করোনায় বার্সেলোনার আর্থিক ক্ষতির পরিমাণ কত?

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১৫ পিএম, ০৭ অক্টোবর ২০২০
করোনায় বার্সেলোনার আর্থিক ক্ষতির পরিমাণ কত?

প্রাণঘাতি করোনা মহামারিতে সারাবিশ্বই বড় ধরনের আর্থিক ক্ষতিতে পড়েছে। ক্রীড়া বিশ্বও এর বাইরে নয়। বিশ্বের বড় বড় ক্রীড়া ক্লাবগুলোকেও খেতে হয়েছে হিমশিম। ২০১৯-২০ অর্থবছরে স্পনিশ ফুটবল ক্লাব বার্সেলোনার ক্ষতি হয়েছে প্রায় ৯৭ মিলিয়ন ইউরো। যেখানে এ অর্থবছরে ক্লাবের সম্ভাব্য রাজস্ব এক বিলিয়ন ইউরো ছাড়িয়ে যাওয়ার প্রত্যাশা ছিল।

কাতালান ক্লাবটি জানিয়েছে, ২০১৯-২০ অর্থবছরে তারা ৮৫৫ মিলিয়ন ইউরো রাজস্ব আয় করেছে। যা তার আগের ২০১৮-১৯ মৌসুমে ৯৯০ মিলিয়ন ইউরোর থেকে প্রায় ১৪ শতাংশ কম।

এক বিবৃবিতে ক্লাবটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। যা মধ্যে করোনার কারণে প্রতিদিনের ম্যাচ থেকেই ক্ষতি হয়েছে ৪৭ মিলিয়ন ইউরো। একই সাথে ক্লাবের সুভ্যেনির দোকানগুলোতে বিক্রি কমে গেছে প্রায় ৩৫ মিলিয়ন ইউরো।

এছাড়া স্টেডিয়াম সফরে আসা দর্শনার্থীদের থেকে ১৮ মিলিয়ন ইউরো আয় কম হয়েছে। স্পেনে সমর্থকরা মাঠে ফিরতে দেরি হলে এ ক্ষতির পরিমাণ আরও বাড়বে বলে শঙ্কা প্রকাশ করা হয়েছে।

ক্লাবটির আর্থিক ক্ষতি পুষিয়ে উঠতে ইতোমধ্যেই খেলোয়াড়রা বেতন কর্তনের বিষয়ে একমত হয়েছে। এছাড়া ক্ষতি কিছুটা হলেও কমিয়ে আনার জন্য লুইস সুয়ারেজ, আরতুরো ভিদাল ও ইভান রাকিটিচের মতো বড় তারকাদের ছেড়ে দিয়েছে বার্সা।

এদিকে ২০১৯-২০ অর্থবছরে বিপুল পরিমাণ ক্ষতি হওয়ায় নতুন মৌসুমে বেশি আয়ের চিন্তা থেকে সরে এসেছে বার্সেলোনা।২০২০-২১ মৌসুমে ক্লাবটির সম্ভাব্য রাজস্ব আয় ধরা হয়েছে ৭৯১ মিলিয়ন ইউরো।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

নারীদের প্রথম এল ক্ল্যাসিকোতে বার্সেলোনার জয়

নারীদের প্রথম এল ক্ল্যাসিকোতে বার্সেলোনার জয়

লা লিগায় পয়েন্ট হারালো বার্সেলোনা

লা লিগায় পয়েন্ট হারালো বার্সেলোনা

জয়ের এটাই একমাত্র কারণ : সালাউদ্দিন

জয়ের এটাই একমাত্র কারণ : সালাউদ্দিন

উয়েফা বর্ষসেরা ফুটবলার লেভানডোভস্কি

উয়েফা বর্ষসেরা ফুটবলার লেভানডোভস্কি