টি-টোয়েন্টির যে রেকর্ডে সাকিবের আগে মাত্র দু’জন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:১৫ পিএম, ২৮ নভেম্বর ২০২০
টি-টোয়েন্টির যে রেকর্ডে সাকিবের আগে মাত্র দু’জন

ছবি : বিসিবি

ক্রিকেট বিশ্বের তৃতীয় খেলোয়াড় হিসেবে টি-টোয়েন্টি ফরম্যাটে ব্যাট হাতে ৫ হাজার রান ও বল হাতে তিনশ উইকেট শিকারের কীর্তি গড়লেন বিশ্বসেরা টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। চলমান বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে গাজী গ্রুপ চট্টগ্রামের বিপক্ষে ৩ রান করেন জেমকন খুলনার সাকিব। এর ফলে ক্রিকেটের এই সংক্ষিপ্ত ভার্সনে ৫ হাজার রানের ক্লাবের সদস্য হন তিনি।

এছাড়া আগে থেকেই বল হাতে ক্রিকেটের এ ফরম্যাটে সাকিবের ঝুলিতে ছিল ৩৫৫ উইকেট। ফলে বিশ্বের তৃতীয় খেলোয়াড় হিসেবে এ নজির গড়লেন সাকিব। সাকিবের আগে এমন কীর্তি গড়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন ব্রাভো ও আন্দ্রে রাসেল। ব্রাভো ব্যাট হাতে ৬৩৩১ রান ও বল হাতে ৫১২ উইকেট এবং রাসেল ৫৭২৮ রান ও ৩০০ উইকেট শিকার করেছেন।

শনিবার (২৮ নভেম্বর) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের পঞ্চম ম্যাচের আগে সাকিবের ব্যাটিং পরিসংখ্যান ছিল ৩১০ ম্যাচের ২৮২ ইনিংসে ৪৯৯৭ রান। ৫ হাজার ক্লাবের সদস্য হতে তার প্রয়োজন ছিল মাত্র ৩ রান। সেই
প্রয়োজনীয় রান মিটিয়ে বিশ্বের ৬৫তম ব্যাটসম্যান হিসেবে অনন্য মাইলকফলক স্পর্শ করেন বাংলাদেশের সাবেক এ অধিনায়ক। বল হাতে সাকিবের উইকেট সংখ্যা ৩০৪ ইনিংসে ৩৫৫টি।

টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশ, অ্যাডিলেড স্টাইকার্স, বাংলাদেশ ‘এ’, বাংলাদেশ ক্রিকেট বোর্ড একাদশ, বার্বাডোজ ট্রাইডেন্টস, ব্রাম্পটন উলভস, ঢাকা গ্লাডিয়েটর্স, জেমকন খুলনা, জ্যামাইকা তালাওয়াশ, করাচি কিংস, খুলনা বিভাগ, কলকাতা নাইট রাইডার্স, পেশোয়ার জালমি, সানরাজার্স হায়দারাবাদ ও ওরচেস্টাশায়ারের হয়ে খেলেছেন সাকিব।

ভারতীয় জুয়াড়ির কাছ থেকে পাওয়া প্রস্তাবেবর তথ্য গোপন করার অপরাধে এক বছর নিষিদ্ধ ছিলেন সাাকিব আল হাসান। এর আগে টি-টোয়েন্টি ফরম্যাটে ৫ হাজার রানের ক্লাবে প্রবেশ করতে সাকিবের প্রয়োজন ছিল মাত্র ৩০ রানের। নিষেধাজ্ঞায় না পড়লে অনেক আগেই সেই রেকর্ড সাকিবের দখলে চলে আসতো। নিষেধাজ্ঞা কাটিয়ে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ দিয়েই মাঠে ফিরেছেন তিনি।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ওপেনিং চমকেও ব্যর্থ সাকিব

ওপেনিং চমকেও ব্যর্থ সাকিব

পুলিশের আপত্তি, বিগ ব্যাশে খেলা হচ্ছে না সাকিবের

পুলিশের আপত্তি, বিগ ব্যাশে খেলা হচ্ছে না সাকিবের

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে ফিরলেন সাকিব

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে ফিরলেন সাকিব

মুক্ত হয়েই র‌্যাংকিং রাজত্বে ফিরলেন সাকিব

মুক্ত হয়েই র‌্যাংকিং রাজত্বে ফিরলেন সাকিব