আইসিসির বিশ্বকাপ সেরা একাদশে নেতৃত্বে বাবর, নেই ভারতের কেউ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৪৭ এএম, ১৬ নভেম্বর ২০২১
আইসিসির বিশ্বকাপ সেরা একাদশে নেতৃত্বে বাবর, নেই ভারতের কেউ

সংযুক্ত আরব আমিরাতে সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের ‌‘টিম অব দ্য টুর্নামেন্ট’ ঘোষণা করেছে আইসিসি। টুর্নামেন্টে শিরোপা জিততে না পারলেও ঘোষিত সেরা একাদশের অধিনায়ক পাকিস্তানের দলনেতা বাবর আজম। এছাড়া একাদশে জায়গা পাননি ভারতের কোনো ক্রিকেটার।

নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। বিশ্বকাপের পর্দা নামার পরদিনই সোমবার (১৫ নভেম্বর) সেরা একাদশ ঘোষণা করলো বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

আইসিসির ঘোষিত বিশ্বকাপের সেরা একাদশে জায়গা পেয়েছেন মোট ছয় দেশের খেলোয়াড়। দুই ফাইনালিস্ট অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ছাড়া দুই সেমি-ফাইনালিস্ট পাকিস্তান-ইংল্যান্ড ও শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা জায়গা পেয়েছেন। সুপার টুয়েলভে খেললেও ভারত-বাংলাদেশ সেমি-ফাইনাল নিশ্চিত করতে না পারায় বিবেচনায় আসেননি কেউ।

শিরোপা জয়ী অস্ট্রেলিয়া ক্রিকেট দল থেকে সেরা একাদশে সর্বাধিক ৩ জন জায়গা পেয়েছেন। তারা হলেন- ওপেনার ডেভিড ওয়ার্নার, লেগ স্পিনার অ্যাডাম জাম্পা ও পেসার জশ হ্যাজলউড। এছাড়া ইংল্যান্ড থেকে জস বাটলার (উইকেটরক্ষক) এবং মঈন আলী রয়েছেন।

সেমি-ফাইনালে হেরে গেলেও সুপার টুয়েলভের সবগুলো ম্যাচে নেতৃত্ব দেওয়ার সাধে দুর্দান্ত খেলা পাকিস্তানের বাবর আজমকে দেওয়া হয়েছে অধিনায়কের মর্যাদা। পাকিস্তানের ন্যায় নিউজিল্যান্ড থেকেও জায়গা পেয়েছেন মাত্র একজন, পেসার ট্রেন্ট বোল্ট।

এছাড়া শ্রীলঙ্কা থেকে দুইজন, স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা ও ব্যাটার চারিথ আসালাঙ্কা, দক্ষিণ আফ্রিকা থেকে দুইজন অ্যানরিখ নরকিয়া ও অ্যাইডেন মারক্রাম সেরা একাদশে জায়গা পেয়েছেন। আর দ্বাদশ খেলোয়াড় হিসেবে রয়েছেন পাকিস্তানের শাহীন শাহ আফ্রিদি।

বিশ্বকাপের সেরা একাদশ নির্বাচনে দায়িত্বে ছিলেন ইয়ান বিশপ, নাতালিয়ে জার্মানোস, শেন ওয়াটসন, লরেন্স বুথ ও শহীদ হাশমি।

নির্বাচিত একাদশ নিয়ে ইয়ান বিশপ বলেছেন, ‌‘কোনো দল নির্বাচনের মতই ভিন্ন ভিন্ন মতামত থাকবে এবং স্কোয়াডের চূড়ান্ত গঠন নিয়ে জোরালো আলোচনাও হবে। নির্বাচন প্যানেল এটিকে সম্মান করে।’

তিনি আরও বলেন, ‘এ দলটি এমন একটি দল, যা অত্যন্ত প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে নির্বাচন করা কঠিন। দলে জায়গা পাওয়া খেলোয়াড়রা মূলত সুপার টুয়েলভের উপর ভিত্তি করে ফাইনালের দিকে এগিয়েছে।’

বিশ্বকাপে আইসিসির সেরা একাদশ
ডেভিড ওয়ার্নার, জস বাটলার (উইকেটরক্ষক), বাবর আজম (অধিনায়ক), চারিথ আসালাঙ্কা, অ্যাইডেন মারক্রাম, মঈন আলী, বানিন্দু হাসারাঙ্গা, অ্যাডাম জাম্পা, জশ হ্যাজলউড, ট্রেন্ট বোল্ট, অ্যানরিখ নরকিয়া।

দ্বাদশ খেলোয়াড় : শাহীন শাহ আফ্রিদি (পাকিস্তান)।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

টুর্নামেন্ট সেরা হননি বাবর, হতবাক শোয়েব আকতার

টুর্নামেন্ট সেরা হননি বাবর, হতবাক শোয়েব আকতার

ওয়ার্নার বিশ্বকাপ সেরা হবেন, আগেই জানতেন ফিঞ্চ

ওয়ার্নার বিশ্বকাপ সেরা হবেন, আগেই জানতেন ফিঞ্চ

বিশ্বকাপ সেরা ডেভিড ওয়ার্নার

বিশ্বকাপ সেরা ডেভিড ওয়ার্নার

৩৩৫ দিন, অস্ট্রেলিয়া শিরোপায় নিশামের দৃষ্টি

৩৩৫ দিন, অস্ট্রেলিয়া শিরোপায় নিশামের দৃষ্টি