আইপিএল খেলে সাকিব কতটা প্রস্তুত নাকি ক্লান্ত?

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৩৬ এএম, ১৯ অক্টোবর ২০২১
আইপিএল খেলে সাকিব কতটা প্রস্তুত নাকি ক্লান্ত?

বিশ্বকাপে খেলার আগে সংযুক্ত আরব আমিরাতে আইপিএল খেলেছেন সাকিব আল হাসান এবং মোস্তাফিজুর রহমান। আইপিএলে তাদের খেলার অনুমতি দেওয়ার পেছনে বোর্ডের উদ্দেশ ছিল একই কন্ডিশনে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিজেদের প্রস্তুত করা। তবে বিশ্বকাপের প্রাথমিক পর্বে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের মতো দলের বিপক্ষে হেরে যাওয়ায় সাকিবের প্রস্তুতি নিয়ে প্রশ্ন উঠেছে। কারণটাও বেশ স্পষ্ট, বল হাতে ভালো করলেও সাকিব ব্যাট হাতে ছিলেন দৃষ্টিকটুর।

ওমান ও সংযুক্ত আরব আমিরাতের টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে খেলতে হলে বাংলাদেশকে পার হতে হবে বাছাইপর্ব অর্থাৎ বিশ্বকাপের প্রাথমিক পর্ব। যেখানে গ্রুপ ‘বি’-তে স্কটল্যান্ড ছাড়া বাংলাদেশের বাকি দুই প্রতিপক্ষ পাপুয়া নিউগিনি এবং ওমান।
গ্রুপে চার দলের মধ্যে স্পষ্টভাবে ফেবারিট বাংলাদেশ। তবে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে হেরে যাওয়ায় লজ্জায় পড়েছেন টাইগাররা।

রোববার (১৭ অক্টোবর) ওমানের আল আমিরাত ক্রিকেট গ্রাউন্ডে প্রথমে ব্যাট করে স্কটল্যান্ডের ছুঁড়ে দেওয়া ১৪১ রানের টার্গেট টপকাতে পারেনি বাংলাদেশ। দলীয় ১৮ রানে দুই ওপেনারকে হারানোর পর ব্যাট হাতে হাল ধরেন সাকিব এবং মুশফিকুর রহিম। এর আগে সৌম্য ও লিটন দাস দু’জনের ব্যক্তিগত ৫ রান করে সাজঘরে ফিরেছেন।

শুরুতেই দুই উইকেট হারানোর পর সাকিব-মুশফিরের জুটি থেকেই সবচেয়ে বড় পার্টনারশিপ পায় বাংলাদেশ। তবে তাদের ধীরগতির রানে মূলত পিছিয়ে পড়ে বাংলাদেশ। দলীয় ৬৫ রানে সাকিব আউট হলে তৃতীয় উইকেট হারায়। সাকিব-মুশফিকের ৪৬ বলের জুটি থেকে আসে ৪৭ রান।

সাকিব আউট হন ব্যক্তিগত ২০ রানে, ২৮ বলে করা সাকিবের এ ইনিংসে একটি চার ছাড়া কোন ছক্কার মার ছিল না। ১২তম ওভারে সাকিব চলে যাওয়ার পর ১৪তম ওভারে সাজঘরে ফিরেন মুশফিক (৩৮ রান)। সাকিবের পর মুশফিক চলে যাওয়াই বাংলাদেশ দলের হেরে যাওয়ার টার্নিং পয়েন্ট ধরা হচ্ছে।

স্কটল্যান্ডের বিপক্ষে বল হতে চার ওভারে ১৭ রানে জোড়া উইকেট শিকার করলেও ব্যাট হাতে দৃষ্টিকটুর ব্যাটিংয়ে সাকিবের বিশ্বকাপ প্রস্তুতি নিয়ে প্রশ্ন উঠেছে। বলা হচ্ছে, আইপিএল খেলে আসলেই সাকিব কি নিজেকে প্রস্তুত করেছেন নাকি শেষ দিকে টানা ম্যাচ খেলে কিছুটা ক্লান্ত হয়ে পড়েছেন?

বিশ্বকাপ শুরুর এক মাসের বেশি সময় (৩৫ দিন) আগে কলকাতার হয়ে আইপিএল খেলতে আরব আমিরাতে যান সাকিব আল হাসান। সেখানে প্রথম দিনে কলকাতার একাদশে জায়গা না পেলেও শেষ দিকে টানা ম্যাচ খেলেছেন তিনি। যদিও পাঁচ ম্যাচে তিনবার ব্যাট করার সুযোগ পেয়ে সেখানেও নিজেকে মেলে ধরতে পারেননি তিনি।

আইপিএল খেলতে সাকিব আল হাসানের এনওসি ছিল ৮ অক্টোরব পর্যন্ত। তবে তার দল কলকাতা ফাইনালে ওঠায় সেটি আরও বাড়িয়ে নেন তিনি। যার কারণে বিশ্বকাপের আগে আরব আমিরাতে দলের আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচেও খেলেননি সাকিব আল হাসান।

নিজেদের প্রথম ম্যাচে সাকিবের পারফর্মেন্স নিয়ে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনেও প্রশ্ন তোলা হয়। অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের কাছে জানাতে চাওয়া হয়- আইপিএল খেলে সাকিব কি ক্লান্ত? তবে অধিনায়ক বিষয়টি মানতে নারাজ।

সাকিবের ব্যাটিং নিয়ে মাহমুদউল্লাহ রিয়াদ বলেন, ‘না না আমার কাছে ওমন (ক্লান্ত) মনে হয়নি। সাকিব তার পুরোটাই এফোর্ট দিয়ে খেলেছে। আমার কাছে ওমন কিছু মনে হয় নাই। মাঠে ভালো ছিল, বোলিংটাও খুব ভালো হয়েছে।’

সাকিবের বোলিং নিয়ে কথা বললেও ব্যাটিং বিষয়টি এড়িয়ে যান অধিনায়ক। তবে স্কটল্যান্ডের বিপক্ষে এমন লজ্জাজনক হারের কারণে যে দলের ব্যাটারদের ব্যর্থ তা স্বীকার করেন তিনি। জানান, ব্যাটিং নিয়ে ভাবতে হবে।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

সাকিবকে বসিয়ে রাখছে কলকাতা, কতটুকু হচ্ছে বিশ্বকাপের প্রস্তুতি

সাকিবকে বসিয়ে রাখছে কলকাতা, কতটুকু হচ্ছে বিশ্বকাপের প্রস্তুতি

ব্যাটিং ব্যর্থতাই হারের মূল কারণ : মাহমুদউল্লাহ

ব্যাটিং ব্যর্থতাই হারের মূল কারণ : মাহমুদউল্লাহ

মুশফিকের আউটই কি তাহলে বাংলাদেশের কাল হলো?

মুশফিকের আউটই কি তাহলে বাংলাদেশের কাল হলো?

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে উইকেট শিকারে শীর্ষে সাকিব

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে উইকেট শিকারে শীর্ষে সাকিব