ফিলিপসের সেঞ্চুরির পর বোল্টের বোলিং তাণ্ডব, বিধ্বস্ত শ্রীলঙ্কা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:০৭ পিএম, ২৯ অক্টোবর ২০২২
ফিলিপসের সেঞ্চুরির পর বোল্টের বোলিং তাণ্ডব, বিধ্বস্ত শ্রীলঙ্কা

গ্লেন ফিলিপসের সেঞ্চুরিতে শ্রীলঙ্কাকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি-ফাইনালের পথে এক ধাপ এগিয়ে গেল নিউজিল্যান্ড। শনিবার (২৯ অক্টোবর) গ্রুপ ১-এ সুপার টুয়েলভে নিজেদের তৃতীয় ম্যাচে লঙ্কানদের ৬৫ রানে হারিয়ে দিয়েছে নিউজিল্যান্ড। দলের এমন জয়ে ব্যাট হাতে ৬৪ বলে ১০৪ রান করেন ফিলিপস।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় নিউজিল্যান্ড। ৪ ওভারেই মধ্যে প্যাভিলিয়নে ফিরেন নিউজিল্যান্ডের টপ-অর্ডারের তিন ব্যাটার। দুই ওপেনার ফিন অ্যালেন-ডেভন কনওয়ে ১ রান করে ও অধিনায়ক কেন উইলিয়ামসন ৮ রানে বিদায় নেন।

দলীয় ১৫ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে নিউজিল্যান্ড। শুরুর ধাক্কা সামলে ওঠার দায়িত্ব পান ফিলিপস ও ড্যারিল মিচেল। ইনিংসের সপ্তম ওভারে স্পিনার হাসারাঙ্গা ডি সিলভার বলে লং অফে পাথুম নিশাঙ্কাকে সহজ ক্যাচ দিয়ে ব্যক্তিগ ১২ রানে জীবন পান ফিলিপস।

জীবন পেয়ে আর পেছন ফিরে তাকাননি ফিলিপস। চতুর্থ উইকেটে ড্যারিল মিচেলকে নিয়ে ৬৪ বলে ৮৪ রানের জুটি গড়ে দলকে বিপদ মুক্ত করেন তিনি। মিচেলকে ব্যক্তিগত ২২ রানে বিদায় করে জুটি ভাঙেন শ্রীলঙ্কার সেরা স্পিনার হাসারাঙ্গা ডি সিলভা।

১৫তম ওভারে দলীয় ৯৯ রানে মিচেল ফেরার পর দলকে একাই সামনের দিকে টানেন ফিলিপস। ১৯তম ওভারের পঞ্চম বলে চার মেরে টি-টোয়েন্টিতে দ্বিতীয় সেঞ্চুরি করেন ফিলিপস। এবারের বিশ্বকাপে দ্বিতীয় ও সব মিলিয়ে টুর্নামেন্ট ইতিহাসে এটি ১১তম সেঞ্চুরি।

শত রান পূর্ণ করতে ৬১ বল খেলা ফিলিপস ২০২০ সালে মাউন্ট মঙ্গানুইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরি করেছিলেন। ইনিংসের শেষ ওভারে ফিলিপসের উইকেট শিকার করেন পেসার লাহিরু কুমারা। ৬৪ বল খেলে ১০টি চার ও ৪টি ছক্কায় ১০৪ রান করেন ফিলিপস। তার এ সেঞ্চুরিতে ২০ ওভারে ৭ উইকেটে ১৬৭ রান করে নিউজিল্যান্ড।

১৬৮ রানের টার্গেটে খেলতে নেমে নিউজিল্যান্ডের দুই পেসার টিম সাউদি ও ট্রেন্ট বোল্টের তোপের মুখে পড়ে শ্রীলঙ্কা। চতুর্থ ওভারের মধ্যে দলীয় ৮ রানেই ৪ উইকেট হারায় উপমহাদেশের দলটি।

প্রথম ওভারে নিশাঙ্কাকে খালি হাতে ফেরান সাউদি। এরপর কুশল মেন্ডিস-চারিথ আসালঙ্কা ৪ রান করে, ধনাঞ্জয়া ডি সিলভাকে শূন্যতে বোল্টের শিকার হন। সাউদি ও বোল্টের তোপের পর শ্রীলঙ্কাকে বেকাদায় ফেলেন নিউজিল্যান্ডের দুই স্পিনার মিচেল স্যান্টনার ও ইশ সোধি।

নিউজিল্যান্ডের এ দু’জনে ২টি করে উইকেট নিলে ১০২ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। মাঝে ভানুকা রাজাপাকসের ৩৪ ও অধিনায়ক দাসুন শানাকার ৩৫ রান শ্রীলঙ্কার হারের ব্যবধানই কমিয়েছেন মাত্র। ৪ ওভারে ১৩ রানে ৪ উইকেট নেন বোল্ট। ২টি করে শিকার ছিল স্যান্টনার ও সোধির। ম্যাচ সেরা হন ফিলিপস।

সুপার টুয়েলভে এ জয়ে ৩ খেলায় ২ জয় ও ১টি ম্যাচ পরিত্যক্ত হওয়াতে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে নিউজিল্যান্ড। ৩ ম্যাচে ৩ করে পয়েন্ট নিয়ে টেবিলের পরের তিনটি স্থানে আছে যথাক্রমে- ইংল্যান্ড-আয়ারল্যান্ড ও অস্ট্রেলিয়া। ৩ খেলায় ২ পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে টেবিলের তলানিতে এশিয়ার সেরা দল শ্রীলঙ্কা।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

জিম্বাবুয়ের বিপক্ষে ছোট-ছোট মুহূর্তগুলো অস্ত্র হিসেবে দেখছেন শ্রীরাম

জিম্বাবুয়ের বিপক্ষে ছোট-ছোট মুহূর্তগুলো অস্ত্র হিসেবে দেখছেন শ্রীরাম

‘বিব্রত-বাকরুদ্ধ-শোকাহত’ পাক কিংবদন্তীরা

‘বিব্রত-বাকরুদ্ধ-শোকাহত’ পাক কিংবদন্তীরা

সৌম্য-শান্তর ওপেনিং জুটি নিয়ে সন্তুষ্ট শ্রীরাম

সৌম্য-শান্তর ওপেনিং জুটি নিয়ে সন্তুষ্ট শ্রীরাম

অস্ট্রেলিয়াকে পেছনে ফেললো আয়ারল্যান্ড

অস্ট্রেলিয়াকে পেছনে ফেললো আয়ারল্যান্ড