লড়াইয়ে ছিল বাংলাদেশ, দিন শেষে এগিয়ে দক্ষিণ আফ্রিকা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৫৮ পিএম, ৩১ মার্চ ২০২২
লড়াইয়ে ছিল বাংলাদেশ, দিন শেষে এগিয়ে দক্ষিণ আফ্রিকা

দিনের প্রথমেই সাইটস্ক্রিন সমস্যায় খেলা শুরু হয়েছিল আধাঘণ্টা পর। শেষ বেলাতেই ছিল সমস্যা। আলোকস্বল্পতায় ১৩.১ ওভার বাকি থাকতেই ইতি টানতে হয়েছে প্রথম দিনের খেলা। ৭৬.৫ ওভারের খেলায় বাংলাদেশ বল হাতে দুর্দান্ত লড়াই করলেও দ্বিতীয় সেশন ছাড়া বাকি দুই সেশনে দারুণ প্রতিরোধ গড়ে এগিয়ে রয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।

স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। তবে নির্ধারিত সময়ে মাঠে খেলা শুরু করা যায়নি। দিনের শুরুতে সাইটস্ক্রিন সমস্যায় ৩৩ মিনিট দেরিতে মাঠে বল গড়িয়েছিল। শেষ দিকে আলোকস্বল্পতায় ১৩.১ ওভার বাকি থাকতেই শেষ হয় প্রথম দিনে খেলা।

৭৬.৫ ওভারের প্রথম দিনের খেলায় ৪ উইকেট হারিয়ে ২৩৩ রান সংগ্রহ করেছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। প্রথম সেশনে কোন উইকেট না বাংলাদেশ সবচেয়ে সফল ছিল দ্বিতীয় সেশন। দ্বিতীয় সেশনে ৩ উইকেট নেওয়া বাংলাদেশ শেষ সেশনে নিয়েছেন মাত্র একটি উইকেট।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম সেশনের শেষ ওভারে ক্যাচ মিস করায় উইকটশূন্য থেকেই লাঞ্চ বিরতিতে যেতে হয়েছিল বাংলাদেশের। তবে দ্বিতীয় সেশনের শুরুতেই উদ্বোধনী জুটির দু’জনকেই ফিরিয়ে দিয়ে সাফল্যে খাতায় ৩ উইকেট যোগ করেছেন টাইগারর বোলাররা। অধিনায়ক ডিন এলগারকে খালেদ আহমেদ এবং সারেল এরউইকে মেহেদী হাসান মিরাজ সাজঘরে ফেরানোর পর কেগান পিটারসেন কাটা পড়েন রান আউটে।

পেসারদের এলোমেলো বোলিংয়ে শুরুটা বাজে হয়েছে টাইগারদের। বিপরীতে ঠিক ওয়ানডে মেজাজে খেলে চাপমুক্ত হয়েছেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার। ডিন এলগার ও সারেল এরউইয়া উদ্বোধনী জুটিতে প্রথম সেশনের ২৫ ওভারে ৯৫ রান সংগ্রহ করেছে দক্ষিণ আফ্রিকা।

এবাদত হোসেনের বলে ডিন এলগারের টানা দুটি বাউন্ডারিতে দক্ষিণ আফ্রিকার রান পেরিয়ে গেল ফিফটি। একই সঙ্গে পঞ্চাশ ছাড়ায় উদ্বোধনী জুটি। এরপর লাঞ্চের ঠিক আগে জুটি ভাঙার বড় একটি সুযোগ পেয়েছিল বাংলাদেশ। তবে মেহেদী হাসান মিরাজের বলে সারেল এরউইয়ার ক্যাচ নিতে পারেননি কিপার লিটন দাস। ফলে উইকেট না পাওয়ার হতাশা নিয়ে লাঞ্চে যায় বাংলাদেশ।

বিরতির পর দিনের দ্বিতীয় সেশনে ইনিংসের ৩৩.২তম ওভারে প্রথম সাফল্যের দেখা পায় বাংলাদেশ। প্রোটিয়া অধিনায়ক এলগারকে সাজঘরে ফেরান সৈয়দ খালেদ আহমেদ। ১০১ বল খেলে ১১টি চারের মারে ৬৭ রান করে প্রোটিয়ার এ অধিনায়ক। ফলে দলীয় ১১৩ রানে প্রথম উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা।

প্রোটিয়াদের উদ্বোধনী জুটি ভাঙার পর দ্বিতীয় উইকেট পেতে খুব বেশি সময় লাগেনি বাংলাদেশের। ইনিংসের ৩৫তম ওভারের প্রথম বলেই আরেক ওপেনার সারেল এরউইকে ফেরান মিরাজ। সরাসরি বোল্ড হওয়ার আগে ৪১ রান করেন সারেল এরউইক। দলীয় ১১৭ রানে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় উইকেট তুলে নেয় বাংলাদেশ।

দুই উদ্বোধনী ব্যাটারকে হারিয়ে টেম্বা বাভুমার সাথে বড় ইনিংসের আভাস দেন কেগান পিটারসেন। তবে মেহেদী হাসান মিরাজের দুর্দান্ত এ থ্রোয়ে রান আউটে কাটা পড়েন কেগান পিটারসেন। ৩৬ বল খেলে ৩ চারে ১৯ রানে পিটারসেনকে সাজঘরে ফিরিয়ে তৃতীয় সাফল্যের দেখা পায় বাংলাদেশ।

কেগান পিটারসেন চলে যাওয়ার পর উইকেটে টেম্বা বাভুমার সঙ্গী হোন রায়ান রিকলটন। চার বিরতিতে যাওয়ার আগে ৫৩ ওভারে দক্ষিণ আফ্রিকার দলীয় সংগ্রহ ৩ উইকেটে ১৬৩ রান। ২২ রানে টেম্বা বাভুমা এবং ১১ রানে অপরাজিত ছিলেন রায়ান রিকলটন।

দিনের শেষ ও তৃতীয় সেশনে বাংলাদেশের সাফল্য ছিল মাত্র একটি। ইনিংসের ৫৭.২ ওভারে ২১ রান করা রায়ান রিকলটনকে সাজঘরে ফেরান এবাদত হোসেন। চলমান টেস্টে এবাদতের এটি প্রথম শিকার।

দলীয় ১৮০ রানে চতুর্থ উইকেট হারানোর পর দিনের বাকি সময় আর কোন উইকেট হারায়নি স্বাগতিকরা। আলোকস্বল্পতায় দিনের ১৩.১ ওভার বাকি থাকতে খেলা শেষ করায় দক্ষিণ আফ্রিকার সংগ্রহ দাঁড়ায় ৪ উইকেটে ২৩৩ রান।

ব্যাট হাতে টেম্বা বাভুমা ৫৩ এবং উইকেটরক্ষক কাইল ভেরেইনা ২৭ রানে অপরাজিত রয়েছে। বিপরীতের বাংলাদেশের পক্ষে বল হাতে এবাদত, খালেদ আহমেদ এবং মেহেদী মিরাজ একটি করে উইকেট শিকার করেছেন।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

দুটি টেস্ট খেলতে ৮ মে ঢাকা আসবে শ্রীলঙ্কা

দুটি টেস্ট খেলতে ৮ মে ঢাকা আসবে শ্রীলঙ্কা

সাকিব নেই, পেটের পীড়ায় তামিমও বিশ্রামে

সাকিব নেই, পেটের পীড়ায় তামিমও বিশ্রামে

১২ টেস্টে কেমন ছিল বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার পরিসংখ্যান

১২ টেস্টে কেমন ছিল বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার পরিসংখ্যান

আত্মবিশ্বাসী মমিনুল, আধিপত্য বিস্তার করে জয়ের আশা

আত্মবিশ্বাসী মমিনুল, আধিপত্য বিস্তার করে জয়ের আশা