ইংল্যান্ডের সিরিজ হার, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৪০ এএম, ০৭ মার্চ ২০২১
ইংল্যান্ডের সিরিজ হার, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত

চার ম্যাচ সিরিজের শেষ টেস্টে ইংল্যান্ডকে ইনিংস ও ২৫ রানের ব্যবধানে হারিয়ে দিয়েছে ভারত। এ জয়ে সিরিজ নিশ্চিত করা ছাড়াও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠলো বিরাট কোহলিরা। চলতি বছরের জুনে লর্ডসে প্রথমবারের মতো অনুষ্ঠিতব্য টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে ভারত।

উইকেটরক্ষক ঋসভ পান্থের সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৭ উইকেটে ৮৯ রান লিড নিয়ে তৃতীয় দিন শেষ করেছিল ভারত।শনিবার (৬ মার্চ) আগের দিনের ৬০ রানে থাকা ওয়াশিংটন সুন্দর এবং ১১ রান নিয়ে অক্ষর প্যাটেল চতুর্থ দিনের ব্যাটিং শুরু করেন।

ব্যক্তিগত ৪৩ রানে অক্ষর প্যাটেল রান আউটে কাটা পড়লে দু’জনের ১০৬ রানের পার্টনাশীপ ভেঙে যায়। ৩৬৫ রানে ৮ম উইকেট হারানোর পর অবশ্য শেষ হয়ে যায় ভারতের ইনিংস। কারণ, পরের ওভারেই বাকি দুই ব্যাটসম্যানকে রানের খাতা খুলতে দেওয়ার আগেই তুলে নেন বেন স্টোকস।
sportsmail24
অপরপ্রান্তে অপরাজিত থাকা ওয়াশিংটন সুন্দর মাত্র ৪ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হন। ৯৬ রানের তার ইনিংসে ১০টি চার এবং একটি ছক্কার মার ছিল। ৩৬৫ রানের সুবাদে প্রথম ইনিংস থেকে ১৬০ রানে লিড পায় স্বাগতিক ভারত। প্রথম ইনিংসে ২০৫ রান করেছিল ইংল্যান্ড।

প্রথম ইনিংসে দুশ রান পেরুলেও দ্বিতীয় ইনিংসে আবারও ব্যাটিং ব্যর্থতায় পড়ে সফরকারীরা। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে অক্ষর প্যাটেল এবং রবিচন্দ্রন অশ্বিনের বোলিং তোপে মাত্র ১৩৫ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ড। প্যাটেল এবং অশ্বিন দু’জনেই ৫টি করে উইকেট শিকার করেন।

দলের পক্ষে ব্যাট হাতে ড্যান লরেন্সের ফিফটি ছাড়া আর কেউ দাঁড়াতে পারেননি। দ্বিতীয় ব্যক্তিগত সর্বোচ্চ ৩০ করেছেন ইংলিশ অধিনায়ক জো রুট।

এদিকে, এ জয়ে ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচের সিরিজে ৩-১ ব্যবধানে জয় পেল ভারত। একই সাথে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলাও ভারতের জন্য নিশ্চিত হলো। চ্যাম্পিয়নশিপের ফাইনালের অপর দল নিউজিল্যান্ড আগেই নিশ্চিত করেছে। 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

এশিয়া কাপের স্লটে এখনো কোনো পরিবর্তন আসেনি

এশিয়া কাপের স্লটে এখনো কোনো পরিবর্তন আসেনি

অভিষিক্ত মায়ার্সের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পণ

অভিষিক্ত মায়ার্সের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পণ

শেবাগ ঝড়ে বাংলাদেশ লিজেন্ডসের ১০ উইকেটের হার

শেবাগ ঝড়ে বাংলাদেশ লিজেন্ডসের ১০ উইকেটের হার

তৃষ্ণার ৬ উইকেট, সালমাদের বড় জয়

তৃষ্ণার ৬ উইকেট, সালমাদের বড় জয়