দ্বিতীয়বার ‘কনকাশন সাব’ অভিষেক দেখলো ক্রিকেট বিশ্ব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:১১ পিএম, ০২ জুন ২০২২
দ্বিতীয়বার ‘কনকাশন সাব’ অভিষেক দেখলো ক্রিকেট বিশ্ব

নতুন অধিনায়ক ও টিম ম্যানেজমেন্টের অধীনে টেস্ট ক্রিকেটে নতুন যুগের সূচনা করেছে ইংল্যান্ড। নতুন যুগের সূচনাতে নতুন একটি রেকর্ডও গড়েছে ইংল্যান্ড। লর্ডসে নিউজিল্যান্ডের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে ইংলিশরা প্রথম কোনো কনকাশন সাব দেখলো। শুধু তাই নয়, কনকাশন সাব হিসেবে দ্বিতীয়বারের মতো কোনো ক্রিকেটারের অভিষেক হলো।

বৃহস্পতিবার (২ জুন) লর্ডস টেস্টে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। ইনিংসের ৬ষ্ঠ ওভারে ডেভন কনওয়ের করা কভার ড্রাইভ ঠেকাতে ব্যাকওয়ার্ড পয়েন্ট অঞ্চলে ডাইভ দেন জ্যাক লিচ।

সেই সময়ই মাথায় আঘাত পেয়ে মাঠে ছাড়েন এই স্পিনার। মাঠ ছাড়ার পর জানা যায় মাথায় আঘাত পাওয়ায় তার আর লর্ডসে খেলা হচ্ছে না। তার বদলি হিসেবে একাদশে সুযোগ পান ম্যাট পার্কিনসন। বদলি হিসেবে মাঠে নামার পরই তার অভিষেক হয়েছে।

আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবারের মতো কনকাশন সাব দেখলো ইংল্যান্ড। এর পাশাপাশি প্যাটিনসন প্রথম ইংলিশ ক্রিকেটার হিসেবে অভিষেকেই বদলি হিসেবে মাঠে নামেন। আন্তর্জাতিক ক্রিকেটে অবশ্য এটি তৃতীয়বারের মতো ঘটলো।

এর আগে আন্তর্জাতিক ক্রিকেটে কনকাশন সাবে বদলি হিসেবে প্রথম অভিষেকের ঘটনা ঘটে ২০২০ সালে। শ্রীলঙ্কার বিপক্ষে কেভিন কাসুজার বদলি হিসেবে ব্রায়ান মুদজিঙ্গানিয়ামা মাঠে নামেন। ওই ম্যাচে কাসুজা অবশ্য নিজের অভিষেক টেস্ট খেলতে নেমেছিলেন।

এর দুই বছর ২০২২ সালের এপ্রিলে বাংলাদেশের বিপক্ষে করোনার কারণে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম বদলির ঘটনা ঘটে। এই বদলের সুবাদে বদলি হিসেবে অভিষেক ম্যাচ খেলার সুযোগ পান খায়া জান্ডো।

তৃতীয়বারের মতো বদলি হিসেবে অভিষেক ম্যাচ খেলার সুযোগ পেলেন ম্যাট পার্কিনসন। তিনি অবশ্য করোনা বদলি নন, কনকাশন সাব। দ্বিতীয় ক্রিকেটার হিসেবে কনকাশন সাবে অভিষেক ম্যাচ খেলার সুযোগ পেলেন তিনি।

লর্ডস টেস্টে অভিষেক না হওয়ায় ল্যাঙ্কাশায়ারের হয়ে খেলতে প্যাটিনসনের ম্যানচেস্টারের পথে রওয়ানা হওয়ার কথা ছিল। শেষ পর্যন্ত কাউন্টি দলে যোগ দেওয়ার আগেই তার জন্য জাতীয় দলের দরজা খুলে গেলো।

চলতি কাউন্টি মৌসুমে ২৪ দশমিক ৯৫ গড়ে ২৪ উইকেট শিকার করেছিলেন পার্কিনসন।  চলতি মৌসুমে যেকোনো স্পিনারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট শিকারের কীর্তি তার। সর্বশেষ দুই বছর ধরে জাতীয় দলের সাথে থাকলেও অভিষেকের অপেক্ষায় দিন গুনছিলেন এই ক্রিকেটার।

এদিকে ইনজুরির কারণে লর্ডস টেস্ট থেকে ছিটকে যাওয়া জ্যাক লিচকে ট্রেন্ট ব্রিজ টেস্টেও পাওয়ার কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছে ইংল্যান্ড দলের টিম ম্যানেজমেন্ট। ইনজুরির কারণে অন্তত ৭-১০ দিন থেকে মাঠের বাইরে থাকবেন তিনি।

লিচের বদলি হিসেবে দলে ডাক পেতে পারেন অবসর ভেঙে টেস্ট দলে ফেরার ইচ্ছা প্রকাশ করা ডম বেস বা মঈন আলি।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

এন্ডারসন-পটসের বোলিং তোপে ১৩২ রানেই অলআউট নিউজিল্যান্ড

এন্ডারসন-পটসের বোলিং তোপে ১৩২ রানেই অলআউট নিউজিল্যান্ড

লর্ডস টেস্টে টিকিটের অতিরিক্ত দামে বিরক্ত মাইকেল ভন

লর্ডস টেস্টে টিকিটের অতিরিক্ত দামে বিরক্ত মাইকেল ভন

নিউজিল্যান্ডের বিপক্ষে শুরু ইংল্যান্ডের নতুন যাত্রা

নিউজিল্যান্ডের বিপক্ষে শুরু ইংল্যান্ডের নতুন যাত্রা

বাটলারকে টেস্টে ফেরাতে চান ম্যাককালাম

বাটলারকে টেস্টে ফেরাতে চান ম্যাককালাম