লঙ্কানদের ৫০৬ রানে আটকালো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:১০ পিএম, ২৬ মে ২০২২
লঙ্কানদের ৫০৬ রানে আটকালো বাংলাদেশ

দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টে ঢাকায় প্রথম ইনিংসে বাংলাদেশের করা ৩৬৫ রানের জবাবে ৫০৫ রানে থেমেছে শ্রীলঙ্কা। চতুর্থ দিনে ১৪১ রানের লিড নিয়ে অলআউট হয়েছে লঙ্কানরা। বাংলাদেশের হয়ে ১৯তম বারের মতো পাঁচ উইকেট শিকার করেন অলরাউন্ডার সাকিব আল হাসান। এছাড়াও চার উইকেট নিয়েছেন পেসার ইবাদত হোসেন।

বৃহস্পতিবার (২৬ মে) ঢাকা টেস্টের চতুর্থ দিনের প্রথম দুই সেশন ছিল লঙ্কানদের আধিপত্য। আগের দিনের অপরাজিত দুই ব্যাটার দীনেশ চান্দিমাল এবং অ্যাঞ্জেলো ম্যাথিউসের ১৯৯ রানের জুটিতে ভালোই আগাচ্ছিলো সফরকারীরা। তৃতীয় সেশনে বাংলাদেশকে দিনের প্রথম সাফল্য এনে দেন পেসার ইবাদত হোসেন। ১৫৭তম ওভারের শেষ বলে তামিমের হাতে ক্যাচ বানিয়ে চান্দিমালকে ফেরান ইবাদত। এতেই ভাঙে ম্যাথিউস-চান্দিমালের ১৯৯ রানের জুটি।

নিজের পরের ওভারেই অবশ্য একটি বাংলাদেশের বাকি থাকা একমাত্র রিভিউ নষ্ট করেন এই পেসার। অ্যাঞ্জেলো ম্যাথিউসকে করা বল তালুবন্দি করেন লিটন দাস। আউটের আবেদন করে আম্পায়ারের সাড়া না পাওয়া রিভিউ আবেদন করে বাংলাদেশ। শেষ পর্যন্ত অবশ্য আম্পায়ারের সিদ্ধান্তই বহাল থাকে।

চান্দিমালের বিদায়ের পরেই শুরু হয় লঙ্কানদের ব্যাটিং ধস। ১৬০তম ওভারে নিরোশান ডিকওয়েলাকে প্যাভিলিয়নে ফেরান সাকিব আল হাসান। বাংলাদেশের আবেদন স্ট্যাম্পিংয়ের থাকলেও, দেখা যায় কট বিহাইন্ড হয়েছেন এই উইকেটরক্ষক।

১৬৩তম ওভারে আবারও লঙ্কান শিবিরে আঘাত হানেন ইবাদত। এবার রমেশ মেন্ডিসকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন এই পেসার। ইবাদতের পরের ওভারে বোলিংয়ে আসেন সাকিব আল হাসান। ওভারের দ্বিতীয় বলে উইকেটের পিছনে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরেন প্রবীণ জয়াবিক্রমা।

এক ওভার বিরতি দিয়ে পরের ওভারে আবারও উইকেট হারায় লঙ্কানরা। মুশফিকের করা থ্রোতে রান আউটের শিকার হন পেসার আসিথা ফার্নান্দো। এতেই থেমে যায় শ্রীলঙ্কার প্রথম ইনিংস।

এর আগে ৫ উইকেটে ২৮২ রানে তৃতীয় দিন শেষ করে শ্রীলঙ্কা। চতুর্থ দিনের প্রথম দুই সেশনে বাংলাদেশি বোলারদের উপর ছড়ি ঘোরান লঙ্কান দুই ব্যাটার দীনেশ চান্দিমাল এবং অ্যাঞ্জেলো ম্যাথিউস। এই দুই ব্যাটারের সেঞ্চুরিতে ভর করে শেষ পর্যন্ত ৫০৫ রানে থামে শ্রীলঙ্কার ইনিংস। লঙ্কানদের হয়ে ১৪৫ রানে অপরাজিত ছিলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস এবং চান্দিমালের ব্যাট থেকে আসে ১২৪ রান।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

ঢাকার মাঠে ম্যাথিউস-চান্দিমালের জোড়া শতক

ঢাকার মাঠে ম্যাথিউস-চান্দিমালের জোড়া শতক

মেজাজ হারিয়ে আইসিসির শাস্তি পেলেন তাইজুল

মেজাজ হারিয়ে আইসিসির শাস্তি পেলেন তাইজুল

লঙ্কান অধিনায়ককে সেঞ্চুরি বঞ্চিত করলেন সাকিব

লঙ্কান অধিনায়ককে সেঞ্চুরি বঞ্চিত করলেন সাকিব

ম্যাচে ফিরতে ফ্রন্টলাইন বোলাদের দায়িত্ব নিতে হবে: লিটন দাস

ম্যাচে ফিরতে ফ্রন্টলাইন বোলাদের দায়িত্ব নিতে হবে: লিটন দাস