জয় দিয়ে বিশ্বকাপ শুরু করলো অস্ট্রেলিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৩৮ এএম, ২৪ অক্টোবর ২০২১
জয় দিয়ে বিশ্বকাপ শুরু করলো অস্ট্রেলিয়া

সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে জয় দিয়ে যাত্রা শুরু করলো অস্ট্রেলিয়া। বিশ্বকাপের সুপার টুয়েলভের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৫ উইকেটে হারিয়ে দিয়েছে তারা।

রোববার (২৩) আবুধাবিতে সুপার টুয়েলভের প্রথম ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১১৮ রানের সংগ্রহ গড়ে দক্ষিণ আফ্রিকা। জবাবে ব্যাট করতে নেমে ২ বল বাকি রেখেই ৫ উইকেটে জয় তুলে নেয় অস্ট্রেলিয়া।

১১৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে খুব যে সহজে জকয় পেয়েছে অস্ট্রেলিয়া তা নয়। সহজ টার্গেটে ভালো শুরু হয়নি অস্ট্রেলিয়ারও। ৩৮ রান তুলতেই ৩ উইকেট হারায় তারা।

ডেভিড ওয়ার্নার ১৪, অধিনায়ক ফিঞ্চ শূন্য ও মিচেল মার্শ ১১ রান করে ফিরেন। এরপর ৪০ রানের জুটি গড়ে অস্ট্রেলিয়াকে খেলায় ফেরান স্টিভেন স্মিথ ও ম্যাক্সওয়েল। তবে ১ রানের ব্যবধানে এই দু’জনই বিদায় নেন। স্মিথ ৩৫ ও ম্যাক্সি ১৮ রান করেন।

৮১ রানে পঞ্চম উইকেট পতনের পর হাল ধরেন মার্কাস স্টয়নিস ও ম্যাথু ওয়েড। দক্ষিণ আফ্রিকার বোলারদের উপর চড়াও হয়ে খেলে ২৬ বলে অবিচ্ছিন্ন ৪০ রান করে ২ বল বাকি রেখে অস্ট্রেলিয়ার জয় নিশ্চিত করেন স্টয়নিস ও ওয়েড।

স্টয়নিস ১৬ বলে অপরাজিত ২৪ ও ওয়েড ১০ বলে অপরাজিত ১৫ রান করেন। দক্ষিণ আফ্রিকার এনরিচ নর্টি ২ উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন অস্ট্রেলিয়ার হ্যাজেলউড।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে পেসার মিচেল স্টার্কের করা ইনিংসের প্রথম ওভারে ২টি চারে ১১ রান তুলে নেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক তেম্বা বাভুমা। তবে পরের ওভারেই ৭ বলে ১২ রান করা বাভুমা শিকার হন অসি স্পিনার গ্লেন ম্যাক্সওয়েলের।

স্টার্কের শুরুটা ভালো না হওয়ায় জশ হ্যাজেলউডকে আক্রমণে আনেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। নিজের প্রথম দুই ওভারেই দুই উইকেট তুলে নেন হ্যাজেলউড। কুইন্টন ডি কক ৭ ও রাসি ভান ডার ডুসেন ২ রান করে হ্যাজেলউডের শিকার হন। এতে ২৩ রানে ৩ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা।

দলীয় ৪৬ রানে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ব্যক্তিগত ১৩ রানে আউট হন হেনরিচ ক্লাসেন। শিকার হন প্যাট কামিন্সের। ৮ ওভারের মধ্যে উপরের সারির চার ব্যাটারকে হারানোর চাপ পরবর্তীতে সামলে উঠতে পারেনি দক্ষিণ আফ্রিকার পরের দিকের ব্যাটাররা। তবে এক প্রান্ত আগলে দলকে মামুলি সংগ্রহ এনে দেন চার নম্বরে নামা আইডেন মার্করাম।

শেষ পর্যন্ত মার্করামের ৩৬ বলে ৪০ ও শেষ দিকে কাগিসো রাবাদার অপরাজিত ১৯ রানের সুবাদে ২০ ওভারে ৯ উইকেটে ১১৮ রান পায় দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়ার স্টার্ক-হ্যাজেলউড ও এডাম জাম্পা ২টি করে উইকেট নেন।

 স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

জয় পেতে পাওয়ার প্লে নিয়ন্ত্রণ জরুরি : ফিঞ্চ

জয় পেতে পাওয়ার প্লে নিয়ন্ত্রণ জরুরি : ফিঞ্চ

বিশ্বকাপ ইতিহাসে প্রথমবারের মতো সুপার টুয়েলভে নামিবিয়া

বিশ্বকাপ ইতিহাসে প্রথমবারের মতো সুপার টুয়েলভে নামিবিয়া

সুপার টুয়েলভ নিশ্চিত করলো বাংলাদেশ

সুপার টুয়েলভ নিশ্চিত করলো বাংলাদেশ

আমি একটু ক্লান্ত : সাকিব

আমি একটু ক্লান্ত : সাকিব