ইংল্যান্ডের আক্রমণাত্মক কৌশলের পক্ষে রুট

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৩৩ এএম, ২৪ জুন ২০২৩
ইংল্যান্ডের আক্রমণাত্মক কৌশলের পক্ষে রুট

বার্মিংহামের এজবাস্টনে অস্ট্রেলিয়ার কাছে অ্যাশেজের প্রথম টেস্ট হারলেও নিজেদের আগ্রাসী ক্রিকেট অব্যাহত রাখার পক্ষে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক জো রুট। প্রয়োজনে আগ্রাসী মনোভাব আরও বাড়িয়ে দেওয়ার কথা বলেন তিনি। অধিনায়ক হিসেবে নিজের যুগে ফিরে যেতে পারলে বর্তমান দলনেতা বেন স্টোকসের আগ্রাসী ক্রিকেটকে বেছে নেওয়ার কথা বলেছেন রুট।

প্রথম টেস্টের পাঁচ দিন সমানতালে লড়েছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। পঞ্চম ও শেষ দিনের শেষ সেশনে নাটকীয়ভাবে ২ উইকেটে টেস্টটি জিতে নেয় অসিরা। হাতে উইকেট থাকা সত্ত্বেও টেস্টের প্রথম দিন অধিনায়ক স্টোকস আগে ভাগে ইনিংস ঘোষণার করলে ইংল্যান্ডের ‘বাজবল’ নীতি সমালোচনার মুখে পড়ে।

তবে স্টোকস ও প্রধান কোচ ব্রেন্ডন ম্যাককালামকে পুরোপুরি সমর্থন করছে ইংল্যান্ডের খেলোয়াড়রা। এবার সেই দলে যোগ দিয়েছেন রুট। তিনি জানান, আবারও যদি সুযোগ পান তাহলে অধিনায়ক হিসেবে নিজের যুগে আক্রমণাত্মক পদ্ধতি অনুসরণ করবেন।

সাড়ে পাঁচ বছরে রেকর্ড ৬৪ টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছেন রুট। অধিনায়ক হিসেবে ১৭ টেস্টের মধ্যে মাত্র ১টি জয় পাওয়ায় গত এপ্রিলে নেতৃত্ব হারান রুট।

অ্যাশেজ ইতিহাসে ইংল্যান্ড দ্রুততম ইনিংস ঘোষণার সিদ্ধান্তের উল্টো দিকে হাটবে কি-না জানতে চাইলে রুট বলেন, “একটি দল হিসেবে আমরা যা করছি তা নয়। যদি আমার সময়ে ফিরে যেতাম, বেন যেভাবে নেতৃত্ব দিচ্ছে, সেভাবেই নেতৃত্ব শুরু করতাম এবং সে যেভাবে খেলছে, সেভাবেই খেলার চেষ্টা করতাম।”

তিনি আরও বলেন, “এটা অনেক বেশি রোমাঞ্চকর, আরও বেশি আকর্ষণীয় এবং আমার মনে হয়, দল হিসেবে ও ব্যক্তিগতভাবে এ পদ্ধতি থেকে আমরা অনেক বেশি পাচ্ছি। আমাদের ক্রিকেট এখন অনেক বেশি উপভোগ্যে , ফলাফলও অনেক ভালো হচ্ছে।”

লর্ডসে দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়াকে চেপে ধরতে ইংল্যান্ড আরও বেশি বদ্ধপরিকর থাকবে বলে জানান ম্যাককালাম যোগ দেওয়ার পর অফ-ফর্মকে পেছনে ফেলে পুনরায় নিজের চেনা রুপে ফেরা রুট। তিনি বলেন, “লর্ডসে আমরা দ্বিগুণ আক্রমণাত্মক থাকবো।”


শেয়ার করুন :