রোমাঞ্চে ভরপুর মুলতান টেস্টে ইংলিশদের হাসি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৩৬ পিএম, ১২ ডিসেম্বর ২০২২
রোমাঞ্চে ভরপুর মুলতান টেস্টে ইংলিশদের হাসি

পেস বোলিং তোপে স্বাগতিক পাকিস্তানকে হারিয়ে মুলতান টেস্টে সিরিজ জিতলো সফরকারী ইংল্যান্ড। টানা দুই জয়ে এক ম্যাচ বাকি রেখেই পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করলো সফরকারী ইংল্যান্ড। সিরিজের দ্বিতীয় টেস্টে পাকিস্তানকে ২৬ রানে হারিয়ে দিয়েছিল ইংল্যান্ড। সিরিজ জয়ের সাথে ২-০ ব্যবধানে এগিয়ে থাকলো ইংলিশরা।

২০০০ সালের পর পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজ জিতলো ইংল্যান্ড। সর্বশেষ ২০০০ সালে পাকিস্তানের মাটিতে তিন ম্যাচের টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে জিতেছিল ইংলিশরা।

রোববার (১১ ডিসেম্বর) তৃতীয় দিন শেষে রোমাঞ্চকর অবস্থায় ছিল মুলতান টেস্ট। ইংল্যান্ডের ছুঁড়ে দেওয়া ৩৫৫ রানের টার্গেটে তৃতীয় দিন শেষে ৪ উইকেটে ১৯৮ রান তুলেছিল পাকিস্তান। ম্যাচটি জিততে বাকি দু’দিনে ১৫৭ রান দরকার ছিল পাকিস্তানের। আর ইংল্যান্ডের প্রয়োজন ছিল ৬ উইকেট।

সোমবার (১২ ডিসেম্বর) চতুর্থ দিনের ৩৫তম বলে পাকিস্তান শিবিরে প্রথম আঘাত হানেন ইংল্যান্ডের অকেশনাল স্পিনার জো রুট। ৩ রান নিয়ে খেলতে নামা ফাহিম আশরাফকে ১০ রানে আউট করেন রুট। এ উইকেট নিয়ে টেস্টে ৫০ শিকার পূর্ণ করেন রুট। টেস্টে অন্তত ১০ হাজার রান ও ৫০ উইকেট শিকারী তৃতীয় খেলোয়াড় হলেন রুট।

দলীয় ২১০ রানে পঞ্চম ব্যাটার হিসেবে ফাহিমের আউটের পর জুটি বাঁধেন সউদ শাকিল ও মোহাম্মদ নাওয়াজ। ইংল্যান্ডের বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন তারা। ষষ্ঠ উইকেটে ১৩১ বলে ৮০ রান যোগ পাকিস্তানকে জয়ের পথে রাখেন শাকিল ও নাওয়াজ।

পর পর দুই ওভারে শাকিল ও নাওয়াজকে শিকার করে ম্যাচের লাগাম ইংল্যান্ডের হাতে তুলে দেন পেসার মার্ক উড। ৬২ বলে ৪৫ রান করেন নাওয়াজ। সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে ৯৪ রানে থামেন শাকিল। তার ২১৩ বলের ইনিংসে ৮টি চার ছিল। ৫৪ রান নিয়ে দিনের খেলা শুরু করেছিলেন শাকিল।

শাকিল-নাওয়াজের বিদায়ে লোয়ার-অর্ডারে লড়াই করার চেষ্টা করেন আগা সালমান ও আবরার আহমেদ। অষ্টম উইকেটে ১৭ বলে ১৯ রান তুলে দলের আশা ধরে রেখেছিলেন সালমান ও আবরার। বল হাতে অভিষেক টেস্টে ১১ উইকেট নিয়ে চমক দেখানো আবরারকে ১৭ রানে শিকার করে জুটি ভাঙেন ইংল্যান্ডের বর্ষীয়ান পেসার জেমস এন্ডারসন। ১২ বল খেলে ৪টি চার মারেন আবরার।

আবরারের পর পাকিস্তানের শেষ দুই ব্যাটার জাহিদ মাহমুদ ও মোহাম্মদ আলি শূন্য রানে ফিরলে ৩২৮ রানেই গুটিয়ে যায় পাকিস্তান। ৩১ বলে ২০ রানে অপরাজিত থাকেন সালমান।

ইংল্যান্ডের উড ৬৫ রানে ৪টি ও এন্ডারসন ৪৪ ও ওলি রবিনসন ২৩ রানে ২টি করে উইকেট নেন। দুই ইনিংসে যথাক্রমে ৯ ও ১০৮ রান করায় ম্যাচ সেরা হয়েছেন ইংল্যান্ডের হ্যারি ব্রুক। এর আগে দুই ইনিংসে ইংল্যান্ডের রান ছিল যথাক্রমে ২৮১ ও ২৭৫ । প্রথম ইনিংসে পাকিস্তানের সংগ্রহ ছিল ২০২ রান।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

আবরার আহমেদ যেন ‘হ্যামিলিনের বাঁশিওয়ালা’

আবরার আহমেদ যেন ‘হ্যামিলিনের বাঁশিওয়ালা’

কেনের পেনাল্টি মিস, ইংল্যান্ডকে হারিয়ে সেমিতে ফ্রান্স

কেনের পেনাল্টি মিস, ইংল্যান্ডকে হারিয়ে সেমিতে ফ্রান্স

বাজিতে জিতেই গেল ইংল্যান্ড!

বাজিতে জিতেই গেল ইংল্যান্ড!

ক্রিকেটে এসব লজ্জার বিষয়, বিরক্ত মঈন আলী

ক্রিকেটে এসব লজ্জার বিষয়, বিরক্ত মঈন আলী