মেসির কারণে বদলে গেল ১০ বছরের অন্ধ শিশুর জীবন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৫৬ পিএম, ১০ সেপ্টেম্বর ২০২০
মেসির কারণে বদলে গেল ১০ বছরের অন্ধ শিশুর জীবন

বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসির পায়ের জাদুতে বদলে গেছে ফুটবল। বা’পায়ের জাদুতে প্রতিনয়িতই মুগ্ধ করছেন ফুটবল প্রেমীদের। তর্ক সাপেক্ষে সর্বকালের সেরা একজনও ভাবা হয় তাকে। ফুটবলার হিসেবে তিনি যত বড়, মানুষ হিসেবে তার চেয়েও বড় তিনি। পায়ের জাদুতে ফুটবলকে বদলে দেওয়ার মতো বদলে দিয়েছেন কতো না মানুষের জীবন, তাদের জীবনের গল্প।

করোনাভাইরাসের এই ক্রান্তিকালে নিজের সাধ্যমতো মানুষের পাশে থাকার চেষ্টা করেছেন লিও। নিজের জন্মভূমির হাসপাতালে চিকিৎসা সরঞ্জাম পাঠানোর পাশাপাশি পাঠিয়েছেন স্পেনের বেশ কয়েকটি হাসপাতালেও। শুধু এই করোনার সময়টাতেই নয় মানুষের জন্য কাজ করছেন বেশ আগে থেকেই। ইউনিসেফের শুভেচ্ছাদূত হিসেবে শিশুদের পাশে থাকতে ও তাদের সহায়তা করার চেষ্টা করছেন তিনি।

বেশ কিছুদিন আগে ইউনিসেফের সাথে যৌথ উদ্যোগে সিরিয়ার ৯টি প্রদেশের শিশুদের জন্য ৫০ হাজার ৬৩০টি শিক্ষা সামগ্রী উপহার দিয়েছেন মেসির ফাউন্ডেশন ‘লিও মেসি ফাউন্ডেশন’।

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার শিশুদের জন্য শিক্ষা যাতে একটি আনন্দের উৎস হয় সে লক্ষ্যেই ফাউন্ডেশনটি তাদের সামগ্রীগুলো দান করেছে। একই সাথে এর মাধ্যমে শিশুরা যাতে সামাজিক দক্ষতাও অর্জন করতে পারে সে বিষয়েও লক্ষ্য রাখা হয়েছে। সামগ্রীগুলো সিরিয়ার যে ৯টি প্রদেশে বিতরণ করা হয়েছে সেগুলো হলো- হাসাকা, কুনেইট্রা, আলেপ্পো, হামা, হোমস, ডারা, ডায়ার এজ-জো, সুয়েডা ও দামাস্কাস।

এবার মেসির কারণে বদলে গেল ১০ বছরের এক অন্ধ শিশুর জীবন। ছেলেটির নাম মাইকি পুলি। ফুটবলের প্রতি বেশ ভালোবাসা তার। ইংলিশ ক্লাব আর্সেনালের সমর্থক সে। অন্ধ হলেও ফুটবল খেলেন সে। পুলিকে নিজের ‘ড্রিম টিম’ এ নিয়েছেন মেসি। মেসি তার ‘ড্রিম টিম’ বানিয়েছেন অন্ধদের দৃষ্টিশক্তি ফেরানোর জন্য।

ওরক্যাম টেকনোলজিস নামের এক প্রতিষ্ঠান অন্ধদের জন্য বিশেষ চশমা প্রস্তুত করেছে। ‘ওরক্যাম মাই আই’ চশমা দৃষ্টিহীনদেরকে লেখা, বিভিন্ন বস্তু এবং লোকের কথা বুঝতে সাহায্য করবে। এই বিশেষ চশমাটি প্রতিবছর দৃষ্টিহীনদের দান করে থাকেন মেসি।

পুলি বলেছেন, ‘ফুটবল আমার কাছে সবকিছু। আমি এটা খেলতে ভালোবাসি। মেসির সঙ্গে দেখা হলে তাকে বলবে আর্সেনালে একদিনের জন্য খেলতে পারি কি-না।’ অন্যদিকে নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে মেসি এ বিষয়ে লিখেছেন, ‘অন্ধ ও দৃষ্টিশক্তির সমস্যায় থাকা মানুষদের সাহায্য করতে পেরে গর্বিতবোধ করছি।’

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ইতিহাসের দ্বিতীয় ফুটবলার হিসেবে রোনালদোর গোলের সেঞ্চুরি

ইতিহাসের দ্বিতীয় ফুটবলার হিসেবে রোনালদোর গোলের সেঞ্চুরি

ঘরের মাঠে ক্রোয়েশিয়াকে উড়িয়ে দিল ফ্রান্স

ঘরের মাঠে ক্রোয়েশিয়াকে উড়িয়ে দিল ফ্রান্স

মাঠে ফিরেই রোনালদোর জোড়া গোল, পর্তুগালের দুর্দান্ত জয়

মাঠে ফিরেই রোনালদোর জোড়া গোল, পর্তুগালের দুর্দান্ত জয়

বাফুফের নির্বাচন : মনোনয়নপত্র জমা দিলেন প্রার্থীরা

বাফুফের নির্বাচন : মনোনয়নপত্র জমা দিলেন প্রার্থীরা