বিশ্বকাপ ভারতে, দৃষ্টি বাংলাদেশে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:০৩ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০২১
বিশ্বকাপ ভারতে, দৃষ্টি বাংলাদেশে

করোনা মহামারীতে স্থগিত হয়েছে ২০২০ সালের অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ। যদিও সেটি পিছিয়ে ২০২২ সালে আয়োজিত হবে। তার আগে ভারতের মাঠে গড়াবে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ। ভারতের বিশ্বকাপকে সামনে রেখে ক্রিকেট বিশ্বের দৃষ্টি এখন বাংলাদেশে। করোনা পরবর্তী মাঠে ক্রিকেট ফেরার পর এবার বাংলাদেশ সফরে আসছে ক্রিকেট মোড়লরা।

সূচি অনূযায়ী চলতি বছরের অক্টোবরে ভারতের মাঠে গড়াবে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে সেপ্টেম্বর-অক্টোবর মাসে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশে আসবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ক্রিকেট দল।বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) তাদের আতিথেয়তা দেওয়ার পরিকল্পনা হাতে নিয়েছে।

মূলত ভারতে টি-টোয়েিন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিতে বাংলাদেশ সফর করবে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। এর বাইরে ফিউচার ট্যুর প্রোগ্রামের (এফটিপি) আওতায় বাংলাদেশ সফর করবে ইংল্যান্ড ক্রিকেট দল।

কোভিড-১৯ মহামারির কারণে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের টেস্ট সিরিজ বাতিল হয়েছে। ওই চারটি টেস্ট ছিল আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের অংশ। তবে বাতিল হওয়া টেস্টগুলো আয়োজনের সম্ভাবনা নেই। কারণ, ব্যস্ত সূচি থাকায় তার আগেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপে ফাইনাল চলে আসবে।

জুনে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বাংলাদেশে পৌঁছানোর কথা রয়েছে। এছাড়া আগস্ট-সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বাংলাদেশ সফরের সম্ভাবনা রয়েছে। তবে টেস্ট সিরিজ আয়োজনের সুযোগ নেই।

অস্ট্রেলিয়ার সঙ্গে টি-টোয়েন্টি সিরিজের পর তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ইংল্যান্ড দল বাংলাদেশ সফর করবে। সে সময় স্বাগতিক বাংলাদেশসহ অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ আয়োজনের পরিকল্পনাও রয়েছে।

তবে বিষয়টি এখনো চূড়ান্ত না হওয়ায় এখনই নিশ্চিতভাবে বলতে নারাজ বিসিবির প্রধান নির্বাহী নিজামুদ্দিন চৌধুরী। ত্রিদেশীয় সিরিজ নিয়ে তিনি বলেন, ‘ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ আয়োজনের বিষয়ে মন্তব্য করার মতো উপযুক্ত সময় এখনো আসেনি। কারণ, এ জন্য সবার সম্মতির প্রয়োজন রয়েছে। সময় যখন ঘনিয়ে আসবে তখন এ বিষয়ে একটি স্বচ্ছ ধারণা পাওয়া যাবে। তবে ইংল্যান্ডের সিরিজটি এফটিপির আওতাভুক্ত।’

তবে ভারতে অনুষ্ঠিতব্য ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া ক্রিকেটে দলের বাংলাদেশ সফরে আসছে এটা প্রায় নিশ্চিত। অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের (সিএ) বরাত দিয়ে ইএসপিএন ক্রিকইনফো এ তথ্য জানিয়েছে।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

টি-টোয়েন্টি বিশ্বকাপ : ২০২১ ধরে রাখলো ভারত, অস্ট্রেলিয়া ২০২২

টি-টোয়েন্টি বিশ্বকাপ : ২০২১ ধরে রাখলো ভারত, অস্ট্রেলিয়া ২০২২

বাংলাদেশে আসছে ক্রিকেট অস্ট্রেলিয়া

বাংলাদেশে আসছে ক্রিকেট অস্ট্রেলিয়া

আইসিসির মাস সেরা প্রথম ক্রিকেটার পান্থ-শাবনিম

আইসিসির মাস সেরা প্রথম ক্রিকেটার পান্থ-শাবনিম

টেস্ট অভিষেকে ডাবল-সেঞ্চুরি, মায়ার্সের যত রেকর্ড

টেস্ট অভিষেকে ডাবল-সেঞ্চুরি, মায়ার্সের যত রেকর্ড