারী দলের অধিনায়ক জো রুট অবশ্য বলেছেন, তিনি তার সমর্থকদের মিস করবেন। তবে মাঠে দর্শক উপস্থিতি টেস্ট ক্রিকেট নান্দনিকতার উন্নতি ঘটাবে।

স্বাগতিক অধিনায়ক বিরাট কোহলি ‘কঠিন লড়াইয়ের’ প্রত্যয় জানালেও তাকে চাপেই থাকতে হবে। কারণ, এই নিয়ে তার নেতৃত্বে ভারত টানা চার ম্যাচে পরাজিত হয়েছে।

এদিকে ধারণা করা হচ্ছে দ্বিতীয় টেস্টে স্বাগতিক শিবিরে কয়েকটি পরিবর্তন হতে পারে। প্রথম ম্যাচে বাঁ-হাতি বোলার শাহবাজ নাদিমের বোলিংয়ের সমালোচনা করেছেন কোহলি। তার সমালোচনা থেকে বাদ পড়েননি সতীর্থ স্পিনার ওয়াশিংটন সুন্দরও।

ভারত-ইংল্যান্ডের এ সিরিজের ফলের ভিত্তিতে নির্ধারিত হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের দ্বিতীয় ফাইনালিস্ট। ইতিমধ্যে প্রথম দল হিসেবে ফাইনালে খেলার ছাড়পত্র পেয়েছে নিউজিল্যান্ড। চলতি বছরের জুনে ইংল্যান্ডের লর্ডসে অনুষ্ঠিত হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনাল।

এদিকে, প্রথম ম্যাচে পরাজয়ের কারণে ভারত ইতিমধ্যে টুর্নামেন্টের পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে নেমে গেছে। তালিকার তৃতীয় অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়া।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপ ভারতে, দৃষ্টি বাংলাদেশে

বিশ্বকাপ ভারতে, দৃষ্টি বাংলাদেশে

ব্রিটিশদের দাপট, নিজ মাঠে ভারতের লজ্জার হার

ব্রিটিশদের দাপট, নিজ মাঠে ভারতের লজ্জার হার

আইসিসির মাস সেরা প্রথম ক্রিকেটার পান্থ-শাবনিম

আইসিসির মাস সেরা প্রথম ক্রিকেটার পান্থ-শাবনিম

নবম ব্যাটসম্যান হিসেবে রুটের রেকর্ড

নবম ব্যাটসম্যান হিসেবে রুটের রেকর্ড