সুপার টুয়েলভ নিশ্চিত করলো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৩০ এএম, ২২ অক্টোবর ২০২১
সুপার টুয়েলভ নিশ্চিত করলো বাংলাদেশ

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রাথমিক পর্বে প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে হেরে যাওয়ার শঙ্কায় পড়েছিল বাংলাদেশ। তবে টানা দুই ম্যাচে জয় তুলে বিশ্বকাপের সুপার টুয়েলভে খেলা নিশ্চিত করলো বাংলাদেশ ক্রিকেট দল। দ্বিতীয় ম্যাচে ওমানকে ২৬ রানে হরানোর পর প্রাথমিক পর্বের শেষ ম্যাচে পাপুয়া নিউগিনিকে ৮৪ রানের বিশাল ব্যবধানে হারিয়ে দিয়েছে টাইগাররা।

ওমানকে হারানোর পরও রান রেট নিয়ে শঙ্কায় ছিল বাংলাদেশ। তবে পাপুয়া নিউগিনির বিপক্ষে বেশি রানের ব্যবধানে জয় পাওয়ায় সে শঙ্কা কেটে গেছে। প্রথম ম্যাচে হারলেও শেষ দুই ম্যাচে টানা জয়ে প্রাথমিক পর্বে বাংলাদেশের রান রেট ।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) দিনের প্রথম ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৮১ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ। ব্যাট হাতে সাকিব আল হাসান ৪৬ এবং অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ৫০ রান করেন।

১৮২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে সাকিবের বোলিং ঘূর্ণিতে ৯৭ রানের গুটিয়ে যায় পাপুয়া নিউগিনি। ৩ বল বাকি থাকতেই শেষ উইকেট তুলে নেন তাসকিন আহমেদ।

ব্যাট হাতে পাপুয়া নিউগিনির প্রথম সাত ব্যাটারই ছিলেন সিঙ্গেল ডিজিটের রানে। উইকেটরক্ষক কিপলিন ডোরিগার ব্যাট থেকে আসে সর্বোচ্চ অপরাজিত ৪৬ রানের ইনিংস। এছাড়া দ্বিতীয় ব্যক্তিগত সর্বোচ্চ রান আসে চাঁদ সোপারের ব্যাট থেকে, ১১ রান। একাদশের বাকি দুই ব্যাটারও ছিলেন সিঙ্গেল ডিজিটে।

বাংলাদেশের পক্ষে ব্যাট হাতে ৪ রানের জন্য ফিফটি বঞ্চিত হওয়া সাকিব আল হাসান বল হাতে ছিলেন আরও বিধ্বংসী। চার ওভারে মাত্র ৯ রান দিয়ে তুলে নিয়েছেন ৪টি। টি-টোয়েন্টি ক্রিকেট ক্যারিয়ারে সাকিবের এটি দ্বিতীয় সর্বোচ্চ বোলিং ফিগার।

এছাড়া এ ম্যাচের মধ্য দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারী (৩৯) শহীদ আফ্রিদীকে স্পর্শ করেছেন সাকিব আল হাসান। আর মাত্র একটি উইকেট নিতে পারলেই টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড গড়বেন সাকিব।

সাকিব ছাড়া বল হাতে বাংলাদেশের হয়ে মোহাম্মদ সাউফউদ্দিন ও তাসকিন আহমেদ ২টি করে এবং একটি উইকেট শিকার করেন মাহেদী হাসান। তবে বল হাতে সবচেয়ে খুচরে ছিলেন মোস্তাফিজুর রহমান। চার ওভার বল করে কোন উইকেট নিতে না পারা এ টাইগার পেসার দিয়েছেন ৩৪ রান।

এর আগে ব্যাট করতে নেমে গত ম্যাচের ন্যায় এবার মাত্র ৪ রানের জন্য হাফ-সেঞ্চুরি বঞ্চিত হন সাকিব আল হাসান। ৩৭ বল খেলে ৩ ছয়ে ৪৬ রান করেন তিনি। অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাট থেকে আসে অর্ধশত রানের ইনিংস। ২৮ বলে ৩টি করে চার ও ছয়ের মারে ৫০ রান করেন তিনি।

এছাড়া ওপেনার লিটন দাস ২৩ বলে ২৯, আফিফ ১৪ বলে ২১ এবং শেষ দিকে সাইফউদ্দিন ৬ বলে অপরাজিত ১৯ রান করেন। ওমানের বিপক্ষে ব্যাট-বলে অলরাউন্ড পারফরম্যান্সের সেরা খেলোয়াড় হওয়ার এর এবারও টানা ম্যাচ সেরা হয়েছেন সাকিব আল হাসান।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ব্যর্থতার পাল্লায় ভারী হচ্ছেন মুশফিক

ব্যর্থতার পাল্লায় ভারী হচ্ছেন মুশফিক

ভালো শুরুর পরও লিটনের হতাশা

ভালো শুরুর পরও লিটনের হতাশা

টি-টোয়েন্টিতে বাংলাদেশের তিন নম্বর বিড়ম্বনা

টি-টোয়েন্টিতে বাংলাদেশের তিন নম্বর বিড়ম্বনা

পাপন ভাইয়ের এ রকম পরামর্শগুলো খারাপ না : সাকিব

পাপন ভাইয়ের এ রকম পরামর্শগুলো খারাপ না : সাকিব