১৭২ রানে গুটিয়ে গিয়েও দিন শেষে এগিয়ে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:১০ পিএম, ০৬ ডিসেম্বর ২০২৩
১৭২ রানে গুটিয়ে গিয়েও দিন শেষে এগিয়ে বাংলাদেশ

মিরপুর টেস্টে প্রথমে ব্যাট করে প্রথম ইনিংসে মাত্র ১৭২ রানে গুটিয়ে গিয়েছে বাংলাদেশ। তবে নিউজিল্যান্ডকেও ছেড়ে কথা বলেনি টাইগার বোলাররা। ব্যাট করতে নেমে দুই টাইগার স্পিনারের ঘূর্ণিতে ৫ উইকেট হারিয়ে ৫৫ রান করেছে নিউজিল্যান্ড। আলো স্বল্পতার কারণে দিনের ১১ ওভার কম খেলা হয়েছে।

সিলেট টেস্টের জয়ের পর বুধবার (৬ ডিসেম্বর) মিরপুরে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। শুরুটা সাবধানী হলেও ইনিংসের ১১তম ওভারে উদ্বোধনী জুটি ভাঙে বাংলাদেশের। উইকেট হারানোর ধারাবাহিকতায় প্রথম ইনিংসে ১৭২ রানে অলআউট হয়ে যায় স্বাগতিক বাংলাদেশ। দলের পক্ষে সর্বোচ্চ ৩৫ রান করেন মুশফিকুর রহিম।

দলীয় ২৯ রানে ফেরেন দুই ওপেনার জাকির হাসান (৮) এবং মাহমুদুল হাসান জয় (১৪) সাজঘরে ফিরেন। ৪৭ রানের মধ্যে চতুর্থ উইকেট হারায় বাংলাদেশ। মমিনুল হক ৫ রান করে নিউজিল্যান্ডের স্পিনার আজাজ প্যাটেলের শিকার হন। এরপর অধিনায়ক নাজমুল হোসেন শান্তকে ৯ রানে বিদায় করেন আরেক কিউই স্পিনার মিচেল স্যান্টনার।

চতুর্থ উইকেটে ৫৭ রান যোগ করে নিউজিল্যান্ডের বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেছিলেন মুশফিকুর রহিম ও শাহাদাত হোসেন। তবে প্রথম সেশনের পর ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউট হন মুশফিক। বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউট হন তিনি।

ব্যক্তিগত ৩৫ রানে মুশফিক ফেরার পর বিদায় নেন ৩১ রান করা শাহাদাত। এরপর মেহেদি হাসান মিরাজ ২০, নুরুল হাসান ৭, তাইজুল ইসলাম ৬ ও শেষ ব্যাটার শরিফুল ইসলাম ১০ রানে আউট হন। ৬৬.২ ওভারে ১৭২ রানে অলআউট হয় বাংলাদেশ।

নিউজিল্যান্ডের পক্ষে বল হাতে স্যান্টনার ও ফিলিপস ৩টি করে এবং প্যাটেল ২টি ও সাউদি ১টি উইকেট নেন।

বাংলাদেশকে ১৭২ রানে গুটিয়ে দিয়ে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ডও সুবিধা করতে পারেনি। মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলামের ঘূর্ণিতে ১২.৪ ওভারে ৫৫ রানে ৫ উইকেট হারায় সফরকারীরা। ফলে দিন শেষে বাকি ৫ উইকেট হাতে নিয়ে এখনো প্রথম ইনিংসে ১১৭ রান পিছিয়ে রয়েছে নিউজিল্যান্ড।

দিনের শেষ সেশনে জবাব দিতে নেমে পঞ্চম ওভার পর্যন্ত কোন উইকেট হারায়নি নিউজিল্যান্ড। ষষ্ঠ ওভার থেকে নিউজিল্যান্ডকে চেপে ধরেন দুই স্পিনার মিরাজ ও তাইজুল। দলীয় ২০ রানে প্রথম উইকেট হিসেবে ডেভন কনওয়েকে (১১) বোল্ড করেন মিরাজ। তাইজুলের করা পরের ওভারে উইকেটের পেছনে নুরুলকে ক্যাচ দেন ৪ রান করা লাথাম।

নবম ওভারে হেনরি নিকোলসকে ১ রানে বিদায় দেন তাইজুল। এরপর দিনের শেষ দিকে কেন উইলিয়ামসন ১৩ ও ব্লান্ডেল শূন্য রানে ফিরিয়ে নিউজিল্যান্ডকে খাদের কিনারায় ফেলে দেন মিরাজ। এতে ৪৬ রানে পঞ্চম উইকেট হারায় নিউজিল্যান্ড।

শেষ পর্যন্ত আলো স্বল্পতার কারণে ১২.৪ ওভারেই শেষ হয় প্রথম দিনের খেলা। এ সময় ৫ উইকেটে ৫৫ রান করে নিউজিল্যান্ড। ড্যারিল মিচেল ১২ ও গ্লেন ফিলিপস ৫ রানে অপরাজিত রয়েছেন। বাংলাদেশের মিরাজ ১৭ রানে ৩ ও তাইজুল ২৯ রানে ২ উইকেট শিকার করেছেন।


শেয়ার করুন :