চট্টগ্রামে ‘চায়নাম্যান’ সাকিব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৩২ পিএম, ১৬ মে ২০২২
চট্টগ্রামে ‘চায়নাম্যান’ সাকিব

বিশ্ব ক্রিকেটে বাঁ-হাতি স্পিনার হিসেবেই পরিচিত সাকিব আল হাসান। তবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে চলমান শ্রীলঙ্কার বিপক্ষে দেখা দিলেন অন্য এক সাকিব। বাঁ-হাতি স্পিনার থেকে ‘চায়নাম্যান’ বোলার হয়ে গেলেন তিনি। এছাড়া সাকিবের বোলিংয়ে আরও বেশ কিছু বৈচিত্র্যও লক্ষ্য করা গেছে।

বাঁ-হাতি স্পিনারের লেগ-স্পিন বোলারকে চায়নাম্যান বলা হয়। ডান-হাতি ব্যাটারদের জন্য অর্থ্রোডক্স স্পিনারদের ডেলিভারি বের হয়ে যায়। আর চায়নাম্যান বোলারদের ডেলিভারি ডান-হাতি ব্যাটারদের ভেতরের দিকে ঢুকে। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় দিন সাকিব দেখা দিলেন চায়নাম্যান বোলার হিসেবে।

শ্রীলঙ্কার প্রথম ইনিংসে ৬০ রানে ৩ উইকেট নিয়েছেন সাকিব। তবে বাংলাদেশের পক্ষে সেরা ছিলেন নাঈম হাসান। ১০৫ রানে নাঈমের ৬ উইকেট শিকারে ৩৯৭ রানে আটকে গেছে লঙ্কানদের প্রথম ইনিংস।

সোমবার ম্যাচের দ্বিতীয় দিন বেশ কয়েকবার সাকিবকে চায়নাম্যান বোলিং করতে দেখা গেছে। তবে সেসব ডেলিভারি থেকে কোনো উইকেট পাননি তিনি।

সফরকারী শ্রীলঙ্কা ইনিংসের ১১১তম ওভারে সাকিবের বিষয়টি সকলে নজরে আসে। টিভি রিপ্লেতে দেখা যায়, সাকিবের ডেলিভারি খেলার পর লঙ্কান ব্যাটার দীনেশ চান্ডিমালের চোখে-মুখে বিস্ময়! ওই ওভারে প্রথম চার বলে রান নেননি চান্ডিমাল। কিন্তু পঞ্চম বল খেলার পর বিস্মিত হয়ে পড়েন তিনি।

সাকিবের ডেলিভারিটি যে ভিন্নরকম ছিল, সেটি নন-স্ট্রাইকের ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথুজকে হাত দিয়ে বুঝিয়ে দেন তিনি। টিভি রিপ্লেতে দেখা যায়, চান্ডিমালকে লেগ-স্পিন বল করছিলেন সাকিব। সেই ডেলিভারিটি অনেক টার্ন করায় ব্যাটারকে বিস্মিত করে দেয়।

এদিকে, শুধু সাকিবই নন, ভারতের কুলদীপ যাদব-দক্ষিণ আফ্রিকার তাবরিজ শামসির মতো কয়েকজন বোলারও চায়নাম্যান বোলিং করেন। চট্টগ্রামে আজ অসিথা ফার্নান্দো ও বিশ্ব ফার্নান্দোর বিপক্ষেও সাকিববে চায়নাম্যান বোলিং করতে দেখা গেছে।

শ্রীলঙ্কার সেরা পারফরমার ম্যাথিউস ম্যাচ শেষে সাকিবের এই বিষয়টি নিয়েও কথা বলেছেন। বলেন, ‘আমরা জানি সাকিব খুবই অভিজ্ঞ ক্রিকেটার। সে যেমন বলই করুক না কেন, সঠিক জায়গায় ফেলতে পারবে। এই প্রথম দু’টি চায়নাম্যান ডেলিভারি করেন তিনি। সেগুলো খুবই ভালো ছিল। নিজের অভিজ্ঞতা দিয়ে, নতুন কিছু করছেন। সে সত্যিই খুব ভালো বোলিং করেছে।’

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

অনুশীলন ছাড়াই সাকিব পারবেন, ‘শতভাগ’ বিশ্বাসী ছিলেন হেরাথ

অনুশীলন ছাড়াই সাকিব পারবেন, ‘শতভাগ’ বিশ্বাসী ছিলেন হেরাথ

অতীব প্রয়োজনে সাকিবকে না পাওয়ায় বোর্ড সভাপতির আক্ষেপ

অতীব প্রয়োজনে সাকিবকে না পাওয়ায় বোর্ড সভাপতির আক্ষেপ

ক্রিকেটে মনোযোগ দিতে চাই, সামনে সবগুলো ম্যাচ খেলবো: সাকিব

ক্রিকেটে মনোযোগ দিতে চাই, সামনে সবগুলো ম্যাচ খেলবো: সাকিব

সাকিব স্যাক্রিফাইস করছে, এটা গুড নিউজ : সুজন

সাকিব স্যাক্রিফাইস করছে, এটা গুড নিউজ : সুজন