হেরে গিয়ে সিরিজ জয়ের অপেক্ষা বাড়ালো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:২৬ এএম, ০৬ সেপ্টেম্বর ২০২১
হেরে গিয়ে সিরিজ জয়ের অপেক্ষা বাড়ালো বাংলাদেশ

নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টিতে তৃতীয় ম্যাচেই সিরিজ জয়ের সম্ভাবনা ছিল বাংলাদেশের। তবে সেটি হলো না। টানা দুই ম্যাচ জয়ের পর তৃতীয় ম্যাচে নিতে হয়েছে হারের স্বাদ। অন্যদিকে, বাংলাদেশকে ৫২ রানের হারিয়ে দিয়ে সিরিজে প্রথমবারের মতো জয় তুলে নিয়েছে নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ডের ছুঁড়ে দেওয়া ১২৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ২ বল বাকি থাকতেই ৭৬ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। দলের পক্ষে ব্যাট হাতে ৩৭ বল খেলে ২০ রানে অপরাজিত ছিলেন মুশফিকুর রহিম।

বাংলাদেশকে ৭৬ রানে গুটিয়ে দিয়ে ৫২ রানের বিশাল ব্যবধানের জয় তুলে নিয়ে ম্যাচে ফিরে নিউজিল্যান্ড। পাঁচ ম্যাচ সিরিজে এর আগের দুই ম্যাচে টানা জয় তুলে নিয়েছে বাংলাদেশ।

রোববার (৫ সেপ্টেম্বর) সিরিজের তৃতীয় ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১২৮ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। ব্যাট হাতে দলের পক্ষে সর্বোচ্চ ৩৬ রান করেন হেনরি নিকোলস।

নিউজিল্যান্ডের দেওয়া ১২৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে একের পর এক উইকেট হারানোর মিছিলে পুরো ওভারও খেলতে পারেনি বাংলাদেশ। ইনিংসের ২ বল বাকি থাকতেই গুটিয়ে যেতে হয়েছে টাইগারদের।

ব্যাট সর্বোচ্চ ব্যক্তিগত ২০* রান করেন মুশফিকুর রহিম। এছাড়া বাকি ৯ ব্যাটসম্যানের মধ্যে দুই অংকের ঘরে প্রবেশ করে মাত্র দুইজন। দুই ওপেনার মোহাম্মদ নাঈম ১৩ এবং লিটন দাসের ১৫ রান ছাড়া বাকি সবাই ছিলেন সিঙ্গেল ডিজিটে। বাকিদের মধ্যে খালি হাতের ফিরেছেন তিনজন। সাকিব আল হাসান, আফিফ হোসেন ধ্রুব এবং নাসুম আহমেদ।

নিউজিল্যান্ডের বিপক্ষে এ ম্যাচটি ছিল অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের শততম টি-টোয়েন্টি ম্যাচ। তিনিও নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। টাইগার অধিনায়ক বল হাতে একটি উইকেট শিকার করলেও ব্যাট হাতে ৭ বলে করেছেন মাত্র ৩ রান। এছাড়া নুরুল হাসান সোহান ৮ ও মোহাম্মদ সাউফউদ্দিন ৮ এবং শেষ দিকে মোস্তাফিজুর রহমান ৪ রান করেন।

বাংলাদেশের টি-টোয়েন্টি ইতিহাসে এটি (৭৬ রান) দ্বিতীয় সর্বনিম্ন রানের স্কোর। এর আগে এই নিউজিল্যান্ডের বিপক্ষে ২০১৬ আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে ৭০ রান করেছিল বাংলাদেশ। যা টাইগারদের টি-টোয়েন্টি ইতিহাসে এখন পর্যন্ত সর্বনিম্ন রানের স্কোর।

এছাড়া টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের তৃতীয় সর্বনিম্ন রানের রেকর্ডওি নিউজিল্যান্ডের বিপক্ষে। ২০১০ সালে হ্যামিলটনে ওই ম্যাচে ৭৮ রান করেছিল বাংলাদেশ।

ম্যাচ সেরা হয়েছেন নিউজিল্যান্ডের এজাজ প্যাটেল। বাংলাদেশকে ৭৬ রানে গুটিয়ে দেওয়ার পথে চার ওভারে মাত্র ১৬ রান দিয়ে তিনি তুলে নিয়েছেন ৪টি উইকেট।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

অপেক্ষা বাড়ালেন সাকিব

অপেক্ষা বাড়ালেন সাকিব

খালি হাতেই মুশফিক!

খালি হাতেই মুশফিক!

প্রথম বাংলাদেশি হিসেবে মাহমুদউল্লাহ’র অনন্য রেকর্ড

প্রথম বাংলাদেশি হিসেবে মাহমুদউল্লাহ’র অনন্য রেকর্ড

বিশ্বকাপের ভিন্ন কন্ডিশন মানিয়ে নিতে পারবে বাংলাদেশ : সাইফউদ্দিন

বিশ্বকাপের ভিন্ন কন্ডিশন মানিয়ে নিতে পারবে বাংলাদেশ : সাইফউদ্দিন