‘সমালোচিত’ উইকেট নয়, ভারতের দৃষ্টি লর্ডসে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:২৫ পিএম, ০৩ মার্চ ২০২১
‘সমালোচিত’ উইকেট নয়, ভারতের দৃষ্টি লর্ডসে

সিরিজের তৃতীয় টেস্ট নিয়ে আলোচানা-সমালোচনা শেষ না হতেই এবার চতুর্থ ও শেষ ম্যাচে মাঠে ফিরছে স্বাগতিক ভারত ও ইংল্যান্ড। বিশ্বের সর্ববৃহৎ ভেন্যু নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে খেলতে নামলেও ম্যাচটিকে ঘিরে ভারতের পুরো দৃষ্টি এখন লর্ডসে। কারণ, এ টেস্টে ড্র বা জয়ী হলেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনাল খেলবে কোহলিরা।

নরেন্দ্র মোদি স্টেডিয়ামের উদ্বোধনী এবং সিরিজের একমাত্র গোলাপি বলের টেস্টে সফরকারী ইংল্যান্ডকে মাত্র দুই দিনেই পরাজিত করে ভারত। যা ইতিহাসের সবচেয়ে স্বল্প সময়ের টেস্ট ম্যাচ। ওই টেস্ট শেষেই নরেন্দ্র মোদি স্টেডিয়ামের পিচ নিয়ে শুরু হয় সমালোচনা। যা এখনো চলছে। অনেকের মতেই পিচ স্পিন সহায়ক হলেও মোটেই মান সম্মত ছিল না।

সিরিজে দিবা-রাত্রির একমাত্র ওই ম্যাচে ইংল্যান্ড অধিনায়ক জো রুট তার পার্ট টাইম স্পিন দিয়ে বিস্ময়করভাবে ৮ রানে ৫ উইকেট শিকার করেছেন। ১৯৩৫ সালের পর সবচেয়ে কম সময় স্থায়ী টেস্ট ম্যাচটিতে খেলা হয়েছে মাত্র ৮৪২ বল।

বিশ্বের সবচেয়ে ধনী ও শক্তিশালী ভারতীয় বোর্ড নিম্ন মানের পিচ তৈরি করেছে বলে অভিযোগ তুলে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে জবাব চেয়েছে ইংল্যান্ডের সাবেক খেলোয়াড়রা। তবে ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তী ভিভ রিচার্ডস বলেছেন, ইংল্যান্ডের উচিত ‘হাহাকার ও কান্নাকাটি’ বন্ধ করা এবং কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়া।

চারদিকে এতো আলোচনা-সমালোচনায় কান দিকে নারাজ ভারতীয় ক্রিকেট দলের সদস্যরা। তাদের দৃষ্টি এখন একদিকেই। যেভাবেই হোক সিরিজের শেষ টেস্টে তাদের জয় চাই। না হলে প্রথমবারের মতো হতে যাওয়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনালে তাদের আর যাওয়া হবে না।

তবে পিচ নিয়ে চারদিকে নানা সমালোচনার ছোট্ট জবাবও দিয়েছেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। উল্টো প্রশ্ন তুলে তিনি বলেছে, ‘ভালো উইকেট মানে কী?’

গত সপ্তাহের ম্যাচে চারশ’ টেস্ট উইকেট শিকারের মাইলফলক ছাড়িয়ে যাওয়া এ পেসার বলেন, ‘এটা সজ্ঞায়িত করবেন কে? প্রথম দিন পেস সহায়ক এবং এরপর ব্যাটিং সহায়ক এরপর শেষ দুই দিন স্পিন সহায়ক? বলুন! এ ধরনের নিয়ম কে তৈরি করেছে?’

তৃতীয় ম্যাচের ন্যায় শেষ টেস্টেও নরেন্দ্র মোদি স্টেডিয়ামের ধারণ ক্ষমতার অর্ধেক, অর্থাৎ ৫৫ হাজার দর্শক প্রবেশের সুযোগ পাবেন। নিজেদের পিচ এবং দর্শকে সমানে স্বাভাবিকভাবেই ফেবারিট ভারত। তবে, টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনাল নিশ্চিত করার ম্যাচে কোন অবস্থাতেই ছাড় দিতে রাজি নয় ভারত।

এদিকে, ব্যক্তিগত কারণে শেষ টেস্ট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন পেসার জসপ্রিত বুমরাহ। ফলে তার পরিবর্তে ভারতীয় একাদশে একটি পরিবর্তন আসবে এটা নিশ্চিত।

সিরিজের তৃতীয় ম্যাচটি জিতে চার টেস্ট সিরিজে ভারত ২-১ ব্যবধানে এগিয়ে যাওয়ায় বিশ্ব চ্যাম্পিয়নশীপের দৌঁড় থেকে ছিটকে গেছে ইংল্যান্ড। ফলে সিরিজের শেষ ম্যাচে জয় পেলেও ইংল্যান্ডের পক্ষে এবার আর বিশ্ব চ্যাম্পিয়নশীপে ফাইনালে খেলা সম্ভব নয়।

ইতোমধ্যেই প্রথমবারের মতো শুরু হওয়া টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনাল নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। ফাইনাল নিশ্চিত করতে বিরাট কোহলির দলকে এ ম্যাচ জয় কিংবা ড্র করলেই চলবে। তবে ইংল্যান্ড জয়ী হলে লর্ডসের ফাইনালে উঠবে অস্ট্রেলিয়া।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

এশিয়া কাপের স্লটে এখনো কোনো পরিবর্তন আসেনি

এশিয়া কাপের স্লটে এখনো কোনো পরিবর্তন আসেনি

বিতর্কিত উইকেটের কিউরেটরকে খুঁজছেন লিঁও

বিতর্কিত উইকেটের কিউরেটরকে খুঁজছেন লিঁও

৮৫ বছরের মধ্যে স্বল্পস্থায়ী টেস্ট, তবুও উইকেটের পক্ষে কোহলি

৮৫ বছরের মধ্যে স্বল্পস্থায়ী টেস্ট, তবুও উইকেটের পক্ষে কোহলি

গোলাপি বলের ভেলকি, নরেন্দ্র মোদিতে ভারতের জয়

গোলাপি বলের ভেলকি, নরেন্দ্র মোদিতে ভারতের জয়