তৃতীয়বারের মতো টেস্ট অধিনায়ক সাকিব, সহকারী লিটন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৪৪ পিএম, ০২ জুন ২০২২

২০১৯ ওয়ানডে বিশ্বকাপের পর ফিক্সিং বিতর্কের জেরে সাকিব আল হাসানকে নিষিদ্ধ করেছিল আইসিসি। সেই সময় অধিনায়কত্বে ব্যাটন উঠেছিল মমিনুল হকের কাঁধে। প্রায় তিন বছর পর অধিনায়কত্বের সেই দায়িত্ব ভার ফিরে এলো সাকিবের কাঁধে। যার হাতে দায়িত্ব বুঝিয়ে দিয়েছিলেন সেই মমিনুলের কাছ থেকেই পেলেন অধিনায়কত্বের ব্যাটন। তার সহকারী হিসেবে দায়িত্ব পালন করবেন উইকেটরক্ষক ব্যাটার লিটন কুমার দাস।

বৃহস্পতিবার (২ জুন) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পারিচালনা পর্ষদের বৈঠকে সাকিব আল হাসানকে অধিনায়কত্ব দেওয়ার ব্যাপারের সিদ্ধান্ত হয়। বৈঠক শেষে বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

এর আগে সর্বশেষ শ্রীলঙ্কা সিরিজের পরই গুঞ্জন উঠেছিল দায়িত্ব ছাড়তে পারেন অধিনায়ক মমিনুল হক। মঙ্গলবার (৩১ মে) বিসিবি প্রধানের সাথে বৈঠকের পর মমিনুল অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার ইচ্ছার কথা জানান। এরপরেই বিসিবি নতুন অধিনায়কের খোঁজে নামে।

শেষ পর্যন্ত পরীক্ষিত সেনানী সাকিবের উপরই ভরসা রাখলো দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। ওয়েস্ট ইন্ডিজ সিরিজ থেকেই এই দায়িত্ব পালন করবেন তিনি। সাকিবের সহকারী হিসেবে দায়িত্ব পালন করবেন উইকেটরক্ষক ব্যাটার লিটন দাস।

তৃতীয়বারের মতো টেস্ট দলের অধিনায়কত্ব পেলেন সাকিব আল হাসান। এর আগে ২০০৯-১১ ও ২০১৭-১৯ এই দুই দফায় অধিনায়কত্বের এই দায়িত্ব পালন করেন।

২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার ইনজুরির কারণে সহ-অধিনায়ক হিসেবে সাকিব আল হাসানের হাতে উঠে দলের অধিনায়কের দায়িত্বভার। প্রথম দফায় ২০১১ সাল পর্যন্ত ৯ টেস্টে দলকে নেতৃত্ব দিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি ম্যাচে জিতিয়েছিলেন। ২০১১ ওয়ানডে বিশ্বকাপের পর সাকিব নিজ দায়িত্ব থেকে অব্যাহতি নেন।

সাকিব সরলে অধিনায়ক হিসেবে দায়িত্ব পান মুশফিকুর রহিম। ২০১১ থেকে ২০১৭ পর্যন্ত অধিনায়কত্ব করা মুশফিকের পর ২০১৭ সালে দ্বিতীয় দফায় সাকিব টেস্ট অধিনায়কের দায়িত্ব পান। ২০১৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হওয়ার আগ পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করেছিলেন। 

দ্বিতীয় দফায় ৬ ম্যাচ অধিনায়কত্ব করে বাংলাদেশকে দুইটি জয় এনে দিয়েছিলেন। এই দুই ম্যাচেও তিনি টাইগারদের জয় এনে দিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

সাকিবের অধীনে বাংলাদেশ ১৪ টেস্টের তিনটিতে জয় পেয়েছিল। তার অধীনে বাকি ১১ ম্যাচে হেরেছিল টাইগাররা। বিসিবি আবারও তার হাতেই তুলে দিল অধিনায়কত্বের দায়িত্বভার।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

বাংলাদেশ সিরিজের চূড়ান্ত সূচি জানালো ওয়েস্ট ইন্ডিজ

বাংলাদেশ সিরিজের চূড়ান্ত সূচি জানালো ওয়েস্ট ইন্ডিজ

সাকিব অধিনায়ক হলে দলের জন্য ভালো হবে: সুজন

সাকিব অধিনায়ক হলে দলের জন্য ভালো হবে: সুজন

অধিনায়কত্বের চাপে ‘নুইয়ে পড়া’ মমিনুল

অধিনায়কত্বের চাপে ‘নুইয়ে পড়া’ মমিনুল

অতীতের ‘খারাপ অভ্যাসে’ ভালো উইকেটেও ভুগছে বাংলাদেশ: ডোমিঙ্গো

অতীতের ‘খারাপ অভ্যাসে’ ভালো উইকেটেও ভুগছে বাংলাদেশ: ডোমিঙ্গো