করোনায় বার্সেলোনার ক্ষতি প্রায় ৩০০ মিলিয়ন ইউরো

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:২৭ এএম, ১৩ সেপ্টেম্বর ২০২০
করোনায় বার্সেলোনার ক্ষতি প্রায় ৩০০ মিলিয়ন ইউরো

প্রাণঘাতি করোনাভাইরাস মহামারীর কারণে বার্সেলোনার এখন পর্যন্ত প্রায় ৩০০ মিলিয়ন ইউরো ক্ষতি হয়েছে। বার্সেলোনার ক্লবা থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। একই সঙ্গে নতুন মৌসুম সামনে রেখে ক্ষতি পুষিয়ে নিতে বাজেটে বিভিন্নভাবে সমন্বয় করছে তারা।

প্রথম ফুটবল ক্লাব হিসেবে বার্ষিক রাজস্ব ১ বিলিয়ন ইউরোতে উন্নীত করার আশা করেছিল বার্সেলোনা। মার্চ পর্যন্ত সে পথে তারা দারুণভাবে এগিয়েও যাচ্ছিল। তবে করোনার থাবায় তিন মাস সবকিছু থমকে যাওয়া উল্টো আর্থিক ক্ষতির মুখে পড়েছে কাতালান জায়ান্টার।

রাজস্ব উন্নতিতে এটা বড় প্রভাব ফেলেছে। একই সাথে প্রতিদিনকার আয় থেকেও ক্লাবটি মারাত্মকভাবে বঞ্চিত হয়েছে। প্রতি বছর মিলিয়ন ইউরো আয় আসতে যে ক্লাব যাদুঘর ও ক্লাব দোকানগুলো থেকে সেগুলোও এখন বন্ধ রয়েছে। টেলিভিশন স্বত্ব এবং স্পন্সর চুক্তি থেকে এখন আরও ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

ক্ষতির কারণে বাধ্য হয়েই গত মৌসুমের তুলনায় ক্লাবকে এখন বাজেট ৩০ শতাংশ কমাতে হচ্ছে। ২০২১ সালের শুরুতে ক্লাবের স্বাভাবিক কার্যক্রম শুরু করার আশা করা হচ্ছে। তার আগে বিভিন্নভাবে ব্যয় কমানোর সিদ্ধান্ত হয়েছে। যদিও সেই খাতগুলো প্রকাশ করেনি বার্সেলোনা।

মহামারীর সময় আর্থিক এ ক্ষতি পুষিয়ে নিতে খেলোয়াড়রা তাদের বেতনের ৭০ শতাংশ কেটে নিতে রাজি হয়েছে। এ ক্ষতির কারণে ট্রান্সফার মার্কেটেও প্রভাব পড়েছে। নতুন কোচ রোনাল্ড কোম্যান বেশ কিছু খেলোয়াড়ের প্রতি আগ্রহ দেখালেও কোন খেলোয়াড়কে বিক্রি না করা পর্যন্ত নতুন কাউকে নেওয়া সম্ভব নয়। এখন পর্যন্ত তারা শুধুমাত্র ইভান রাকিটিচকে সেভিয়ার কাছে ছেড়ে দিতে পেরেছে। এছাড়া তালিকায় ঝুলে আছে লুইস সুয়ারেজ, স্যামুয়েল উমতিতি ও আরতুরো ভিদাল।

তবে শেষ পর্যন্ত যেকোন ভাবেই হোক না কেন তারা দলের সুপারস্টা লিওনেল মেসিকে দলে রাখতে সক্ষম হয়েছে। গত সপ্তাহে দলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা বার্সেলোনায় থেকে যাবার ঘোষণা দিয়েছেন।

কোম্যান বলেছেন, ‘সবাই জানে সে (মেসি) বিশ্বের সেরা খেলোয়াড়। এমন একজন খেলোয়াড় ক্লাবের থাকার বিষয়টা একটু ভিন্ন। আমাদের জন্য এখন গুরুত্বপণূ হচ্ছে লিওকে তার সেরা কন্ডিশনে ক্লাবে খেলার সুযোগ করে দেওয়া। তার যোগ্যতা নিয়ে কোন প্রশ্ন নেই। তাকে দলে পেয়ে আমরা সবাই দারুণ খুশি।’

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

শুরু হচ্ছে লা লিগার নতুন মৌসুম

শুরু হচ্ছে লা লিগার নতুন মৌসুম

মেসিকে নিয়ে মুখ খুললেন কোচ রোনাল্ড কোম্যান

মেসিকে নিয়ে মুখ খুললেন কোচ রোনাল্ড কোম্যান

সুয়ারেজের বিকল্প হতে রাজি স্ট্রাইকার জিরুড

সুয়ারেজের বিকল্প হতে রাজি স্ট্রাইকার জিরুড

পুরুষ দলে খেলবেন বিশ্বকাপজয়ী নারী ফুটবলার

পুরুষ দলে খেলবেন বিশ্বকাপজয়ী নারী ফুটবলার