র‌্যাংকিংয়ে ফারজানার সাত ধাপ উন্নতি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৫০ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২২
র‌্যাংকিংয়ে ফারজানার সাত ধাপ উন্নতি

আইসিসি নারী টি-টোয়েন্টি র‌্যাংকিং ব্যাটিং তালিকায় সাত ধাপ এগিয়েছেন বাংলাদেশের ওপেনার ফারজানা হক। ৪৫২ রেটিং নিয়ে ৪৬তম স্থানে জায়গা করে নিয়েছেন ফারজানা। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) নারী র‌্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

সদ্য শেষ হওয়া নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ের মাত্র দুই ম্যাচ খেলার সুযোগ পান বাংলাদেশের ওপেনার ফারজানা হক। কোভিডে আক্রান্ত হওয়ার কারণে আসরের শুরুর দিকে খেলতে পারেননি।

দুই ম্যাচে ৭২ রান করেন ফারজানা। এর মধ্যে ফাইনালে আয়ারল্যান্ডের বিপক্ষে ৭টি চারে ৫৫ বলে ৬১ রান করেন এ ডান-হাতি ব্যাটার। ফাইনালে আইরিশদের হারিয়ে শিরোপা জিতে বাংলাদেশ।

ফারাজানার মতো উন্নতি হয়েছে মিডল-অর্ডার ব্যাটার রুমানা আহমেদের। তবে মাত্র ১ ধাপ উন্নতি হয়েছে তার। ৩৭১ রেটিং নিয়ে ৬২তমস্থানে উঠেছেন রুমানা। ফাইনালে ২১ রানসহ পুরো আসরে ৬০ রান করেন তিনি।

বাংলাদেশের মধ্যে সেরা অবস্থানে আছেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। তবে এবারের হালনাগাদে অবনতি হয়েছে তার। দুই ধাপ পিছিয়ে ২৬তমস্থানে আছেন নিগার। তার রেটিং ৫৪২। ব্যাটারদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার বেথ মুনি। তার রেটিং ৭৪৩।

বোলিং র‌্যাংকিংয়ে এক ধাপ নিচে নেমে ১৩ নম্বরে আছেন স্পিনার সালমা খাতুন। বাংলাদেশের মধ্যে সেরা সালমাই। তার রেটিং ৬২৯।
সালমার পর ৫৩০ রেটিং নিয়ে ৩২তম স্থানে আছেন বাঁ-হাতি স্পিনার নাহিদা আকতার।

বাছাইপর্বের ফাইনালে আয়ারল্যান্ডের বিপক্ষে ২৪ রানে ৩ উইকেট নিয়ে বোলারদের তালিকায় চার ধাপ এগিয়েছেন ৫৬তমস্থানে রুমানা।
তবে বড় লাফ দিয়েছেন সানজিদা আক্তার মেঘলা। আয়ারল্যান্ডের বিপক্ষে ১৬ রানে ২ উইকেট নিয়ে ১৩ ধাপ এগিয়েছেন তিনি। তার অবস্থান এখন ৬৬ নম্বরে।

টি-টোয়েন্টি অলরাউন্ডার র‌্যাংকিংয়ে বাংলাদেশের পক্ষে সেরা অবস্থানে সালমা খাতুন। ২৭০ রেটিং নিয়ে অষ্টম স্থানে আছেন তিনি।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

এশিয়া কাপে নিজেদের এগিয়ে রাখছেন জ্যোতি

এশিয়া কাপে নিজেদের এগিয়ে রাখছেন জ্যোতি

ঘরের মাঠে নারী এশিয়া কাপে দল দিলো বাংলাদেশ

ঘরের মাঠে নারী এশিয়া কাপে দল দিলো বাংলাদেশ

হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হয়েই বিশ্বকাপে  বাংলাদেশ

হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হয়েই বিশ্বকাপে বাংলাদেশ

জ্যোতি-সালমাদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি

জ্যোতি-সালমাদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি