সেপ্টেম্বরে এশিয়ান চ্যাম্পিয়নস লিগ শুরু করতে চায় এএফসি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০৪ এএম, ১০ জুলাই ২০২০
সেপ্টেম্বরে এশিয়ান চ্যাম্পিয়নস লিগ শুরু করতে চায় এএফসি

ভেন্যু কমিয়ে গ্রুপ পর্বের বাকি খেলাগুলো আয়োজনের মাধ্যমে সেপ্টেম্বরে আবারও এশিয়ান চ্যাম্পিয়নস লিগ শুরু করতে চায় এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। যার সিঙ্গেল লিগ অনুষ্টিত হবে ডিসেম্বরে। করোনার কারণে দীর্ঘ ছয়মাস স্থগিত থাকার পর বৃহস্পতিবার (৯ জুলাই) এ তথ্য জানিয়েছেন কনফেডারেশনের শীর্ষ কর্মকর্তারা।

পশ্চিমে সৌদি আরব থেকে পূর্বে জাপান পর্যন্ত বিস্তিৃত এশীয় দেশগুলোর ৩২টি সেরা ফুটবল ক্লাব এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে। মার্চে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ভয়ে বিভিন্ন দেশ ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করায় স্থগিত হয়ে যায় টুর্নামেন্টর খেলা।

ইতোমধ্যে গ্রুপ পর্বের একটি ম্যাচেও খেলতে পারেনি চীনা ক্লাব সাংহাই এসআইপিজি, সাংহাই সিনহুয়া ও গুয়াজু এভারগ্রান্ডে। কারণ এই মহামারি প্রথম চীনে ছড়িয়ে পড়ায় সেই দেশের নাগরিকদের উপরই প্রথম আরোপিত হয় ভ্রমণ নিষেধাজ্ঞা।

ক্রমে এটি বিভিন্ন দেশে মাহামারি আকারে ছড়িয়ে পড়লেও বৃহস্পতিবার (৯ জুলাই) ফুটবল পুনরায় শুরু করার নতুন তারিখ ঘোষণা করেছে এএফসি। ওয়েস্ট জোনের চার রাউন্ডের খেলা বেশিরভাগই মধ্যপ্রাচ্য কেন্দ্রিক হবে। খেলাগুলো শেষ করতে হবে ১১ দিনের মধ্যে। সেপ্টেম্বরের ১৪ তারিখ শুরু হয়ে শেষ হবে ২৪ তারিখ। তবে ম্যাচের জন্য এখনও ভেন্যুর নাম ঘোষণা করা হয়নি।

ইস্ট জোনের খেলা বেশি জমা রয়েছে। ১৬ অক্টোবর থেকে ১ নভেম্বরের মধ্যে শেষ করা হবে সেখানকার গ্রুপ পর্বের ম্যাচ। সেখানকার ভেন্যুও এখনো নির্ধারণ করা হয়নি। নকআউট পর্বের খেলা শুরু হবে গ্রুপ পর্বের খেলা শেষ হওয়ার পরপরই। ম্যাচ সংখ্যাও কমিয়ে আনা হচ্ছে। অনুষ্ঠিত হবে সিঙ্গেল লিগ পদ্ধতিতে। ফাইনাল অনুষ্ঠিত হবে ৫ ডিসেম্বর।

এএফসির সাধারণ সম্পাদক উইন্ডসর জন বলেন, ‘আমাদের খেলার ইতিহাসে এটি হচ্ছে খুবই কঠিন ও অনিশ্চিত একটি সময়। তবে উৎসাহমূলক অগ্রগতি দেখে কিছুটা আনন্দিত। করণ অনেক ঘরোয়া ফুটবলই এখন মাঠে গড়াচ্ছে। ওই পথ ধরেই এএফসি ক্লাব ফুটবল পুনরায় শুরু করতে চায়।’

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

চার ম্যাচের জন্য নিষিদ্ধ টটেনহ্যাম ফুটবলার

চার ম্যাচের জন্য নিষিদ্ধ টটেনহ্যাম ফুটবলার

৫ মিনিটেই মিলানের কাছে বিধ্বস্ত জুভেন্টাস

৫ মিনিটেই মিলানের কাছে বিধ্বস্ত জুভেন্টাস

দুই প্রদেশেই সীমাবদ্ধ থাকবে ভারতীয় ফুটবল সুপার লিগ

দুই প্রদেশেই সীমাবদ্ধ থাকবে ভারতীয় ফুটবল সুপার লিগ

বিরোধীতা সত্ত্বেও লিগ শুরু করছে ব্রাজিল

বিরোধীতা সত্ত্বেও লিগ শুরু করছে ব্রাজিল